খেলাধুলা ফুটবল

একনজরে ব্যালন ডি’অরে কে কোন পুরস্কার জিতলেন

স্পোর্টস ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসের থিয়েটার দ্য শ্যালেতে সোমবার হয়ে গেল ব্যালন ডি’অরের জমকালো অনুষ্ঠান। ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ প্রবর্তিত ব্যালন ডি’অরের ৬৪তম আসরে মোট ৪টি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়। একনজরে দেখে নিন কে কোন শ্রেণিতে পুরস্কার পেলেন-

বর্ষসেরা পুরুষ ফুটবলার মেসি :
ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও ভার্জিল ফন ডাইককে পেছনে ফেলে ২০১৯ সালের পুরুষ ক্যাটাগরিতে ব্যালন ডি’র জিতেছেন লিওনেল মেসি। এ নিয়ে রেকর্ড ষষ্ঠবার বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাকর পুরস্কারটি জিতলেন তিনি। এতে পাঁচবার জেতা চিরপ্রতিদ্বন্দ্বী সিআর সেভেনকে টপকে গেলেন ছোট ম্যাজিসিয়ান।

বর্ণিল আয়োজনে মেসির হাতে পুরস্কারটি তুলে দেন গেলবারের ব্যালন ডি’অর জয়ী লুকা মডরিচ। এর আগে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে এটি শোকেসে ভরেন বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার।


বর্ষসেরা নারী ফুটবলার র‍্যাপিনো :
নারীদের ব্যালন ডি’অর জিতেছেন যুক্তরাষ্ট্রের মেগান র‍্যাপিনো। মেয়েদের বর্ষসেরা ফুটবলারের এ পুরস্কার জিততে তিনি পেছনে ফেলেন ইংল্যান্ডের লাকি ব্রোঞ্জ ও স্বদেশী অ্যালেক্স মরগানকে। অবশ্য জাঁকালো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না মার্কিন ফুটবল মায়েস্ত্রো। তবে ভিডিওবার্তায় সবাইকে ধন্যবাদ জানান এ নারী ফুটবলার।

বর্ষসেরা গোলরক্ষক অ্যালিসন :
বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার ইয়াসিন ট্রফি জিতেছেন লিভারপুলের ব্রাজিলিয়ান গোলকিপার অ্যালিসন বেকার। বার্সেলোনার জার্মান গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেন এবং ম্যানচেস্টার সিটির ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসনকে ছাড়িয়ে এ পুরস্কার জেতেন তিনি।

কোপা ট্রফি জিতেছেন ডি লিট :
জডন সানচো ও জোয়াও ফেলিক্সকে পেছনে ফেলে বিশ্বের সেরা অনূর্ধ্ব-২১ ফুটবলারের পুরস্কার কোপা ট্রফি জিতেছেন ডাচ তরুণ ম্যাথিয়াস ডি লিট। আয়াক্স থেকে চলতি মৌসুমে জুভেন্টাসে যোগ দেন তিনি। গেল বছর এ পুরস্কার জেতেন ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

করোনা মোকাবিলায় ফের সাহায্যের হাত বাড়িয়ে দিলেন মেসি

Mohammad Al Amin

বিশ্বের সর্বাধিক গুগল ‘সার্চড’ ক্রিকেটারের তকমা পেয়েছেন কোহলি

Mohammad Al Amin

করোনা ঝুঁকিতে ডিয়েগো ম্যারাডোনা!

rony

অন্যদের সাথে বাংলাদেশকেও ডাকবে, জানালো নিউজিল্যান্ড

azad

আগামী ঘরোয়া মৌসুমে বাংলাদেশকে আতিথেয়তা দিবে নিউ জিল্যান্ড

Mohammad Al Amin

অনুশীলনে সামান্য দৌড়েই ক্লান্ত সৌম্য-সাদমান!

Mohammad Al Amin