Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

এ মুহূর্তে পৃথিবীর শ্রেষ্ঠতম সুন্দর ছবি

আন্তর্জাতিক ডেস্ক : ছবিটি দেখুন। ছবিটি ইসরায়েলের বীরসেবা থেকে তোলা। নিউইয়র্ক টাইমস বুধবার (মাত্র এক ঘণ্টা আগে) ছবিটি প্রকাশ করেছে। ছবিতে দেখা যাচ্ছে ইহুদি আব্রাহাম মিথজ (৪৩) তীর্থ স্থান জেরুজালেমের দিকে মুখ করে প্রার্থনা করছেন। তার কাছেই মক্কা অভিমুখে নামাজরত অবস্থায় আরব মুসলিম জোহের আবু জামা (৩৯)। প্রার্থনারত এ দুজন ইসরায়েলের চিকিৎসা, দুর্যোগ ব্যবস্থাপনা ও রক্তদান সেবা কাজে নিয়োজিত একমাত্র জাতীয় মেডিকেল ইমার্জেন্সি অ্যাম্বুলেন্স সার্ভিস মেগান ডেভিড এডাম-এর কর্মী। তারা করোনা ভাইরাস মোকাবিলায় একযোগে কাজ করছেন।

আব্রাহাম ও জামার এক সহকর্মী দূর থেকে ছবিটি তুলে সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন। যদিও এ দুজন কর্মী বলেছেন, এমন প্রার্থনা তাদের নতুন কিছু নয়।

করোনা ভাইরাস পৃথিবীকে পাল্টে দিয়েছে। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর জাতিসংঘ প্রতিষ্ঠিত হয়েছিল। অনেকেই জাতিসংঘের কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন তোলেন। কিন্তু আমি বলবো, রাষ্ট্রপুঞ্জ সৃষ্টি না হলে পচাত্তর বছরে তৃতীয় বিশ্বযুদ্ধ দেখতে হতো বিশ্ববাসীকে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তৃতীয় বিশ্বযুদ্ধ বাধার মতো দেশে-দেশে বিরাট কোনো অস্ত্রের যুদ্ধ আর হয়নি। কিন্তু মানবতার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে বসলো প্রকৃতি। কেননা, প্রকৃতির বিরুদ্ধে অন্যায় করেছি আমরা। কোভিড-১৯ নামে এক ভাইরাস বিশ্ব মানবতার বিরুদ্ধে লড়ছে। বিশ্বের তাবৎ শক্তিশালী দেশ অন্য দেশের বিরুদ্ধে নয়, সম্মিলিতভাবে যুদ্ধ করছে অদৃশ্য এক ভাইরাসের বিরুদ্ধে।

আমি বিশ্বাস করি, একদিন করোনা ভাইরাসের মহামারি কাটিয়ে উঠবে বিশ্ব। যদি ধ্বংসযজ্ঞ কাটিয়ে ওঠা সম্ভব হয়, মানুষ বেঁচে যায়, তাহলে নতুনভাবে ভাবা শুরু হবে। পৃথিবী আরও সুন্দর হবে- ঠিক এই ছবিটির মতো।

পুবে এখন সুপ্রভাত, পশ্চিমে শুভসন্ধ্যা। সবার প্রতি শুভ কামনা।

নিউইয়র্ক টাইমসের সৌজন্যে


আরও পড়ুন

বসুন্ধরায় দুই হাজার বেডের করোনা আইসোলেশন হবে : স্বাস্থ্যমন্ত্রী

Shamim Reza

যেভাবে ছড়াচ্ছে করোনা জানালেন ডা. ফ্লোরা

Shamim Reza

করোনা নিয়ে চীনে নতুন করে দুঃসংবাদ

globalgeek

করোনায় বাংলাদেশি আরেক চিকিৎসকের মৃত্যু

Shamim Reza

ইতালির করোনা রোগীর জন্য যা করলেন নার্সরা

Shamim Reza

নিউইয়র্কে ভেন্টিলেশনে থাকা ৮০ শতাংশ রোগীই মারা গেছে!

Shamim Reza