ওয়ানডেকে বিদায় জানালেন বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরিয়ান

স্পোর্টস ডেস্ক: ওয়ানডে ক্রিকেটকে বিদায় বললেন আয়ারল্যান্ডের ব্যাটসম্যান কেভিন ও’ব্রায়ান।

ও’ব্রায়েনের অবসর নেওয়ার বিষয়টি শুক্রবার নিশ্চিত করেছে ক্রিকেট আয়ারল্যান্ড। তবে টেস্ট ও টি-টুয়েন্টিতে খেলা চালিয়ে যাবেন ৩৭ বছর বয়সী ও’ব্রায়েন।

২০১১ সালে ব্যাঙ্গালুুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ৫০ বলে সেঞ্চুরি করেছিলেন ও’ব্রায়ান। যা ওয়ানডে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

তার ৬৩ বলে ১১৩ রানের কল্যাণে ঐ ম্যাচে ইংল্যান্ডের ছুঁড়ে দেয়া ৩২৮ রানের টার্গেট স্পর্শ করে ফেলে আয়ারল্যান্ড। ঐ ইনিংসে ১৩টি চার ও ৬টি ছক্কা মারেন ও’ব্রায়েন।

নিজের অবসর নিয়ে ও’ব্রায়েন বলেন, ‘১৫ বছর আয়ারল্যান্ডের হয়ে ক্রিকেট খেলার পর আমার মনে হচ্ছে, এখনই সেরা সময় নিজেকে সরিয়ে নেওয়ার। নিজের দেশকে ১৫৩ ম্যাচে প্রতিনিধিত্ব করা গৌরব ও সম্মানের। এই স্মৃতি সারাজীবন সতেজ থাকবে।’

তিনি আরও বলেন, ‘এটা সহজ সিদ্ধান্ত ছিল না। তবে বর্তমান পরিস্থিতি বিবেচনায়, আমার মনে হয় না, অতীতের মতো আমি ওয়ানডে দলে ভূমিকা রাখতে পারবো। ওয়ানডে ফরম্যাটের প্রতি ইচ্ছা ও ভালোবাসা আগের মতো নেই।’

২০০৬ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু ও’ব্রায়েনের। ২০০৮ সালে টি-টুয়েন্টি ও ২০১৮ সালে টেস্ট অভিষেক হয় তার।

এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে ৩ টেস্টে ২৫৮ রান, ১৫৩ ওয়ানডেতে ৩৬১৯ রান ও ৯৬ টি-টুয়েন্টিতে ১৬৭২ রান করেছেন ও’ব্রায়েন। টেস্ট ও টি-টুয়েন্টিতে ১টি করে এবং ওয়ানডেতে ২টি সেঞ্চুরি রয়েছে তার।

ওয়ানডেতে ১১৪টি ও টি-টুয়েন্টিতে ৫৮ উইকেট নিয়েছেন ডান-হাতি ক্রিকেটার ও’ব্রায়েন। সূত্র: বাসস


জুমবাংলানিউজ/একেএ