Views: 264

ক্রিকেট (Cricket) খেলাধুলা

এ বছর বিগ ব্যাশে প্রতি দলের একাদশে তিন বিদেশি ক্রিকেটার


স্পোর্টস ডেস্ক: ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) বা পাকিস্তান সুপার লিগের (পিএসএল) থেকে খানিকটা আলাদা অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি আসর বিগ ব্যাশ। তবে জনপ্রিয়তার দিক থেকে কোন অংশে কমতি নেই।

যদিও আসরটিতে বিদেশি ক্রিকেটার অল্প হওয়ায় আইপিএল বা পিএসএলের মতো ততটা জনপ্রিয়তা বিশ্ব ব্যাপি দেখা মেলে না। আর সেই জনপ্রিতার ঘাটতি থেকে বের হয়ে আসতে মরিয়া বিগ ব্যাশের আয়োজক ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

আর তাই বিগ ব্যাশের ২০১৯-২০ মৌসুমে নতুন এক নিয়ম বাস্তবায়ন করেছিলো অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ)। যেখানে প্রতিটি দল ৬ জন করে বিদেশি ক্রিকেটার দলে ভেড়াতে পারতো।

তবে ৬ জন খেলোয়াড়কে স্কোয়াডে রাখা গেলেও একাদশে রাখা যেত মাত্র ২ জন বিদেশিকেই। কিন্তু আসন্ন দুটি আসরকে সামনে রেখে নতুন নিয়ম ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এখন থেকে একাদশে তিন বিদেশি খেলাতে পারবে দলগুলো।


বিগ ব্যাশে সাধারণত স্থানীয় খেলোয়াড়দের বেশি প্রাধান্য দেয়া হয়। এর ফলে আগের আসরগুলোতে দুইজনের বেশি বিদেশি খেলোয়াড় খেলানোর সুযোগ ছিল না।

তবে তারা এবার সেই নিয়ম থেকে বের হয়ে আসতে চায় সিএ। বিগ ব্যাশের ২০২০-২১ ড্রাফট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল চলতি বছরের আগস্টে। তবে করোনা সংক্রমণের কারণে সেটা সম্ভব হয়নি।

ইংলিশ ক্রিকেটার ডেভিড মালান (হোবার্ট হারিকেনেস), অ্যালেক্স হেলস (সিডনি থান্ডার), লিয়াম লিভিংস্টোন (পার্থ স্কর্চারস), টম বান্টন (ব্রিসবেন হিট) এবং টম কারান (সিডনি সিক্সার্স) তাদের ক্লাবগুলোর সঙ্গে নতুনভাবে চুক্তিবদ্ধ হয়েছেন।

আন্তর্জাতিক খ্যাতি বা জনপ্রিয়তার কথা মাথায় রেখে, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যারন ফিঞ্চ, অ্যাডাম জাম্পা এবং মার্কাস স্টোইনিসের মতো খেলোয়াড়দের পাশাপাশি ক্লাবগুলি ডেভিড ওয়ার্নার, মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্সদের মতো খেলোয়াড়দের সাথে চুক্তিবদ্ধ করতে আগ্রহী।

এমনকি ক্রিকেট অস্ট্রেলিয়া ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) কিছু ভারতীয় খেলোয়াড়কে বিবিএলে অংশ নিতে অনুমতি চাইবে।

সাম্প্রতিক সময়ে বিবিএল খেলতে না পারা ডেভিড ওয়ার্নার, মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্সের পাশাপাশি ক্রিকেট বিশ্বে প্রতিষ্ঠিত তারকা খেলোয়াড়দেরও নিজেদের দলে ভিড়াতে চাচ্ছে ক্লাবগুলি।

বিদেশি খেলোয়াড়দের তালিকায় আছে এ বি ডি ভিলিয়ার্স, ইয়ন মরগান, ডেল স্টেইন, জোফরা আর্চার, রশিদ খান এবং সন্দীপ লমিচেনের মতো উদীয়মান প্রতিভান ক্রিকেটার।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

১০ ওভার শেষে মুশফিকদের সংগ্রহ ৩ উইকেটে ৮০

rony

মেহেদীর ফিফটিতে ঢাকাকে বড় টার্গেট দিলো রাজশাহী

rony

শুরু হয়েছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ টুর্নামেন্ট

azad

যে লড়াই দুই অধিনায়কেরও

Shamim Reza

আশরাফুলকে নিয়ে ব্যাটিংয়ে রাজশাহী

rony

ফের বিপাকে সাকিব!

globalgeek