লাইফ হ্যাকস লাইফস্টাইল

এই সংকেতগুলির মাধ্যমে জেনে নিন কোন প্লাস্টিকের পাত্র কত বার ব্যবহার করা যায়

লাইফস্টাইল ডেস্ক: প্লাস্টিকের বোতলে আমরা অনেকেই জল খাই, জল রাখি। শুধু তাই নয়, প্লাস্টিকের তৈরি পাত্রে খাবার রাখি। অনেকেই হয়তো খেয়াল করেছেন, প্রতিটি প্লাস্টিকের বোতল বা পাত্রের নিচে ত্রিভুজাকৃতি ছাঁচের মধ্যে কিছু নম্বর লেখা থাকে। এই নম্বরই হল সংকেত যা প্লাস্টিকের তৈরি ওই পাত্রটি কত দিন বা কত বার ব্যবহার করা উচিত তা বুঝিয়ে দেয়। আসুন জেনে নেওয়া যাক কোন নম্বরের কী মানে…

১) ত্রিভুজের মধ্যে ‘১’ লেখা থাকলে তার অর্থ হল, পাত্রটি পলিথাইলিন টেরেপথ্যালেট জাতিয় পলিথিন দিয়ে তৈরি। অর্থাৎ, এই প্লাস্টিকের পাত্রগুলি মাত্র এক বারই ব্যবহারযোগ্য। একবারের বেশি এগুলি ব্যবহার করা মোটেই স্বাস্থ্যকর নয়।

২) যদি পাত্রের নিচে ত্রিভুজের মধ্যে ‘২’ লেখা থাকে তাহলে তার অর্থ হল, পাত্রটি ঘন, অস্বচ্ছ পলিথিন বা এইচডিপিই জাতিয় পলিথিন দিয়ে তৈরি। এই জাতিয় পলিথিন দিয়ে শ্যাম্পু, ডিটারজেন্ট, টয়লেট ক্লিনারের বোতল তৈরি হয়। এগুলিতে খাবার বা কোনও রকম পানীয় রাখা একেবারেই স্বাস্থ্যকর নয়।


৪) যদি পাত্রের নিচে ‘৪’ লেখা থাকে তাহলে তার অর্থ হল, এই ধরনের পাত্র এলডিপিই জাতিয় পলিথিন দিয়ে তৈরি। এই ধরনের পাত্রে একাধিকবার পানীয় জল বা খাবার রাখা যেতে পারে। তবে সপ্তাহ খানেকের বেশি ব্যবহার না করাই ভাল।

plastic containers and bottles

৫) যদি পাত্রের নিচে ত্রিভুজের মধ্যে ‘৫’ লেখা থাকে তাহলে তার অর্থ হল, এই ধরনের পাত্র ব্যবহার করা একেবারে নিরাপদ। সসের বোতল, জলের বোতল বা সিরাপের বোতল এই জাতিয় পলিথিন দিয়ে তৈরি।

৬) পাত্রের নিচে ত্রিভুজের মধ্যে ‘৬’ লেখা থাকলে তার অর্থ হল, এই ধরনের পাত্র পলিস্টিরিন বা স্টাইরোফোম জাতিয় উপাদান দিয়ে তৈরি। এই জাতিয় পলিথিন দিয়ে তৈরি পাত্রে খাবার গরম করা মোটেই স্বাস্থ্যকর নয়। আর বেশি ব্যবহার না করাই ভাল।

৭) যদি পাত্রের নিচে ত্রিভুজের মধ্যে ‘৭’ লেখা থাকে তাহলে তার অর্থ হল, এই ধরনের পাত্র ব্যবহার করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর ও ঝুঁকিপূর্ণ। খাবার বা কোনও রকম পানীয় রাখা একেবারেই উচিত নয়। সূত্র: জিনিউজ


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

ঘুমের ঘোরে কথা বলা বন্ধ করবেন যেভাবে

globalgeek

বিবাহিত জীবন সম্পর্কে যা বলেছিলেন দ্রৌপদী, জানলে চ.মকে উঠবেন

globalgeek

পুরুষের সঙ্গে ৬টি ‘মাইন্ড গেম’ খেলেন নারীরা

globalgeek

যমজ বাচ্চা হওয়ার কারণ

globalgeek

চার ধরনের নারীর দিকে কুনজরে তাকানো মহাপাপ!

globalgeek

ডোনাটের পারফেক্ট রেসিপি

Mohammad Al Amin