বিজ্ঞান ও প্রযুক্তি

করোনাভাইরাসের প্রভাব পড়েছে ফেসবুক সার্ভারে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : যেসব দেশে কোভিড-১৯ করোনাভাইরাসের কারণে প্রতিদিনের জীবন ব্যাহত হচ্ছে, সেখানে ডিজিটাল যোগাযোগের পরিমাণ অনেক বেড়ে গেছে। এ খবরটি এসেছে সরাসরি মার্ক জাকারবার্গের কাছে থেকে।

গত বুধবার কোভিড-১৯ নিয়ে ফেসবুকের প্রতিক্রিয়া সম্পর্কিত এক প্রেস কনফারেন্সে তিনি এ তথ্য তুলে ধরেন। ফেসবুক প্রধান নির্বাহী জানান, ইতালি এবং অন্যান্য করোনাভাইরাস প্রভাবিত দেশগুলোতে হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জারের ভয়েস কলের পরিমাণ স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণেরও বেশি হয়ে গেছে।

করোনা পরিস্থিতিতে মানুষজন বাড়িতে থেকে ভার্চুয়াল যোগাযোগের ওপর নির্ভর করছে। আর এর ফলে ফেসবুকের সার্ভারগুলোতেও ডাটা আদান-প্রদানের পরিমাণ উল্লেখযোগ্য হারে বেড়ে গেছে।

সার্ভার ডাউনের মতো পরিস্থিতি সামাল দিতে ফেসবুক তাদের সার্ভারগুলোর অবকাঠামো এবং ক্ষমতা বাড়াতে কাজ করছে। হোয়াটসঅ্যাপের জন্য ইতিমধ্যে সার্ভারের ক্ষমতা দ্বিগুণ করেছে ফেসবুক। জাকারবার্গ জানান, করোনাভাইরাসের ফলে বিশ্বজুড়ে যেসব দেশের নাগরিকরা তাদের যোগাযোগের প্রাথমিক মাধ্যম হিসেবে হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রামের উপর নির্ভর করছে, তাদের সুবিধার্থে ফেসবুক অবশ্যই অবকাঠামোগত ক্ষমতা আরো বেশি বাড়ানোর পরিকল্পনা ও বিকাশ চালিয়ে যাবে।

এটি অবশ্য ফেসবুক কর্মীদের, বিশেষ করে যারা অবকাঠামো রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছেন তাদের জন্য একটি নতুন চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে। ফেসবুক কর্মীদের বাসায় থেকে কাজ করার নীতিমালাটি বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে। জাকারবার্গ জানান, তাদের শুধুমাত্র সার্ভার পরিচালনা ও সুরক্ষার দায়িত্বে নিয়োজিত কর্মীরাই প্রয়োজনীয় ভূমিকা পালনের জন্য অফিসে থাকবেন।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

গবেষণায় বেড়িয়ে এলো করোনাভাইরাস নিয়ে নতুন রহস্য

Shamim Reza

ইন্টারনেটের ব্যবহার বেড়েছে

Shamim Reza

১০ জিবি ফ্রি ইন্টারনেটের তথ্যটি গুজব

globalgeek

বাজারে এসেছে স্যামসাং গ্যালাক্সি এ০১

Saiful Islam

বনরুই থেকে করোনা ছড়িয়েছে: গবেষণা

mdhmajor

করোনার ভ্যাকসিন আবিস্কার নিয়ে বিজ্ঞানীদের ঘুম হারাম

Shamim Reza