Views: 117

Coronavirus (করোনাভাইরাস) জাতীয়

জ্বর-কাশি নিয়ে মসজিদে না যাওয়ার পরামর্শ

জুমবাংলা ডেস্ক : বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি আকার ধারণ করায় দেশে একটি বিশেষ অবস্থা বিরাজ করছে। তাই করোনা ঝুঁকি এড়াতে জ্বর, হাঁচি, কাশি ও অসুস্থ ব্যক্তিদের মসজিদে না যাওয়ার পরামর্শ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

মঙ্গলবার (১৭ মার্চ) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ইফার মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আনিস মাহমুদ এ পরামর্শের কথা জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাস রোধে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধসহ অভ্যন্তরীণ যোগাযোগ সীমিত করা হয়েছে। বিশ্বে প্রতিদিন মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে এবং নতুন নতুন লোক করোনায় আক্রান্ত হচ্ছে। বাংলাদেশেও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সরকার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণাসহ বেশ কিছু নির্দেশনা প্রদান করেছে। জনসমাগম পরিহারের নির্দেশ প্রদান করা হয়েছে। গুজব-আতঙ্ক ও বিভ্রান্তি ছড়ানোর মাধ্যমে জনমনে ভীতির সঞ্চার করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

এ পটভূমিতে করোনাভাইরাস সংক্রমণ থেকে ধর্মপ্রাণ মুসল্লিসহ সমগ্র মানবজাতিকে সুরক্ষা, নিরাপদ ও সতর্ক করার লক্ষ্যে বিদেশফেরত ব্যক্তি, করোনার লক্ষণযুক্ত ব্যক্তি এবং জ্বর-হাঁচি-কাশিতে আক্রান্ত ও অসুস্থ ব্যক্তিদের মসজিদে গমনসহ জনসমাগম পরিহারের জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে পরামর্শ প্রদান করা হলো।’

বিষয়টি দেশের সব মসজিদে জুমার খুতবায় গুরুত্ব সহকারে আলোচনা করার জন্যও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ইফা মহাপরিচালক বলেন, ‘করোনাভাইরাস থেকে হেফাজতের জন্য মহান আল্লাহর দয়া, ক্ষমা ও করুণা প্রার্থনা করে বিশেষ দোয়া করার জন্য মসজিদের সম্মানিত খতিব ও ইমাম সাহেবদের বিশেষভাবে অনুরোধ করা হলো।’

Share:



আরও পড়ুন

২৫ মে থেকে চীনের টিকার প্রথম ডোজ শুরু: স্বাস্থ্যমন্ত্রী

Saiful Islam

বইছে মৃদু থেকে মাঝারী তাপপ্রবাহ, হতে পারে বজ্রসহ বৃষ্টিও

mdhmajor

কাশিমপুর থেকে মামুনুল সোনারগাঁয়ে

Shamim Reza

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের আভাস, ঘূর্ণিঝড়ের শঙ্কা

Saiful Islam

সাংবাদিকদের বিরুদ্ধে নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফ

mdhmajor

সামরিক ছাউনি থেকে গণতন্ত্রকে মুক্ত করেছেন শেখ হাসিনা: হাছান মাহমুদ

mdhmajor