বিজ্ঞান ও প্রযুক্তি

এক আকাশে দুই সূর্য

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : পৃথিবীর আকাশে সূর্য একটাই। সৌরমন্ডলের সব গ্রহই সূর্যকে ঘিরে আবর্তিত। সূর্যই গ্রহগুলোকে আলো দিয়ে টিকিয়ে রেখেছে। কিন্তু এবার ব্যতিক্রমী ঘটনার সন্ধান মিলল। এমন একটি গ্রহের খোঁজ মিলেছে যার আকছে দুটি সূর্য। কল্পনা নয়, সত্যিই তেমন এক গ্রহের সন্ধান মিলেছে। আমাদের নীল রঙের গ্রহ থেকে ১,৩০০ আলোকবর্ষ দূরে অবস্থিত সেই গ্রহটি আবিষ্কার করেছে এক শিক্ষার্থী।

১৭ বছরের উলফ কুকিয়ার নামের ওই শিক্ষার্থী নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের ‘ইন্টার্ন’ উলফ খুঁজে পেয়েছে সুদূর মহাকাশের এই আশ্চর্য গ্রহকে। নাসার উৎক্ষিপ্ত টেস উপগ্রহের মাধ্যমে সৌরজগতের বাইরে থাকা এমনই বহু গ্রহকে খুঁজে বের করা সম্ভব হচ্ছে। কিশোর উলফ আবিষ্কৃত গ্রহটির নাম টিওআই ১৩৮৮বি। সেটির আকার অবস্থিত নেপচুন ও শনি গ্রহের মাঝামাঝি। সেই গ্রহ যে দু’টি নক্ষত্রকে চক্কর কাটে, তার একটি আমাদের সূর্যের থেকে ১৫ শতাংশ বড়। অন্যটির আকার সূর্যের থেকে ছোট।

সিএনএন-কে উলফ কুকিয়ার জানিয়েছে, সে খুঁজে পেয়েছে ওই গ্রহটি। সেটি দু’টি নক্ষত্রকে প্রদক্ষিণ করে। নক্ষত্র দু’টি একে অপরকে প্রদক্ষিণ করে।

সে জানিয়েছে, ‘আমার ইন্টার্নশিপের তৃতীয় দিনে আমি একটি সঙ্কেত আসতে দেখি টিওআই ১৩৩৮বি নামের এক সিস্টেম থেকে। শেষে বোঝা যায় সেটি একটি গ্রহ।’

২০১৮ সালের ৯ এপ্রিল নাসার উপগ্রহ টেসকে আকাশে উৎক্ষিপ্ত করা হয়। সিএএন সূত্রে জানা যাচ্ছে, প্রতি ৩০ মিনিটে সেটি ছবি তুলতে থাকে। মহাকাশের বিভিন্ন দিকে টানা ২৭ দিন ধরে নজরদারি চালায় সেটি।

টেসের তোলা ছবির মধ্যে বহু ছবিতে বিজ্ঞানীরা লক্ষ করেছেন তারার ঔজ্জ্বল্যের তারতম্য। এর সাহায্যে তাঁরা খুঁজে পেয়েছেন নতুন গ্রহদের।


জুমবাংলানিউজ/এসআর




আপনি আরও যা পড়তে পারেন


সর্বশেষ সংবাদ