অর্থনীতি-ব্যবসা জাতীয় শেয়ার বাজার

এক নজরে দেখে নিন আজকের (২১ নভেম্বর) শেয়ারবাজার

পুঁজিবাজার ডেস্ক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে সূচক সামান্য বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম।

আজ বৃহস্পতিবার (২১ নভেম্বর) ডিএসইতে লেনদেন বেড়েছে ১৫ কোটি টাকা এবং সূচক বেড়েছে ১৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪২১ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২৮ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৩১ পয়েন্ট বাড়ে।

এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২৬ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক আগের কার্যদিবসের চেয়ে ২৪ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২০ পয়েন্ট বাড়ে। এরপর সূচক আবার বাড়তে থাকে। বেলা ১১টায় সূচক ২৩ পয়েন্ট বাড়ে।

বেলা সাড়ে ১১টায় সূচক ২৬ পয়েন্ট বেড়ে যায় এবং বেলা ১২টায় সূচক ২২ পয়েন্ট বাড়ে। বেলা ১টায় সূচক কমে ১৬ পয়েন্ট, বেলা ২টায় সূচক ১৫ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭০৬ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৬৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮১ পয়েন্টে।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ১২৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে—বিকন ফার্মা, গ্রামীণ ফোন, পূবালী জেনারেল ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ফরচুন সু, বাংলাদেশ সাবমেরিন কেবল, স্কয়ার ফার্মা, ফেডারেল ইন্স্যুরেন্স এবং এশিয়া ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৭৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৭০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৭২ পয়েন্টে অবস্থান করে।

সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৬১ লাখ টাকা।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো—পিপলস ইন্স্যুরেন্স, মিথুন নিটিং, হাওয়েল টেক্সটাইল, কুইন সাউথ, সিপার্ল হোটেল, এমএল ডায়িং, অ্যাপেক্স ফুড, জিকিউ বলপেন, মতিন স্পিনিং এবং আইসিবি দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড।



জুমবাংলানিউজ/পিএম




আপনি আরও যা পড়তে পারেন


সর্বশেষ সংবাদ