ক্রিকেট (Cricket) খেলাধুলা

এবারের বিপিএলেও থাকবেন সাকিব আল হাসান

স্পোর্টস ডেস্ক : শিরোনাম দেখে অনেকের চোখ কপালে উঠাই স্বাভাবিক! তবে এতো ভাবাভাবির আগেই বলা ভালো; হ্যাঁ, সাকিব আল হাসান এবারের বঙ্গবন্ধু বিপিএলে থাকবেন ঠিকই, তবে ব্যাট-বল হাতে নয়, রেকর্ডবুকের মাঝে।

বিপিএল এলেই সাকিবকে ঘিরে কত গল্প হতো, কত লেখা হতো। এবার যেন তার উল্টো। অথচ পুরনো রেকর্ডবুকে চোখ বুলালে এই সাকিব আল হাসানের নামটাই থাকবে এক থেকে পাঁচে। বোলিং বলি আর ব্যাটিং-সবখানেই খুঁজে পাওয়া যাবে তাকে। একাধিকবার টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও হয়েছিলেন সাকিব।

বিপিএলে অদ্যাবধি যে কয়টা আসর মাঠে গড়িয়েছে, প্রায় সবকটিতেই উজ্জ্বল ছিলেন সাকিব। পরিসংখ্যানও সেই কথা বলছে। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সাকিবের নাম চারে। ২০১২ থেকে সবমিলিয়ে ৭৬ ম্যাচে অংশ নিয়ে ১৪৮৩ রান করেছেন সাকিব। যেখানে তার ব্যক্তিগত সর্বোচ্চ অপরাজিত ৮৬।


এ তো গেল ব্যাটিংয়ের কথা। বল হাতে আরও উজ্জ্বল সাকিব। বিপিএলে এখন পর্যন্ত সর্বকালের সেরা বোলার তিনি। বিভিন্ন দলের হয়ে ৭৬ ম্যাচ খেলে নিয়েছেন ১০৬ উইকেট। যেখানে তার পরে আছেন মাশরাফি বিন মুর্তজা। তার ঝুলিতে আছে ৭৩ উইকেট। এক ইনিংসের সেরা বোলিংয়েও সাকিব আছেন তিনে। ২০১৭ বিপিএলে ঢাকার হয়ে রংপুরের বিপক্ষে ৩.৫ ওভার হাত ঘুরিয়ে ১৬ রান দিয়ে ৫ উইকেট ঝুলিতে পুরেছিলেন সাকিব।

আঙুল উঁচিয়ে সেই উদযাপন, ব্যাট হাতে দৃষ্টিনন্দন সুইপ শট, কিংবা ডিপ মিড উইকেটের উপর দিয়ে বলটাকে সীমানাছাড়া করা-এসব দৃশ্যগুলো এবার বড্ড মিস করবেন সাকিবভক্তরা।

বিপিএলের ২২ গজে সাকিবকে দেখা না গেলেও এতসব রেকর্ডের কারণে ঠিকই মনে করতে হবে তাকে। হয়তো টিভি পর্দায় ভেসে উঠবে তার নাম, না হয় কোনো ধারাভাষ্যকারের কণ্ঠে শোনা যাবে। কিংবা কোনো একদিন গ্যালারিতে এক দর্শকের হাতে ছবি হয়ে বা কোনো প্ল্যাকার্ড, ফেস্টুনের মাঝে ফুটে উঠবেন চিরচেনা কোনো উদযাপনের ঢঙে। আবার কেউ সাকিবের রেকর্ড ভাঙলেও স্মরণ করতে হবে তাকে।

নিয়তির কী নির্মম পরিহাস যে সাকিব থাকতেন এবারের বিপিএলের অন্যতম আইকন, সে কি-না এখন বন্ধী! জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পাওয়ার পরও গোপন রেখে বোধ হয় নিজের পায়েই কুড়াল মারলেন দেশসেরা এই অলরাউন্ডার।

এক ভুল, একটা বছর কেড়ে নিল সাকিবের কাছ খেকে। লাল দাগ পড়ল ঝলমলে একটা ক্যারিয়ারের খাতায়। তবু আশায় বুক বাঁধতে হয়, স্বপ্ন বুনতে হয় আবারও নবরূপে সেই পুরনো সাকিবকেই দেখবে ক্রিকেটবিশ্ব। যেমনটা বিশ্বাস করেন তার সমর্থকরাও।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

বিশ্বের সর্বাধিক গুগল ‘সার্চড’ ক্রিকেটারের তকমা পেয়েছেন কোহলি

Mohammad Al Amin

করোনা ঝুঁকিতে ডিয়েগো ম্যারাডোনা!

rony

অন্যদের সাথে বাংলাদেশকেও ডাকবে, জানালো নিউজিল্যান্ড

azad

আগামী ঘরোয়া মৌসুমে বাংলাদেশকে আতিথেয়তা দিবে নিউ জিল্যান্ড

Mohammad Al Amin

অনুশীলনে সামান্য দৌড়েই ক্লান্ত সৌম্য-সাদমান!

Mohammad Al Amin

এখনই অবসর নিচ্ছেন না অ্যান্ডারসন

Mohammad Al Amin