ক্রিকেট (Cricket) খেলাধুলা

এমন সিদ্ধান্তে দারুণ সুখবর পেল মুস্তাফিজ

স্পোর্টস ডেস্ক : ২০১৯ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুস্তাফিজুর রহমানকে খেলার ছাড়পত্র দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আইপিএলের আগের আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলতে গিয়ে ইনজুরিতে পড়ায় দুই বছর ঘরের বাইরের লিগ খেলা তাঁর জন্য সম্পূর্ণ নিষিদ্ধ করে বিসিবি।

কিন্তু এক বছর না যেতেই আইপিএলের আসন্ন আসরের জন্য নিবন্ধন করার অনুমতি দেয়া হয় বাঁহাতি এই পেসারকে! যদিও বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানান, মুস্তাফিজের ফর্ম চিন্তা করেই এমন সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

ফর্মের ধারে কাছেও নেই মুস্তাফিজ। সম্প্রতি ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তিন ম্যাচ খেলা বাঁহাতি এই পেসার একটি উইকেটও নিতে পারেননি। বল হাতে বেশ খরুচে ছিলেন তিনি। ঘরের মাঠে জিম্বাবুয়ে এবং আফগানিস্তানকে নিয়ে খেলা ত্রিদেশীয় সিরিজেরও নিষ্প্রভ ছিলেন মুস্তাফিজ।

আইপিএলেও মুদ্রার দুই পিঠই দেখেছেন তিনি। ২০১৬ সালে সানরাইজার্স হায়দরবাদের হয়ে খেলা এই পেসার দেখিয়েছিলেন বি’স্ময়কর পারফরম্যান্স।

ওভার প্রতি সাতের কম রান দিয়ে নিয়েছিলেন ১৭ উইকেট। ২০১৭ সালে খেলার সুযোগ হয়েছিল একটি ম্যাচ। পরের আসরে অবশ্য মুম্বাইয়ের হয়ে ৭ ম্যাচ খেলার সুযোগ পেয়েও হতাশাজনক পারফরম্যান্স করেন তিনি, নেন মাত্র ৭ উইকেট।

তবু আইপিএলে খেলার সুযোগ পেলে হয়তো মুস্তাফিজ ফর্ম খুঁজে পাবেন, প্রত্যাশা বিসিবির। সাবেক অধিনায়ক আকরাম খান বলেন, ‘ইনজুরির কারণেই মুস্তাফিজকে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট খেলার অনুমতি দেয়া হয়নি। এখন শারীরিকভাবে সে অনেক থিতু হয়েছে। বেশ কিছুদিন ধরে টানা খেলে যাচ্ছে। জাতীয় লিগ খেলেছে, ভারত সফরে খেলেছে। সঠিকভাবে নিজেকে পরিচালনা করলে আপাতত তেমন কোনো শঙ্কা নেই ওকে নিয়ে।’ আর এমন সিদ্ধান্তে দারুণ সুখবর পেল মুস্তাফিজ।

‘সত্যি কথা বলতে ওর ফর্ম নিয়ে আমরা চিন্তিত। কারণ সে দলের গুরুত্বপূর্ণ একজন বোলার। যদি সে আইপিএলে খেলার সুযোগ পায় এবং সেখানে অংশ নিয়ে ফর্ম ফিরে পায়; তাহলে এটা আমাদের জন্য সত্যিই ভালো।’ যোগ করেন বিসিবির এই পরিচালক।

মুস্তাফিজ ছাড়াও আইপিএল খেলতে আগ্রহী বাংলাদেশের ৬ জন ক্রিকেটার। নিবন্ধন করেছেন তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ ও সৌম্য সরকার। তবে নিবন্ধন করা মানেই আইপিএলের নিলামে নাম ওঠা নয়।

আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে আইপিএলের নিলাম। দেশি-বিদেশি ৯৭১ জন ক্রিকেটার নিবন্ধন করেছেন এই আসরের জন্য। ফ্র্যাঞ্চাইজিগুলোর পছন্দের তালিকা অনুযায়ী নিলামের জন্য ক্রিকেটার নির্বাচন করা হবে।

আগেই ক্রিকেটার ধরে রাখায় নিলাম থেকে মাত্র ২৯ জন বিদেশি ক্রিকেটার নিতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। যা সহজেই অনুমেয়, নিলামে খুব বেশি বিদেশি ক্রিকেটারের নাম উঠবে না। আর মুস্তাফিজের সাম্প্রতিক ফর্ম নিলামে তাঁর নাম উঠার পথে বড় বাধা হতে পারে।


জুমবাংলানিউজ/এসআর




আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ