ক্রিকেট (Cricket) খেলাধুলা

এশিয়া কাপের বদলা বিশ্বকাপে, সালমাদের হারাল ভারতের প্রমিলাবাহিনী

স্পোর্টস ডেস্ক: ভারতের বিপক্ষে ১৪৩ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৮ রানে হেরে যায় সালমা খাতুনের নেতৃত্বাধীন বাংলাদেশ নারী ক্রিকেট দল। টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরে নিজেদের প্রথম ম্যাচে পরাজয়ে শুরু সালমা-জাহানারাদের।

সোমবার অস্ট্রেলিয়ার পার্থে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৪২ রান সংগ্রহ করে ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৩৯ রান করেন শেফালি ভার্মা। এছাড়া ৩৪ রান করেন জেমিমাহ রডরিগেস। ইনিংসের শেষ দিকে ১১ বলে মাত্র ২০ রান করেন বেদ কৃষ্ণমূর্তি। বাংলাদেশ দলের হয়ে দুটি করে উইকেট নেন সালমা খাতুন ও পান্না ঘোষ।

১৪৩ রানের টার্গেট তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায় বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ৩৫ রান করেন নিগার সুলতানা। ৩০ রান করেন মুর্শেদা খাতুন। ১৭ রান করেন ফাহিমা খাতুন।

অস্ট্রেলিয়ার পর বাংলাদেশের বিরুদ্ধেও পুনম যাদবের ভেলকি। সঙ্গে দোসর অরুন্ধতী রেড্ডি-শিখা পাণ্ডে। আইসিসি ওমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচেও দুরন্ত জয় ছিনিয়ে নিল হরমনপ্রীত কৌরের দল। বাংলাদেশকে ১৮ রানে হারিয়ে বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় ছিনিয়ে নিল ভারতীয় প্রমিলাবাহিনী। সেই সঙ্গে এশিয়া কাপে হারের বদলা বিশ্বকাপের মঞ্চে নিল হ্যারির দল।

বিশ্বকাপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারানোর পর আত্মবিশ্বাসী হরমনপ্রীত কৌররা বাংলাদেশের বিরুদ্ধে নামার আগে বড় ধাক্কা খায়। প্রথম ম্যাচে ফিল্ডিং করার সময় চোট পাওয়া স্মৃতি মান্ধানা এদিন প্রথম একাদশে ছিলেন না। টস জিতে প্রথমে ভারতকে ব্যাটিং করতে পাঠান বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন। এদিন শাফালি ভার্মার সঙ্গে ওপেনিং করতে নামেন তানিয়া ভাটিয়া। মাত্র ২ রানে সাজঘরে ফেরেন তানিয়া। এরপর অবশ্য শাফালি এবং জেমাইমা রডরিগেজ জুটি ভারতকে টেনে তোলেন। শাফালি ১৭ বলে ৩৯ আর জেমাইমা ৩৪ রান করে আউট হন। এদিনও বড় রান পেলেন না ভারত অধিনায়ক হরমনপ্রীত কৌর। বাংলার রিচা শর্মা সুযোগ পেয়ে ১৪ বলে ১৪ রান করলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রান পেলেও বাংলাদেশের বিরুদ্ধে বড় রান পেলেন না দীপ্তি শর্মা। এদিন মাত্র ১১ রান করলেন তিনি। শেষ দিকে বেদা কৃষ্ণমূর্তি ঝোড়ো ইনিংস খেললেন। ২০ রানে অপরাজিত থাকেন তিনি। ৬ উইকেট হারিয়ে ১৪২ রান তোলে ভারত। বাংলাদেশের হয়ে পান্না ঘোষ এবং সালমা খাতুন ২টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ২০ ওভারে ১৪২/৬ (শেফালি ৩৯, রডরিগেস ৩৪, কৃষ্ণমূর্তি ২০*; সালমা ২/২৫, পান্না ২/২৫)।

বাংলাদেশ: ২০ ওভারে ১২৪/৮ (নিগার সুলতানা ৩৫, মুর্শেদা খাতুন ৩০, ফাহিমা খাতুন ১৭)।

ভারত: ১৮ রানে জয়ী।


আরও পড়ুন

উইজডেনের শীর্ষ ক্রিকেটার স্টোকস

Mohammad Al Amin

ইন্টার মিলানে পাড়ি দিচ্ছেন মেসি!

Mohammad Al Amin

কারাবন্দি জীবন থেকে মুক্তি পেলেন রোনালদিনহো

Mohammad Al Amin

করোনায় আটকে আছে অস্ট্রেলিয়ার আট ক্রিকেটারের বিয়ে!

Sabina Sami

‘করোনার উৎপত্তি নিয়ে যা বলা হচ্ছে তা সত্য নয়’

globalgeek

তার দেখা সেরা সাত ব্যাটসম্যান বেছে নিলেন ক্লার্ক

Mohammad Al Amin