Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

করোনার ওষুধ আনছেন তুর্কি বিজ্ঞানীরা!

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রতিষেধক এখন পর্যন্ত আবিষ্কৃত হয়নি। তবে তুরস্কের একদল বিজ্ঞানী দাবি করছেন যে, আগামী ছয় মাসের মধ্যে তারা ভাইরাসটির ওষুধ প্রস্তুত করবেন। সে লক্ষ্য তারা দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন। খবর ইয়েনি সাফাক।

জানা যায়, তুরস্কের জাতীয় ন্যানোটেকনোলজি রিসার্চ সেন্টারের একদল বিজ্ঞানী দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন। তাদের লক্ষ্য একটাই। তা হলো- করোনাভাইরাসের প্রতিষেধক উদ্ভাবন বের করা।

গবেষক দলটির প্রধান ডক্টর উরারতু সিকার বলেন, গবেষণা ও প্রি-ক্লিনিক্যাল ডেভেলপমেন্ট শেষ হতে আমাদের বেশি সময় লাগবে না। আশা করছি, ছয় মাসের মধ্যেই আমরা করোনার প্রতিষেধক হাতে পাবো। আমরা একটি বিশেষ আমিষ তৈরি করেছি যা করোনাভাইরাসকে মানবদেহের কোষের সঙ্গে মিশতে বাধা দিবে।


দলটির সদস্য প্রফেসর আয়কুত ওজকুল বলেন, আমিষটি মানবদেহে ভাইরাস ছড়িয়ে পড়তে বাধা দেবে। আমরা এর পরীক্ষামূলক উৎপাদন করার দ্বারপ্রান্তে আছি। সেগুলোর ফলাফল পেতে অপেক্ষা করছি।

তিনি আরো বলেন, আমি দিন-রাত কাজ করে যাচ্ছি যাতে এ প্রক্রিয়ায় সময় কম লাগে। যদি আমরা সফল হই, তাহলে উদ্ভাবিত প্রতিষেধকটি আক্রান্ত রোগীদের খুব দ্রুত সারিয়ে তুলবে।

তুরস্কে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৫৩১ জন। এর মধ্যে মারা গেছে ২১৪ জন। এ ছাড়া চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ২৪৩ জন।

সারা বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৮৪ হাজার ৯৭৭ জন। মৃতের সংখ্যা ৪৪ হাজার ১৯৮ জন। সুস্থ হয়েছে এক লাখ ৮৫ হাজার ১৯৬ জন।

করোনাভাইরাসে আক্রান্তের হার সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৯ হাজার ৬৬১ জন। মৃতের সংখ্যা ৪ হাজার ৯৫ জন।

অন্যদিকে, ইতালিতে আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রের চেয়ে কম হলেও দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৪২৮ জন।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

বাংলাদেশে করোনা রোগীর সংখ্যা ৬০ হাজার ও মৃত ৮০০ ছাড়াল

mdhmajor

সুস্থ হয়েছেন আরও ৬৪৩ জন করোনা রোগী, মোট ১২,৮০৪

mdhmajor

সেই হাতির পোস্টমর্টেম প্রকাশ, ৩ ঘাতক শনাক্ত

Shamim Reza

গত ২৪ ঘন্টায় বাড়িতেই মারা গেছেন ১৩ জন করোনা রোগী

mdhmajor

বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করছে অভিনব এক গাড়ি

Shamim Reza

একদিনে করোনায় মৃত্যুতে ঢাকাকে আবার ছাড়িয়ে গেল চট্টগ্রাম

mdhmajor