লাইফ হ্যাকস লাইফস্টাইল

‘ওয়ার্ক ফ্রম হোম’ এ নিশ্চিন্তে কাজ করতে মাথায় রাখুন এই ৫টি বিষয়

লাইফস্টাইল ডেস্ক: বিশ্ব জুরে করোনা ছড়াচ্ছে দ্রুত গতিতে। বর্তমান প্রায় প্রতিটা দেশেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, অফিস, শপিং মল সব বন্ধ করে দেওয়া হয়েছে।

এমন পরিস্থিতিতে বাড়ি থেকে কাজ করাই নিরাপদ বলে মনে করছে গোটা বিশ্ব। তবে বাড়িতে থেকে অফিসের কাজ সামাল দেওয়াটা কিন্তু মোটেই সহজ কাজ নয়! বিশেষ করে যাঁরা প্রথমবার ‘ওয়ার্ক ফ্রম হোম’ করছেন, তাঁদের প্রচুর সমস্যার সম্মুখীন হতে হবে যদি উপযুক্ত ব্যবস্থা না নেন। কাজে ঠিক ভাবে মনোযোগই দিতে পারবেন না তাঁরা।

তাই ‘ওয়ার্ক ফ্রম হোম’ যাতে অনায়াসে সুষ্ঠভাবে কাজ করা যায় তার জন্য রইল কয়েকটি জরুরি টিপস…

১) আগেই ঠিক করে নিন বাড়িতে কোথায় বসে কাজ করবেন। বিছানায় আরাম করে বসে ল্যাপটপ নিয়ে কাজ করতেই পারেন। তবে এ ভাবে যদি আপনার কাজ করার অভ্যাস না থাকে তাহলে কমে যেতে পারে আপনার কাজের গতি। ঘরের এমন একটি জায়গা বেঁছে নিন, যেখানে নিশ্চিন্তে বসে অফিসের কাজ করতে পারবেন।

২) কাজে বসার আগেই আপনার ফোন এবং ল্যাপটপে চার্জ দিয়ে রাখুন। সেখানে কাজ করতে বসছেন, সেখানে কোনও চার্জ পয়েন্ট থাকলে ভাল হয়।

৩) বাড়ির যেখানে বসেই কাজ করুন না কেন, একটা নির্দিষ্ট সময় মেনে কাজ শুরু আর শেষ করার চেষ্টা করুন। মনে করবেন, আপনাকে কাজ শেষ করে বাড়ি ফিরতে হবে। তাহলেই কাজ সময় মতো শেষ করা যাবে। নয়তো সারা দিন বাড়িতে অফিসের কাজ নিয়েই বসে থাকতে হবে। যা আপনার কাজের অভ্যাস নষ্ট করে দিতে পারে।

৪) বাড়ি থেকে কাজ করছেন মানেই আপনি বাড়ির সদস্যদের জন্য সব সময় হাজির— এই ধারণা তৈরি হতে দেবেন না। পরিবারের সদস্যদের আপনার কাজের বিষয় এবং সময়টি ভাল করে বোঝান। আপনি বাড়িতে রয়েছেন বলে হয়তো পরিবারের সদস্যদের সঙ্গে বসে দুপুরের খাওয়া বা কথা বলার টুকটাক সুযোগ পাবেন। কিন্তু কাজের সময় অন্যান্য বিষয়ে বেশি মাথা ঘামালে ক্ষতি হতে পারে আপনার কাজের। কাজ শেষ করতেও অনেকটা দেরি হয়ে যেতে পারে।

৫) কাজের সময় আপনার অফিসের টিমের সঙ্গে সংযুক্ত থাকুন। ফোন, চ্যাট, ভিডিও কল, মেইল বা হোয়াটস্যাপ গ্রুপের মাধ্যমে এই যোগাযোগ অনায়াসেই রাখা যায়। একই ভাবে সেরে নিতে পারেন অফিসের জরুরি মিটিংও। এতে অফিসের কাজের ক্ষেত্রে প্রয়োজনীয় দলগত সমন্বয় সুষ্ঠভাবে বজায় রাখা সম্ভব।

সুতরাং, বাড়ি থেকে কাজ মানেই নতুন চ্যালেঞ্জ। সুষ্ঠ পরিকল্পনার মাধ্যমে অনায়াসেই এই চ্যালেঞ্জে সাফল্য পেতে পারেন আপনি।

তথ্যসূত্র: জিনিউজ বাংলা।


আরও পড়ুন

করোনা থেকে রক্ষা পেতে যে নিয়মকানুন মানতে হবে

Shamim Reza

করোনা মোকাবিলায় আশার আলো দেখাচ্ছে ইনসেপটা ফার্মা

Shamim Reza

যেসব ল্যাবে করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষা করা যাবে

Shamim Reza

চা, কফি বা গরম পানি খেয়ে কি করোনা দূর করা যায়?

Saiful Islam

যে নিয়মে পুনরায় ব্যবহার করা যাবে মাস্ক

Shamim Reza

করোনার দ্বিতীয় ভ্যাকসিনের পরীক্ষা সম্পন্ন

Shamim Reza