Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক লাইফস্টাইল স্বাস্থ্য

করোনার চিকিৎসায় নতুন ৭ ওষুধ

আন্তর্জাতিক ডেস্ক : কোভিড-১৯ চিকিৎসার জন্য কার্যকর হতে পারে এমন ৭টি ওষুধ শনাক্ত করেছেন বার্সেলোনার বিজ্ঞানীরা। সবগুলো ওষুধই বাজারে বিদ্যমান। এসব ওষুধ করোনাভাইরাস প্রতিরোধে সক্ষম বলে দাবি করা হয়েছে।

নতুন গবেষণায় বিজ্ঞানীরা কোষের অভ্যন্তরে করোনাভাইরাসের প্রতিলিপি তৈরির ক্ষমতা রোধ করতে পারে এমন নির্দিষ্ট কিছু ওষুধের দিকে নজর রেখেছিলেন এবং সম্ভাব্য ৭টি ওষুধ তালিকাভুক্ত করেছেন।

এর মধ্যে খুব প্রচলিত অ্যান্টি-অ্যাংজাইটি ওষুধ জানাক্স সহ আরো দুটি ওষুধ (অ্যান্টি-ইনফ্লামেটরি ওষুধ কার্পোফেন এবং সেলোকক্সিব) ল্যাব পরীক্ষায় আশাব্যঞ্জক ফলাফল প্রদর্শন করেছে। তবে গবেষকরা সতর্ক করে বলেছেন, ৭টি ওষুধের যেকোনোটি নির্ধারিত হওয়ার আগে আরো গবেষণার প্রয়োজন রয়েছে।


নোরিজ জার্নালে প্রকাশিত এ গবেষণায় বিজ্ঞানীদলটি শরীরে ভাইরাসের প্রতিলিপি তৈরির ক্ষমতা রোধের ওষুধ শনাক্তে ৬,৪৬৬টি ওষুধের দিকে নজর দিয়েছিলেন। এর মধ্যে ৭টি ওষুধ শনাক্ত করেছেন, যা শরীরকে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করতে পারে। যদিও বিজ্ঞানীরা বলেছেন যে, ওষুধগুলোর সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া বোঝার জন্য আরো অনেক বেশি গবেষণা প্রয়োজন।

নতুন শনাক্ত হওয়া ৭টি ওষুধ হলো- পেরাম্প্যানেল, কার্পোফেন, সেলোকক্সিব, আলপ্রাজোলাম, ট্রোভাফ্লক্সাসিন, সারাফ্লক্সাসিন এবং ইথাইল বিস্কোম্যাসেট। এর মধ্যে আলপ্রাজোলাম বা জানাক্স হলো এ তালিকার সবচেয়ে প্রচলিত ওষুধ।

ইথাইল বিস্কোম্যাসেট হলো অ্যান্টিকোয়াগুলেন্ট ওষুধ, যা রক্ত জমাট বাঁধা মোকাবিলায় সহায়তা করে। ট্রোভাফ্লক্সাসিন এবং সারাফ্লক্সাসিন হলো অ্যান্টিবায়োটিক ওষুধ, অন্যদিকে পেরাম্প্যানেল হলো অ্যান্টিপাইলেপটিক ওষুধ।

উল্লেখ্য, কোভিড-১৯ রোগের চিকিৎসায় এখন পর্যন্ত নির্দিষ্ট কোনো ওষুধ বা ভ্যাকসিন নেই। প্রচলিত বেশ কিছু ওষুধের মাধ্যমেই এই রোগ নিরাময়ের জন্য বিশ্বজুড়ে চেষ্টা চালানো হচ্ছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

কাতারে রেস্টুরেন্ট ব্যবসায় ভারতীয়দের চেয়ে এগিয়ে বাংলাদেশ

Sabina Sami

করোনার চার টিকা আসছে!

globalgeek

বিশ্বের প্রথম সোনায় মোড়ানো পাঁচ তারকা হোটেল চালু

Sabina Sami

যন্ত্রণাদায়ক নখকুনির সহজ পাঁচ প্রতিকার

globalgeek

বিহারে বজ্রপাতে একদিনে আরও ২৩ জনের মৃত্যু

Saiful Islam

বিশ্বে গত তিন দিনে ছয় লাখের বেশি করোনায় আক্রান্ত

Saiful Islam