এডিটরস গিল্ডের নতুন সভাপতি মোজাম্মেল বাবু

জুমবাংলা ডেস্ক : গণমাধ্যম সম্পাদকদের সংগঠন দ্য এডিটরস গিল্ড, বাংলাদেশের নতুন সভাপতি হয়েছেন একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু। আগামী এক বছর তিনি সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন।

সোমবার এডিটরস গিল্ডের নির্বাহী কমিটির সভায় মোজাম্মেল বাবুকে সভাপতির দায়িত্ব দেওয়া হয়। এর আগে সংগঠনটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।

সভায় নতুন সভাপতি হিসেবে মোজাম্মেল বাবুর নাম প্রস্তাব করেন গাজী টেলিভিশন ও সারাবাংলা ডটনেটের এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা। এটি সমর্থন করেন বিদায়ী সভাপতি। এর আগে বর্তমান কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

নতুন সভাপতি একমাসের মধ্যে বৈঠক করে নয় সদস্যের পূর্ণাঙ্গ নির্বাহী কমিটি করবেন এবং সংগঠনের গঠণতন্ত্রের প্রস্তুত করবেন। নয় সদস্যের নতুন কমিটিতে যেসব পদ থাকবে তা হলো- সভাপতি, সহ-সভাপতি, সাধারন সম্পাদক, কোষাধ্যক্ষ ও পাঁচ জন্য সদস্য।

সম্প্রতি সাংবাদিকদের বিরুদ্ধে মামলা ও নির্যাতনের বিষয়ে এডিটরস গিল্ড একটি বিবৃতি দেবে। এখন থেকে তিন সদস্যের একটি কমিটি সংগঠনের বিবৃতির খসড়া প্রস্তুত করবেন। যে কমিটিতে রয়েছেন- সৈয়দ ইশতিয়াক রেজা, রেজোয়ানুল হক রাজা ও জ ই মামুন।

বৈঠকে এডিটরস গিল্ডের একটি উপদেষ্টা পরিষদ গঠন করার প্রস্তাবও দেয়া হয়েছে।

সংবাদ প্রকাশনা ও পরিবেশনার সঙ্গে যুক্ত সব ধরনের মাধ্যমের সম্পাদকীয় নেতাদের নিয়ে সম্পাদকীয় প্রতিষ্ঠানের স্বাধীনতা ও মর্যাদা রক্ষা এবং সাংবাদিকতা পেশার উৎকর্ষ বাড়ানোর লক্ষ্য নিয়ে ২০১৮ সালের ডিসেম্বরে গঠিত হয় এডিটরস গিল্ড, বাংলাদেশ।

তৌফিক ইমরোজ খালিদীর সভাপতিত্বে নির্বাহী কমিটির সভায় উপস্থিত ছিলেন একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেলন বাবু, গাজী টেলিভিশন ও সারাবাংলা ডটনেটের প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, ডিবিসি টেলিভিশনের প্রধান সম্পাদক এম মনজুরুল ইসলাম, এশিয়ান এইজের এডিটোরিয়াল বোর্ডের চেয়ারম্যান শোয়েব চৌধুরী, মাছরাঙা টেলিভিশনের সংবাদ প্রধান রেজোয়ানুল হক রাজা, দেশ টেলিভিশনের সম্পাদক সুকান্ত গুপ্ত অলক, বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল ও এটিএন বাংলার প্রধান নির্বাহী সম্পাদক জ ই মামুন।


জুমবাংলানিউজ/এসআই