Views: 96

আন্তর্জাতিক

এবার গবেষণাগারে তৈরি মাংসে অনুমোদন দিলো সিঙ্গাপুর


ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: এবার গবেষণাগারে তৈরি মুরগির মাংসে অনুমোদন দিলো সিঙ্গাপুর। যুক্তরাষ্ট্রকে স্টার্ট-আপ ‘ইট জাস্ট’-এর গবেষণাগারে তৈরি মুরগির মাংস বিক্রির জন্য সবুজ সংকেত দিয়েছে দেশটি। প্রতিষ্ঠানটি বলছে, বিশ্বে প্রথম পরিষ্কার মাংস হিসেবে নিয়ন্ত্রকদের অনুমতি পেয়েছে তারা। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির।

জানা গেছে, এ মাংস কোনো প্রাণীকে হত্যা করে প্রস্তুত করা হয় না। ক্লিন বা কালচারড মাংসের বিষয়টি এখনো প্রাথমিক অবস্থায় আছে। এ ধরনের মাংস সাধারণ পরীক্ষাগারে প্রাণীর পেশিকোষ কালচার করে তৈরি করা হয়। তবে এর উৎপাদন খরচ বেশি বলে এখনো তা জনপ্রিয় হয়নি।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই মুরগির মাংস নাগেটে ব্যবহার করা হবে। তবে কবে নাগাদ এটি বাজারে পাওয়া যাবে তা এখনো জানা যায়নি।

সিঙ্গাপুর সরকারের এই সিদ্ধান্তকে ইট জাস্ট ‘বিশ্ব খাদ্য শিল্পে একটি বড় অগ্রগতি’ হিসেবে বর্ণনা করেছে। অন্যান্য দেশও সিঙ্গাপুরের পথ অনুসরণ করবে বলে কম্পানিটি আশা করছে।

গত এক দশকে ডজন খানেক কম্পানি চালু হয়েছে যারা কৃত্রিম মাংস বাজারজাতের চেষ্টা করেছে। এর মধ্যে সবচেয়ে বড় দুটি কম্পানি হচ্ছে ইসরায়েলভিত্তিক ‘ফিউচার মিট টেকনোলজিস’ এবং বিল গেটস-এর অনুমোদন পাওয়া কম্পানি ‘মেমফিস মিট’। দুটি কম্পানিই চেষ্টা করছে বাজারে সাশ্রয়ী মূল্যের সুস্বাদু কৃত্রিম মাংস সরবরাহ করতে।

সিঙ্গাপুরের একটি কম্পানি ‘শিয়ক মিটস’ কাঁকড়া এবং চিংড়ির মাংস গবেষণাগারে তৈরির চেষ্টা করছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ফার্স্ট লেডি মেলানিয়ার দুই কর্মীর পদত্যাগ

Shamim Reza

কাশ্মীরে ভয়াবহ তুষারপাত, সেনাসদস্যসহ ২ জনের মৃত্যু

azad

২০০ বছর পর এমন তাণ্ডব দেখল ক্যাপিটল

Shamim Reza

নায়িকা হতে চেয়েছিলেন, মুম্বাইয়ে গিয়ে সংঘবদ্ধ ধর্ষণের শিকার তরুণী

Shamim Reza

এই বিক্ষোভ বিদ্রোহের সমতুল্য, গণতন্ত্র নজিরবিহীন আক্রমণের মুখে : বাইডেন

Shamim Reza

যে কারণে ট্রাম্পের বক্তব্যের ভিডিও সরিয়ে নিলো ফেসবুক, ইউটিউব

rony