Views: 38

Coronavirus (করোনাভাইরাস) অন্যরকম খবর আন্তর্জাতিক

করোনা থেকে শিক্ষা নিল চীন, খাবারের মেনু থেকে বাদ কুকুরের মাংস

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস ছড়াতে শুরু করেছিল চীনের উহানের প্রাণীদের মাংস বিক্রির বাজার থেকে। এমন যুক্তির কোনও প্রমাণ ছিল না। তবে রটেছিল এমনটাই। করোনা ছড়িয়ে পড়ার পর উহানের সেই বাজার কিছুদিন বন্ধ রাখা হয়েছিল। তবে আবার সেই বাজার খুলেছে কিছুদিন আগে। রমরমিয়ে সেখানে আবার বিক্রি হচ্ছিল বিভিন্ন প্রাণীদের মাংস। তবে এবার আর চীনের কোনও বাজারেই কুকুরের মাংস বিক্রি হবে না। চীন সরকার কুকুরের মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করতে চলেছে।

চীনের শেনজেন শহরে আগেই কুকুর, বিড়ালের মাংস নিষিদ্ধ হয়েছিল। এবার গোটা দেশে নিষিদ্ধ করা হচ্ছে কুকুরের মাংস। চীন সরকার জানিয়েছে, লাইভস্টক হিসাবে আর কুকুরকে গণ্য করা হবে না। অর্থাত্, প্রাণীসম্পদের তালিকা থেকে কুকুরকে বাদ দিয়ে এতদিনে পোষ্য হিসাবে স্বীকৃতি দিল চীন।


চীন সরকার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পোষ্য হিসাবে কুকুর ও বিড়ালের সঙ্গে মানুষের মেলামেশা অনেক বেশি। উন্নত দেশগুলিতে এমনকী হং কং, তাইওয়ানেও কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ। আমরাও মানব সভ্যতার চেতনার কথা মাথায় রেখে কুকুরের মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করছি।

ফেব্রুয়ারি মাসে চীন সরকার সবরকম বন্যপ্রাণীর মাংস বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। তার পরও দেশের বিভিন্ন জায়গায় লুকিয়ে বন্যপ্রাণীর মাংস বিক্রি চলছিল।

উপযুক্ত প্রমাণ না থাকলেও গবেষকদের একাংশ মনে করেন, বাদুর বা ওই জাতীয় কোনও প্রাণী থেকেই প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়েছে। তার পর থেকেই চীনের সমালোচনায় সরব হয়েছিল বহু দেশের মানুষ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

সকল দেশ যাতে করোনা ভ্যাকসিন একইসঙ্গে পায় তা নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী

mdhmajor

বাংলাদেশ থেকে সিঙ্গাপুর যেতে করোনা পরীক্ষার দরকার নেই

Sabina Sami

অ্যামি কনিকে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে মনোনয়ন দিচ্ছেন ট্রাম্প

Shamim Reza

মৃত্যুর পর আত্মীয়রা আসেনি, হিন্দু যুবকের মুখাগ্নি করল মুসলিম নারী

Shamim Reza

পাহাড় থেকে নীচে পড়ে গিয়েও জীবিত ও সুস্থ আছেন নারী

mdhmajor

লিবিয়ার উপকূলে বাংলাদেশিসহ নৌকাডুবি, এখনও ১৩ জন নিখোঁজ

mdhmajor