Views: 128

Coronavirus (করোনাভাইরাস) জাতীয় বিভাগীয় সংবাদ

করোনাভাইরাস : চট্টগ্রামে সুস্থতার সংখ্যা বেশি


প্রতীকী ছবি

জুমবাংলা ডেস্ক: চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্তের চেয়ে সুস্থতার সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন ৫৭ জনের নমুনায় করোনার জীবাণু পাওয়া যায়। সংক্রমণ হার ৩ দশমিক ৮৭ শতাংশ। একই সময়ে সুস্থ হয়ে ওঠেন ৬২ জন। টানা পাঁচ দিন কোনো রোগীর মৃত্যু হয়নি।

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, নগরীর পাঁচটি ল্যাবে গতকাল সোমবার ১ হাজার ৪৭৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ৫৭ জনের মধ্যে শহরের বাসিন্দা ৫৫ জন ও দুই উপজেলার ২ জন। এর মধ্যে হাটহাজারীতে ১ জন ও চন্দনাইশে ১ জন রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ৩৪ হাজার ৫২৩ জন। এতে শহরের বাসিন্দা ২৭ হাজার ৫৭ ও গ্রামের ৭ হাজার ৪৬৬ জন।

গতকাল টানা পঞ্চম দিনের মতো করোনায় কোনো রোগী মারা যাননি। মৃতের সংখ্যা ৩৭১ জনই রয়েছে। এতে শহরের ২৭০ ও গ্রামের ১০১ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছেন নতুন ৬২ জন। মোট আরোগ্যলাভকারীর সংখ্যা ৩১ হাজার ৮৩৭ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৪ হাজার ৩৯২ জন এবং হোম আইসোলেশনে থেকে ২৭ হাজার ৪৪৫ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে গতকাল যুক্ত হন ১৫ জন ও ছাড়পত্র নেন ২০ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ৯২৭ জন।


উল্লেখ্য, চট্টগ্রামে গত পাঁচ দিন করোনায় কোনো রোগীর মৃত্যু হয়নি। সর্বশেষ ১৭ ফেব্রুয়ারি করোনায় এক রোগী মারা যান। এদিন নতুন ৭৬ জনের দেহে ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। হার ছিল ৪ দশমিক ৬৬ শতাংশ। এছাড়া, গত শনিবার করোনায় সংক্রমিতের সংখ্যা আবারো পঞ্চাশের নিচে নেমেছিল। সংক্রমণ হার ছিল ৩ দশমিক ১৩ শতাংশ। চলতি মাসে আরেকদিন ৬ ফেব্রুয়ারি পঞ্চাশের নিচে ভাইরাসের উপস্থিতি মিলে। অবশ্য সেদিন ছিল সংখ্যা ও হারে চট্টগ্রামে করোনাকালের সর্বনি¤œ সংক্রমণ। সংক্রমণ হার ১ দশমিক ৭১ শতাংশ। করোনায় কোনো রোগীর মৃত্যু হয়নি। তবে গত ২১ দিন ধরে চট্টগ্রামে শনাক্ত রোগীর সংখ্যা একশ’র নিচে রয়েছে। এ মাসে আক্রান্তের সংখ্যা একবারই শতক পেরিয়ে যায়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ৯১৭ জনের নমুনা পরীক্ষায় ২৪ জন জীবাণুবাহক পাওয়া যায়। সংক্রমণ হার ২ দশমিক ৬২ শতাংশ। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪২৫ জনের নমুনার মধ্যে ২১ জন করোনায় আক্রান্ত শনাক্ত হন। সংক্রমণ হার ৪ দশমিক ৯৪ শতাংশ। নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএলে ৩টি নমুনা পরীক্ষা করা হলে সবক’টিরই নেগেটিভ রেজাল্ট আসে।

বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে ১১৯টি নমুনা পরীক্ষা করে ৮টি এবং মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৯ টি নমুনার ২টিতে ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। সংক্রমণের হার যথাক্রমে ৬ দশমিক ৭২ শতাংশ ও ২২ দশমিক ২২ শতাংশ।

তবে, এদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ও ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে করোনার কোনো নমুনা পরীক্ষা হয়নি। চট্টগ্রামের কোনো নমুনাও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে পাঠানো হয়নি। সূত্র: বাসস


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

১০ মাস পর ঢাকা কেন্দ্রীয় কারাগারে সাক্ষাতের সুযোগ

Shamim Reza

রিকশাওয়ালাকে স্যালুট দিলেন পুলিশ, ভিডিও ভাইরাল

Saiful Islam

গাঁজাসহ স্বামী-স্ত্রী গ্রেফতার

Shamim Reza

দুই মাস আগে অপহৃত কিশোর রোহিঙ্গা ক্যাম্প থেকে উদ্ধার

Saiful Islam

১০ বছর প্রেমের পর বিয়ে, নববধূকে রাস্তায় রেখে পালালেন বর

Shamim Reza

পাসপোর্ট করতে এসে ধরা খেলেন রোহিঙ্গা তরুণী

Shamim Reza