Views: 99

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

করোনায় আমেরিকা-ব্রিটেনে মৃত্যু হতে পারে ২৭ লাখ মানুষের!

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। সবচেয়ে ক্ষতিগ্রস্থ চিনের পরই রয়েছে ইতালি, ইরান। এমন এক পরিস্থিতিতে ব্রিটেনের ইম্পিরিয়াল কলেজের ম্যাথমেটিক্যাল বায়োলজির অধ্যাপক নিল ফার্গুসনের এর গবেষণা ঘুম ছুটিয়ে দিতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনও করোনার প্রভাব প্রবল। ইতোমধ্যেই ব্রিটেনে মৃত্যু হয়েছে ৭১ জনের। আক্রান্ত ১৯৫০ জন। অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৬৫১৪ জন, মৃত্যু হয়েছে ১১৫ জনের।

কী বলা হয়েছে ওই গবেষণাপত্রে? ফার্গুসেন ও তাঁর টিম ইতালিতে করোনাভাইরাস সংক্রমণের তথ্য বিশ্লেষণ করেছেন। পাশাপাশি তিনি রেখেছেন ব্রিটেনে ১৯১৮ সালের মহামারি ফ্লুর তথ্য। ফার্গুসেন টিমের দাবি, কোভিড-১৯ এর কোনও প্রতিষেধক নেই। যে ভাবে তা ছড়াচ্ছে এর প্রভাব হতে পারে ভয়ঙ্কর। এমন হতে পারে এর ফলে ব্রিটেনে মৃত্যু হতে পারে ৫ লাখেরও বেশি মানুষের। পাশাপাশি, মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যু হতে পারে ২২ লাখ মানুষের।

এদিকে, করোনাভাইরাসের আতঙ্কে ইয়োরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে বহু শহর শাট ডাউন করা হয়েছে। ওই গবেষণায় বলা হয়েছে, হোম আইসোলেশন করা হলেও করোনাভাইরাস রুখতে গোটা সমাজে বিধিনিষেধ আরোপ করা যায়নি। এর ফলেও আড়াই লাখ মানুষ মারা যেতে পারে।

গবেষক দলের সদস্য আজরা ঘানি সংবাদমাধ্যমে জানিয়েছেন, করোনা ভাইরাসের প্রভাব ভায়ঙ্করভাবে পড়বে আমাদের সমাজ ও অর্থনীতিতে। ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের এপিডেমিওলজির বিশেষজ্ঞ টিম কোলবার্ন, জানিয়েছেন, ওই গবেষণার তথ্য খুবই উদ্বেগজনক। ধরে নিতে হবে খুবই খারাপ সময় আসছে আমাদের সামনে।

সূত্র : জি নিউজ

Share:



আরও পড়ুন

জাপানের হোক্কাইডোতে ৬.১ মাত্রার ভূমিকম্প

mdhmajor

৬ মাস যুদ্ধ চালানোর ক্ষেপণাস্ত্র মজুদ রয়েছে : হামাস

Shamim Reza

বেঁচে রইলো শুধু পাঁচ মাসের শিশু

Shamim Reza

নেতানিয়াহুকে আবারও ফোন করে সমর্থন, হামলা উস্কে দিলেন বাইডেন

mdhmajor

চট্টগ্রামে করোনায় আরও ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৫

mdhmajor

আগুন নিয়ে খেলবেন না: নেতানিয়াহুকে হুশিয়ার করলেন হামাসপ্রধান

mdhmajor