Views: 151

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক স্লাইডার

করোনার আক্রমণে ইতালিতে একদিনেই ৩৬৮ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের আক্রমণে ইতালি যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। অতীতের সব রেকর্ড ভেঙে রবিবার একদিনেই মারা গেছে ৩৬৮ জন। এর মধ্যে ইতালির উত্তরাঞ্চল লোম্বার্দিয়ায় মারা গেছে ২৫২ জন।

সবমিলিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার আটশ ৯ জনে। রবিবার নতুন করে আক্রান্ত হয়েছে তিন হাজার ৫৯০ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা প্রায় ২৫ হাজারের কাছাকাছি।

এদিকে, বৃহত্তর লোম্বার্দিয়াসহ ইতালির সব হাসপাতালে ডাক্তার ও নার্সদের জরুরি প্রয়োজনীয় ৩০ মিলিয়ন (৩ কোটি) মাসকারিনা এবং তিন হাজার আটশ শ্বাসযন্ত্র (রেপপেরিটর) জরুরিভিত্তিতে সরবরাহের নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে রবিবার বিশ্বের ১৫৬টি দেশে মারা গেছে ৬৩২ জন; যার মধ্যে কেবল ইতালিতেই ৩৬৮ জন। যা মোট মৃতের প্রায় ৫৭ শতাংশ। নতুন আক্রান্ত রোগীর সংখ্যাও বেড়েছে একদিনে বিশ্বে সর্বোচ্চ তিন হাজার ৫৯০ জন।

সারাবিশ্বে যেখানে রবিবার আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৯৯৭ জন সেখানে কেবল ইতালিতে আক্রান্ত হয়েছে তিন হাজার ৫৯০ জন; যা মোট আক্রান্তের ৩৩ শতাংশ। সরকার ঘোষিত জরুরি দেশব্যাপী জরুরি অবস্থাসহ কোনো পদক্ষেপই করোনার প্রকোপ হ্রাসে সহায়ক হচ্ছে না।

এদিকে ইতালির বিভিন্ন অঞ্চলের হাসপাতালে প্রয়োজনের তুলনায় ‘বেড’ সংকট এবং ডাক্তার ও নার্সদের প্রয়োজনীয় সরঞ্জামাদির ঘাটতি দেখা দিয়েছে। প্রতিদিন হাজার হাজার নতুন রোগী আক্রান্ত হওয়ায় এ সংকট প্রকট হয়ে উঠেছে।

ডাক্তার ও নার্সদের জরুরি প্রয়োজনীয় মাসকারিনা ও মুখের শ্বাসযন্ত্রের সরবরাহ পর্যাপ্ত নেই। বিয়ষটি চিহ্নিত হওয়ার পরপরই রবিবার সরকার ৩০ মিলিয়ন (৩ কোটি) মাসকারিনা এবং ৩ হাজার ৮’শ শাসযন্ত্র (রেপপেরিটর) জরুরিভিত্তিতে তৈরি করে সরবরাহের নির্দেশ দিয়েছে।

Share:



আরও পড়ুন

ছদ্মবেশে থানায় অভিযোগ লেখাতে গেলেন পুলিশ কমিশনার, কী ঘটলো?

Saiful Islam

যমুনায় ভাসিয়ে দেয়া হচ্ছে করোনায় মৃতদের লাশ

Saiful Islam

করোনায় উৎপাদন কার্যক্রম বন্ধ করল ইয়ামাহা

Shamim Reza

আগস্টের মধ্যে ভারতে মৃত্যু ১০ লাখ ছাড়াতে পারে : গবেষণা

Shamim Reza

গাজায় ইসরায়েলি বিমান হামলা, ৯ ফিলিস্তিনি নিহত

Saiful Islam

নাইজেরিয়ায় নৌকাডুবে ৩০ জনের মৃত্যু

Shamim Reza