বিজ্ঞান ও প্রযুক্তি

এক ঘণ্টায় সূর্যের ১০ বছর ‘বয়স’ বৃদ্ধি, দেখল নাসা

ছবি সংগৃহীত

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : সূর্য নিয়ে আমাদের কৌতূহলের অন্ত নেই। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা আমাদের কৌতূহল কিছুটা হলেও মেটানোর জন্য সূর্যকে একদম কাছ থেকে দেখার সুযোগ করে দিয়েছে একটি ভিডিওর মাধ্যমে। মাত্র ১ ঘণ্টায় দেখা যাচ্ছে ১০ বছরে সূর্যের ‘বয়স’ বৃদ্ধি কীভাবে প্রভাব ফেলেছে এই নক্ষত্রটির ওপর।

‘ফাস্ট ফরোয়ার্ড’ করে প্রতি সেকেন্ডে সূর্যের ২৪ ঘণ্টা বা ১ দিনের ঘূর্ণন দেখানো হয়েছে ফোরকে রেজ্যুলেশনের এই ভিডিওতে। নাসার সোলার ডাইনামিক্স অবজারভেটরি (এসডিও) স্যাটেলাইট ২০১০ সালের ২ জুন থেকে ২০২০ সালের ১ জুন পর্যন্ত মহাকাশ থেকে ‘ননস্টপ’ মোডে বা বিরতিহীনভাবে সূর্যের ছবি তুলে গেছে।  খবর- ডেইলি মেইল’র।


নাসা সেখান থেকে ৪ কোটি ২৫ লাখ ছবি পরপর সাজিয়ে ভিডিওতে রূপান্তর করে বিশ্ববাসীকে দেখার সুযোগ করে দিয়েছে সূর্যের সেই অনন্য রূপ।

বিজ্ঞানীরা বলেছেন, এই ছবি সূর্যকে নিয়ে গবেষণায় আরেক ধাপ অগ্রগতি এনে দিবে। তারা বলেছেন ১১ বছরের চক্রে সূর্যের ম্যাগনেটিক ফিল্ডের মেরু পরিবর্তন হয়। ভিডিওটি নাসার একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ করার ৪৮ ঘণ্টার মধ্যেই ৮ লাখের বেশি দর্শক এটি দেখেছে। শত শত বিস্মিত দর্শক নানা মন্তব্য করেছে সূর্যের এই অসাধারণ ভিডিওটি দেখে। এমন বিরল সুযোগ করে দেওয়ার জন্য তারা নাসাকে ধন্যবাদ জানিয়েছে এবং আরো গ্রহ, উপগ্রহ, নক্ষত্রের এমন ছবি দেখানোর অনুরোধ করেছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

কম দামে সিম্ফনির সেরা স্মার্টফোন

Shamim Reza

ক্যান্সার রোগীদের করোনা থেকে বাঁচাতে কানাডার বিশেষ ভ্যাকসিন

Sabina Sami

চালু হলো টিকটকের বিকল্প অ্যাপ

Saiful Islam

‘লেভেল ৫’ স্বয়ংক্রিয়তার কাছাকাছি টেসলা: মাস্ক

Saiful Islam

একীভূত হওয়ার পথে হোয়াটসঅ্যাপ-মেসেঞ্জার

rony

২০২১ সালের মধ্যে ইন্টারনেটে সংযুক্ত হবে ৯০ শতাংশ নাগরিক : পলক

azad