in

কপোতাক্ষ নদে জেলের জালে আটকা পড়ে শুশুকের মৃত্যু

জুমবাংলা ডেস্ক: কপোতাক্ষ নদে জেলেদের জালে আটকা পড়ে একটি শুশুক মারা গেছে। বুধবার (১ সেপ্টেম্বর) রাতে কপোতাক্ষ নদের তালা-পাইকগাছা সীমান্তবর্তী রাড়ুলী স্টিমারঘাট এলাকায় আলাউদ্দীন নামে এক জেলের পাতা জালে আটকা পড়ে শুশুকটি।

আজ (২ সেপ্টেম্বর) ভোর বেলায় আলাউদ্দীন জাল থেকে তুলতে যেয়ে দেখে জালে জড়িয়ে শুশুকটি মারা গেছে। সে জাল থেকে শুশুকটি ছাড়িয়ে রাড়ুলী পাড়ে কপোতাক্ষের চরে ফেলে রেখে যায়। নদের পূর্বপাড় রাড়ুলী পশ্চিমপাড় তালা উপজেলার খেশরা গ্রাম। শুশুকটি দেখার জন্য উৎসুক জনাতার ভীড় দেখা যায়। দুপুরে স্থানীয় বালি শ্রমিকরা শুশুকটিকে নদের পানিতে ভাসিয়ে দেয়।

সাতক্ষীরার তালা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: সঞ্জয় বিশ্বাস বলেন, শুশুক সাদুপানির বিপন্ন স্তন্যপায়ী প্রাণি। শুশুকের পিঠের দিকে ধুসর ও পেটের দিকে সাদাটে। ডলফিন আর শুশুক ঠিক এক নয়। আকৃতি ও প্রকৃতির দিক দিয়ে সামান্য পার্থক্য হলেও শুশুক ইরাবতি ডলফিনের সম্প্রদায়ের অর্ন্তভুক্ত। শুশুক স্তন্যপায়ী প্রাণি হওয়ায় তাকে শ্বাস নিতে পানির উপরে আসতে হয়।

বিপন্ন প্রজাতির এই প্রাণিটি সুন্দরবন এলাকায় আবাসস্থল হলেও মাঝে মধ্যে খাবারের সন্ধানে কপোতাক্ষ বা শিবসা নদীতে আসে বলে জানান তিনি।