Views: 997

জাতীয়

কখন খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: ৩০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন


জুমবাংলা ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে প্রায় সাড়ে ছয় মাস হলো বন্ধ রয়েছে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধের নির্দেশনা রয়েছে ৩ অক্টোবর পর্যন্ত। এদিকে, একদিকে শিক্ষার্থীদের শিক্ষাবর্ষ শেষের পথে, অন্যদিকে করোনাভাইরাসের প্রকোপও কাঙ্ক্ষিত মাত্রায় কমেনি। এ পরিস্থিতিতে কী করবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো? এরকম পরিস্থিতিতেই দিকনির্দেশনা দিতে সংবাদ সম্মেলন ডেকেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আগামী পরশু বুধবার (৩০ সেপ্টেম্বর) গণমাধ্যমের মুখোমুখি হবেন মন্ত্রী। তুলে ধরবেন করোনাভাইরাস সংক্রমণে দেশের শিক্ষাব্যবস্থার আদ্যোপান্ত। সংবাদ সম্মেলনের তথ্য রবিবার (২৭ সেপ্টেম্বর) রাতে জানিয়েছেন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা বলছেন, মন্ত্রীর সংবাদ সম্মেলন থেকেই নির্দেশনা মিলবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো কবে নাগাদ কিভাবে খুলতে পারে। এইচএসসি পরীক্ষা ছাড়াও বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষাবর্ষ কিভাবে শেষ হবে— সে নির্দেশনাও সংবাদ সম্মেলন থেকেই মিলবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।


এর আগে, দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর গত ১৭ মার্চ থেকে সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। করোনাভাইরাসের কারণে এরই মধ্যে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে নিম্নমাধ্যমিক পর্যায়ের জেএসসি ও জেডিসি পরীক্ষাকেও বরণ করতে হয়েছে একই পরিণতি। তবে এর মধ্যে দেরিতে হলেও এসএসসি পরীক্ষার ফল প্রকাশ পেয়েছে, একাদশে ভর্তি কার্যক্রমও প্রায় শেষ। এরই মধ্যে কলেজগুলো অনলাইনে ক্লাস নিতে শুরু করেছে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছুটি দীর্ঘায়িত হওয়ায় সরকার টেলিভিশন, রেডিও, ইন্টারনেট ও মোবাইলের মাধ্যমে পাঠদানের চেষ্টা চালিয়ে যাচ্ছে। যদিও শিক্ষাবিদরা বলছেন, এর মাধ্যমে শতভাগ শিক্ষার্থীকে পাঠদানের আওতায় নিয়ে আসা সম্ভব নয়। এ পরিস্থিতিতে শিক্ষাবর্ষ শেষের দিকে চলে আসায় শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছে। এখন পর্যন্ত এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানাতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়ও। বিদ্যালয়গুলোকে স্বতন্ত্রভাবে শিক্ষার্থীদের মূল্যায়নের নির্দেশনার কথা বলা হয়েছে শুধু। শিক্ষা প্রতিষ্ঠান খুলতে পারা বা না পারার ওপরও অনেকাংশে নির্ভর করছে এই মূল্যায়নের বিষয়টি। শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন থেকেই হয়তো এ বিষয়টি নিয়েও নির্দেশনা উঠে আসবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

রাজধানীর জুরাইনে বিক্রমপুর প্লাজায় আগুন

Saiful Islam

একটি কেন্দ্র ছাড়া ধানের শীষের এজেন্ট দেখিনি: মাহবুব তালুকদার

Saiful Islam

নির্বাচনে বিজয়ী হয়েই খুন হলেন কাউন্সিলর

Shamim Reza

ইসি সবার জন্য সমতল ক্ষেত্র প্রস্তুত করে নাই : বদিউল আলম

Saiful Islam

খুব শিগগিরই কভিড ভ্যাকসিন পাবে বাংলাদেশ

Shamim Reza

আল্লাহর কাছে বিচার দিলেন বিএনপির মেয়রপ্রার্থীর স্ত্রী

Shamim Reza