Coronavirus (করোনাভাইরাস) বিজ্ঞান ও প্রযুক্তি

করোনার দুর্বলতা খুঁজে পাওয়ার সুসংবাদ দিল মার্কিন গবেষকরা

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে মহামারী আকার ধারণ করা কোভিড-১৯ বা করোনাভাইরাসের দুর্বলতা খুঁজে পাওয়ার দাবি করেছেন একদল মার্কিন গবেষক। দুর্বলতাটি হলো করোনাভাইরাসের বিশেষ একটি অংশ লক্ষ্য করে কোনো ওষুধ বা অন্য থেরাপি দিয়ে আক্রমণ করা যায়।

রোববার (৫ এপ্রিল) মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক পোস্ট তাদের ওয়ের পোর্টালে এই প্রতিবেদন প্রকাশ করে।

এই দুর্বল অংশটিকে তারা বলছেন ‘অ্যাকিলিস হিল’। গ্রিক পুরাণের অন্যতম শ্রেষ্ঠ বীর অ্যাকিলিসের গোড়ালিতে বিশেষ দুর্বলতা ছিল।


ট্রয়ের যুদ্ধে গোড়ালিতে তীরের আঘাতে মারা যান তিনি। অলাভজনক আমেরিকান চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটের করোনাভাইরাস বিষয়ক গবেষকরা বলছেন, করোনাভাইরাসের ওই অ্যাকিলিস হিল খুঁজে পাওয়ার ঘটনা চিকিৎসা ক্ষেত্রে খুব ভালো খবর হয়ে আসতে পারে। এ থেকে করোনাভাইরাসের নতুন ভ্যাকসিন তৈরির পথ খুলে যেতে পারে। স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটের গবেষক দলের নেতৃত্ব দেয়া জীববিজ্ঞানী ইয়ান উইলসনের মতে, করোনাভাইরাসের মতো অতি সংক্রামক ভাইরাসের ওপর আক্রমণ করার জন্য নির্দিষ্ট দুর্বল অঞ্চল খুঁজে বের করা খুবই গুরুত্বপূর্ণ।

গবেষকরা বলেন, তাদের আবিষ্কারের ক্ষেত্রে কাজ করেছে এক বছর আগে সার্স সংক্রমণের শিকার এক ব্যক্তির কাছ থেকে সংগৃহীত অ্যান্টিবডি। তারা বুঝতে পেরেছিলেন যে এটি ভাইরাসটির একটি নির্দিষ্ট অংশের সঙ্গে নিজেকে যুক্ত করেছে এবং তা কোভিড-১৯ এর ক্ষেত্রেও পুনরাবৃত্তি করতে সক্ষম। এ বিষয়টির খোঁজ করতে গিয়ে তারা করোনাভাইরাসের দুর্বল জায়গাটি পেয়ে গেছেন।

শুক্রবার স্ক্রিপস রিসার্চের এক বিবৃতিতে বলা হয়, করোনার বিশেষ অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ ফাংশনের সঙ্গে তারা মিল খুঁজে পান, যা উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করা গেলে তা নষ্ট হয়ে যায়। তবে, দুঃখজনক বিষয় হচ্ছে, ওই দুর্বল জায়গাটি সহজে খুঁজে পাওয়া যায় না।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

দীর্ঘ হচ্ছে লাশের সারি, শেষ ২৪ ঘন্টায় করোনায় আরও ৩০ জনের মৃত্যু

mdhmajor

গত ২৪ ঘন্টায় ২৮২৮ জনের দেহে করোনা শনাক্ত, মোট ৬০,৩৯১

Shamim Reza

যেসব রোগীদের করোনায় মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ

Shamim Reza

করোনায় আক্রান্ত নাসিমের মস্তিষ্কে রক্তক্ষরণ, অবস্থার অবনতি

Shamim Reza

ফ্রান্সে ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু

azad

দক্ষিণ আফ্রিকায় একদিনে করোনায় আক্রান্ত ৩ হাজার ২৬৭

azad