Views: 125

ক্রিকেট (Cricket) খেলাধুলা

এবারের আইপিএলে নতুন নিয়ম

স্পোর্টস ডেস্ক : নতুন নিয়মেই এবার শুরু হচ্ছে আইপিএলের ১৪তম আসর। এবারের আইপিএলে অনফিল্ড সফট সিগন্যাল ব্যবহার না করার পাশাপাশি প্রতি ইনিংসের সময় নির্ধারণ করা হয়েছে ৯০ মিনিট। এছাড়াও স্লো-ওভার রেট এবং ব্যাটিং সাইড ইচ্ছে করে সময় নষ্ট করলে তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে ফোর্থ আম্পায়ারের উপর।

৯ এপ্রিল থেকে শুরু হবে এবারের আইপিএল। চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

করোনার মধ্যেই ভারতের মাটিতে আইপিএল আয়োজন করা হলেও দর্শকশূন্য স্টেডিয়ামে এবার হবে অনুষ্ঠিত বিশ্বের সবচেয় সেরা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগটি। তবে আট দলের টুর্নামেন্টের কোনো দলই এবার হোম ম্যাচ খেলতে পারছে না।

এবারের আইপিএলে বেশ কয়েকটি নতুন নিয়ম চালু করতে চলেছে আয়োজক ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। নির্ধারিত সময়ে ইনিংস শেষ করার কথা ভেবে অনফিল্ড সফট সিগন্যাল ব্যবহার না-করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

সংশয় থাকলে অনফিল্ড আম্পায়ার কোনও সিদ্ধান্ত না জানিয়ে থার্ড আম্পায়ারের কাছে সিদ্ধান্ত জানতে চাইবেন। ইতোমধ্যেই নতুন নিয়মের চিঠি আটটি ফ্র্যাঞ্চাইজিকে পাঠিয়ে দিয়েছে বিসিসিআই। বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, ম্যাচ নির্ধারিত সময়ে শেষ করার জন্য জোর দেওয়া হয়েছে। প্রতিটি ইনিংসের জন্য ৯০ মিনিট নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও স্লো ওভার রেট নিয়মের ক্ষমতা দেওয়া হয়েছে ফোর্থ আম্পায়ারের হাতে। ব্যাটিং সাইড ইচ্ছাকৃত সময় নষ্ট করছে কি না, তা দেখেই সিদ্ধান্ত নেবেন চতুর্থ আম্পায়ার। বোর্ডের পক্ষ থেকে চিঠিতে পরিষ্কার জানানো হয়েছে, ‘থার্ড আম্পায়ার ব্যাটসম্যানের আউট নিয়ে কোনো সংশয় থাকলে সিদ্ধান্ত নেবে। যেমন ক্যাচ-আউট হয়েছে কি না, বাম্প বল ছিল কি না, অথবা ব্যাটসম্যান ইচ্ছে করে ফিল্ডারকে বাধা দিয়েছে কি না। এছাড়া ফেয়ার ক্যাচের ক্ষেত্রেও থার্ড আম্পায়ার টেকনোলোজির ব্যবহার করে সিদ্ধান্ত জানাবে।’

পাশাপাশি শর্ট-রান নিয়মেও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও থার্ড আম্পায়ারের হাতে ক্ষমতা দেওয়া হয়েছে। অন-ফিল্ড আম্পায়ার শর্ট-রানের ক্ষেত্রে কোনও সিদ্ধান্ত নিলে, রিভিউ দেখে তা বদলাতে পারবেন থার্ড আম্পায়ার।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পাঞ্জাবকে হারিয়ে শীর্ষ দুইয়ে উঠে গেল দিল্লি

Saiful Islam

ফের সার্বিয়া টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছেন জকোভিচ!

Mohammad Al Amin

সাকিবদের সামনে বড় লক্ষ্য

Shamim Reza

জিম্বাবুয়ের দলে ফিরলেন টেইলর-আরভিন

Mohammad Al Amin

সাকিবদের উড়িয়ে হ্যাটট্রিক জয়ে শীর্ষে কোহলির বেঙ্গালুরু

rony

নারী রেফারি হাফ প্যান্ট পরায় সম্প্রচারে সেন্সর করল ইরান!

Shamim Reza