আন্তর্জাতিক

করোনাভাই’রাস নিয়ে সবার যা জেনে রাখা উচিত

চীনের উহান শহর থেকে করোনাভাই’রাস ছড়িয়েছে অন্তত ১২টি দেশে। চীনে মা রা গেছেন ৫৬ জন, আ’ক্রা’ন্তের সংখ্যা ২ হাজারের বেশি। এই ভাই’রাসে সবচেয়ে ঝুঁকিতে আছে বাণিজ্যিক ফ্লাইটগুলো। যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজেজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বিমানযাত্রীদের জন্য কিছু নির্দেশনা দিয়েছে, যাতে সাধারণ মানুষরা করোনাভাই’রাস থেকে মুক্ত থাকতে পারে।

করোনাভাই’রাস ছড়ায় হাঁচি, কাশির মাধ্যমে। ভাই’রাসের কারণে রো’গীর নাক, সাইনাস বা গলার উপরিভাগে সং’ক্রমণ ঘটে; সর্দি ও জ্বর-জ্বরভাব দেখা দিতে পারে। এছাড়া, শ্বাসক’ষ্ট, নিউমোনিয়া, কিডনি অচল হয়ে যাওয়া এই ভাই’রাস সং’ক্রমণের মা’রা’ত্মক উপসর্গ।

যেসব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে,

১. করোনাভাই’রাসে আ’ক্রা’ন্ত হননি এমনটা নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত, হাঁচি, কাশি রয়েছে এমন ব্যক্তি থেকে দূরে থাকতে হবে। ভাই’রাস সং’ক্রমণ ঝুঁকিতে থাকলে চোখ, নাক, মুখ স্পর্শ করা থেকে যথাসম্ভব বিরত থাকতে হবে।

২. নিজেকে নিরাপদ রাখতে সাবান ও পানি ব্যবহার করে অন্তত ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধুতে হবে। বারবার হাত পরিষ্কার রাখা এই রো’গ দূরে রাখার সবচেয়ে কার্যকরী উপায়।

৩. যদি কোনো কারণে পানির নাগাল পাওয়া না যায়, তবে অ্যা’লকো’হল রয়েছে (অন্তত ৬০ ভাগ) এমন তরল ব্যবহার করা যেতে পারে।

৪. কারও হাঁচি, কাশি দেখা দিলে সাবধানতা অবলম্বন করতে হবে। তাকে মাস্ক ব্যবহার করতে বলতে হবে ও নিজে মাস্ক পরতে হবে।

৫. ধারণা করা হচ্ছে, কোনো প্রাণীদে’হ (সা’প, বাদুড়) থেকে মানুষের মধ্যে ছড়িয়েছে করোনাভাই’রাস। তবু সতর্ক থাকতে যেকোনো মাংস ও ডিম রান্না করে খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞদের। এছাড়া, পশু মার্কেটেও থাকতে হবে নিরাপদে।

বিজ্ঞানীরা কী বলছেন?

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা করোনাভাই’রাসের প্রতিরোধের জন্য ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছেন। তবে তা খুব শিগগিরই সম্ভব হবে বলে মনে হচ্ছে না। ল্যাবে এই ভাই’রাস নিয়ে গবেষণা করা ও ভ্যাকসিন বাজারজাত করতে বছর-খানেক লেগে যেতে পারে। স্বাস্থ্য সুরক্ষায় করোনাভাই’রাসকে এখন নতুন হু’ম’কি হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা।

যে বিষয়গুলো গুরুত্ব দিতে হবে:

-ঘরের বাইরে মাস্ক ব্যবহার করুন

-ঘরে ফিরে হ্যান্ডওয়াশ দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন

-নিয়মিত থাকার ঘর এবং কাজের জায়গা ধুলামুক্ত পরিষ্কার রাখুন

-গণপরিবহন এড়িয়ে চলার চেষ্টা করুন

-প্রচুর ফলের রস এবং পর্যাপ্ত পানি পান করুন

-কিছু খাওয়া কিংবা রান্না করার আগে ভালো করে ধুয়ে নিন

-ডিম কিংবা মাংস রান্নার সময় ভালো করে সেদ্ধ করুন

-ময়লা কাপড় দ্রুত ধুয়ে ফেলুন

কতটা ক্ষ’তিকর করোনা ভাই’রাস?

একেবারে শুরুতে মনে করা হয়েছিল, এই ভাই’রাসটি সামুদ্রিক খাবার থেকে ছড়াচ্ছে। বিশেষ করে সামুদ্রিক প্রাণি থেকে মানব দেহে ছড়াচ্ছে এই ভাই’রাস। চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় এখন বলছে, একজন মানুষের শ’রীর থেকেও এই ভাই’রাস অন্য মানুষের শ’রীর ছ’ড়িয়ে পড়তে পারে। মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি মারা’ত্মক এই ভাই’রাস স’ম্পর্কে প্রথম রিপোর্ট জমা দিয়েছে।

ভাই’রাসের কারণে চীনের উহান শহরে জনজীবন থমকে গেছে৷ সেখানে ৪৫০ জন সামরিক চিকিৎসক পাঠানোর সংবাদ দিয়েছে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া৷

তবে এরইমধ্যে উহান থেকে এই জী’বাণু ছড়িয়ে পড়ছে অন্য শহরগুলোতে৷ সব মিলিয়ে রিপোর্ট লেখা পর্যন্ত দেশটিতে আক্রান্ত অন্তত ৫৬ জনের মৃত্যু হয়েছে৷

ভাইরাস সংক্রমণ ঠেকাতে ১৮ টি শহরের সাড়ে পাঁচ কোটি বাসিন্দাকে কার্যত বিচ্ছিন্ন করে রেখেছে কর্তৃপক্ষ৷ সারা দেশে বিমানবন্দর, রেল ও বাস স্টেশনগুলোতে বসানো হচ্ছে স্ক্যানিং যন্ত্র৷

এ পর্যন্ত এক ডজনের বেশি দেশ তাদের নাগরিকদের মধ্যে করোনাভাই’রাস সং’ক্রমণ হওয়ার খবর নিশ্চিত করেছে৷ দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শুক্রবার নেপালে প্রথম একজন রো’গীর সন্ধান মিলেছে৷

শনিবার অস্ট্রেলিয়া এই জীবাণু আ’ক্রা’ন্ত’ চারজনের খবর নিশ্চিত করেছে৷ ভিক্টোরিয়া রাজ্যে সেসব রো’গীকে কড়া নিরাপত্তার মধ্যে রাখা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ৷ সেখানে আরো রো’গীর সন্ধান মিলতে পারে বলে শংকা তাদের৷

মালয়েশিয়া জানিয়েছে, উহান থেকে সিঙ্গাপুর হয়ে আসা চীনের তিন আ’ক্রা’ন্ত রো’গীকে তারা চিহ্নিত করেছে৷ তাদেরকে দেশটির সরকারি হাসপাতালের একটি আলাদা কক্ষে রাখা হয়েছে৷ সব মিলিয়ে এখন পর্যন্ত সারা বিশ্বে ১৩০০-এর বেশি মানুষ করোনায় আ’ক্রা’ন্ত হয়েছেন।

করোনা ভাই’রাস কী?

করোনা ভাই’রাস এমন এক ভাই’রাল যা সাধারণ ফ্লু বা ঠাণ্ডা লাগার মতোই প্রথমে আ’ক্র’মণ করে ফুসফুসে। মধ্য প্রাচ্য থেকে আসা এই ভাই’রাস থেকে শ্বাসক’ষ্টজনিত সমস্যা দেখা দেয়। আস্তে আস্তে তা মারা’ত্মক আকার ধারণ করে। যার থেকে মৃ ত্যু পর্যন্ত হতে পারে।

লক্ষ্মণ কী?

এর প্রাথমিক লক্ষ্ণণ অতি সাধারণ। ঠাণ্ডা লাগার মতোই সর্দি-কাশি, মাথাব্যথা, নাক দিয়ে জল পড়া, গলা ব্যথা, শ্বাসক’ষ্ট, জ্বর হয় এই ভাই’রাস সং’ক্রমণে।

কীভাবে ছড়ায়?

সহজেই একজনের থেকে আরেক জনের মধ্যে ছড়ায় এই ভাই’রাস

– শারী রিক ঘ’নি’ষ্ঠতা এমনকি করমর্দন থেকেও এই রো’গ ছড়াতে পারে।

– রো’গী বা তার জিনিস ধরার পর ভালো করে হাত না ধুয়ে চোখ, মুখ, চোখ, নাকে হাত দিলে এই রো’গ ছড়াতে পারে।

– হাঁচি-কাশি থেকেও এই রো’গ ছড়াতে পারে।




জুমবাংলানিউজ/ জিএলজি


আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ