mopnews বিজ্ঞান ও প্রযুক্তি

এবার দেশেই তৈরি প্রাইভেটকার

বিজ্ঞান ও প্রযুক্তি সেড্ক : দিয়েছে বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রি লিমিটেড। বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

চট্টগ্রামের মীরসরাই ইকোনমিক জোনে ১০০ একর জমিতে তাদের এ কারখানায় আগামী ২০২০-২১ সাল থেকে উৎপাদন শুরু হবে বলে জানা গেছে। প্রতিষ্ঠিত এ প্ল্যান্টে গাড়ির ৬০ শতাংশ (চেসিস, ব্যাটারি, সফটওয়্যার ইত্যাদি) যন্ত্রাংশ উৎপাদন হবে।

ইভিগুলোর মূল্য হতে পারে,


সেডান: ১২-১৫ লাখ টাকা।
এসইউভি: ২০ লাখ টাকা।
হ্যাচব্যাক: ৮ লাখ টাকার নিচে।

এছাড়াও তারা মোটরসাইকেলও তৈরি করবে যার দাম পড়বে ৫০ হাজার থেকে শুরু করে দেড় লাখ টাকা পর্যন্ত। গাড়িগুলো একবার চার্জ দিলে প্রায় ৪শ’ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে এবং প্রতি কিলোমিটার যেতে খরচ হবে মাত্র ২ টাকা।

৪শ’ কিলোমিটার পথ পাড়ি দিতে ২০ মিনিট চার্জ দিলেই চলবে বলে জানিয়েছে প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি। এ লক্ষ্যে দেশের বিভিন্ন হাইওয়েতে পাওয়ার স্টেশনও বানাবে তারা।

ইলেকট্রনিক গাড়িগুলোর ব্যাটারিগুলো ১০ বছর পর্যন্ত সক্ষম থাকবে বলে জানা গেছে। শুরুতে ২শ’ মিলিয়ন ডলার নিয়ে মাঠে নামার ঘোষণা দিয়েছে বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রি লিমিটেড।

সূত্র: ডিফেন্স রিসোর্ট ফোরাম


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

৫০ কোটি ডলার জরিমানা গুনতে হবে অ্যাপলকে!

Mohammad Al Amin

ভূমিকম্পের অ্যালার্ট দেবে গুগল অ্যান্ড্রয়েড স্মার্টফোন

Sabina Sami

নাম আকাশ আহমেদ, প্রধানমন্ত্রীকে ডাকেন ফুফু

Shamim Reza

ভরিতে যতো হাজার টাকা কমল স্বর্ণের দাম

globalgeek

টুইটারের ফিচারে নতুন চমক

rony

বিশ্বের প্রথম ৫জি ট্যাব, দুটো দুর্দান্ত মডেল আনছে স্যামসাং

Shamim Reza