Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

করোনার চিকিৎসায় অ্যাভিগান ব্যবহার করবে জাপানও

আন্তর্জাতিক ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় চীনের পর এবার অ্যাভিগান ওষুধ ব্যবহার করতে যাচ্ছে জাপান। ইতোমধ্যে দেশটির ফটোগ্রাফিক প্রতিষ্ঠান ফুজি ফিল্ম ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে।

বুধবার ফুজি ফিল্মের এক মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, আগামী জুন মাসের মধ্যে পরীক্ষামূলকভাবে ১০০ জন হালকা নিউমোনিয়া আক্রান্ত রোগীর ওপর এই অ্যাভিগান ওষুধ প্রয়োগ করা হবে। এরপর ওষুধপ্রয়োগকারী রোগীদের ওপর পর্যবেক্ষণ করে তা বিশ্লেষণ করা হবে। তারপর যদি ভালো ফলাফল আসে তাহলে ওষুধটি অনুমোদনের জন্য সরকারের কাছে আবেদন করা হবে।

বার্তা সংস্থাটি আরো জানায় , এ ওষুধ শুধু ২০ থেকে ৭৪ বছর বয়সী রোগীর ওপরই প্রয়োগ করা হবে। পার্শ্বপ্রতিক্রিয়া থাকায় এ ওষুধ অন্তঃসত্ত্বা নারীদের দেওয়া হবে না।


এর আগে গত শনিবার দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে জানান, তার সরকার শিগগিরই প্রাণঘাতী কোভিড-১৯ ভাইরাস আক্রান্তদের চিকিৎসায় অ্যাভিগান ওষুধের আনুষ্ঠানিক অনুমোদনের প্রক্রিয়া শুরু করবে। এরপরই আজ বুধবার পরীক্ষামূলকভাবে এ ওষুধ ব্যবহারের ঘোষণা দেয় ফুজি ফিল্ম।

সাধারণ সর্দি ও ঠাণ্ডার চিকিৎসায় ব্যবহৃত অ্যাভিগান ওষুধটির জেনেরিক নাম ফ্যাভিপিরাভির। চীনের দাবি, করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় তার এ ওষুধ ব্যবহার করে ‘সাফল্য’ পেয়েছেন। আক্রান্তদের মধ্যে যাদের এ ওষুধ দেওয়া হয়েছিল, তারা অন্যদের তুলনায় দ্রুত সুস্থ হয়ে উঠেছেন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। ধীরে ধীরে তা বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। জাপানে এখন পর্যন্ত এ ভাইরাসের সংক্রমিত হয়েছেন ২ হাজার ১৭৮ জন। এর মধ্যে মারা গেছেন ৫৭ জন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪৭২ জন। দেশটি কোভিড-১৯ ভাইরাস মোকাবেলায় ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

দীর্ঘ হচ্ছে লাশের সারি, শেষ ২৪ ঘন্টায় করোনায় আরও ৩০ জনের মৃত্যু

mdhmajor

গত ২৪ ঘন্টায় ২৮২৮ জনের দেহে করোনা শনাক্ত, মোট ৬০,৩৯১

Shamim Reza

যুক্তরাষ্ট্রে আটকা বাংলাদেশিদের নিয়ে বিশেষ ফ্লাইট পৌঁছাবে রবিবার

azad

যেসব রোগীদের করোনায় মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ

Shamim Reza

লকডাউনে কাজ হারিয়েছেন বাবা-মা, বিক্রি করলেন আড়াই মাসের শিশু

Shamim Reza

করোনা মৃত্যুতে ইতালিকে ছাড়িয়ে গেলো ব্রাজিল

Shamim Reza