Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

করোনার ভ্যাকসিন সব দেশ না পাওয়ার শঙ্কা ডব্লিউএইচ‘র

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসের ভ্যাকসিন সব দেশ যেন হাতে পায় এ জন্য আহবান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সম্প্রতি যুক্তরাষ্ট্র সংস্থাটি থেকে বেরিয়ে গেছে। এরপর ৩৭ দেশকে নিয়ে সংস্থাটি আহবান জানিয়েছে, যেন কোভিড-১৯ এর প্রতিষেধক, ওষুধ বা সংক্রমণ নিয়ন্ত্রণকারী কিছু আবিষ্কার হলে তা কোনো একটি দেশের কুক্ষিগত না হয়ে এর মালিকানা অনেক দেশের হাতে থাকে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রস আধানম গেব্রিয়েসাস বলেন, ‘কোনো আবিষ্কারের ক্ষেত্রে পেটেন্টের (মালিকানা স্বত্ত্ব) ভূমিকা অবশ্যই গুরুত্বপূর্ণ, কিন্তু মহামারি এই পরিস্থিতিতে সাধারণ মানুষের কথা সবার আগে মাথায় রাখা উচিত।’

বিশ্বজুড়ে করোনার সম্ভাব্য যে ১২৫টি ভ্যাকসিন তৈরির কাজ চলছে এরমধ্যে দশটি মানবদেহে পরীক্ষা করে দেখা হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশেষজ্ঞরা বলছেন, সেপ্টেম্বর কিংবা বছরের শেষ নাগাদ তা প্রস্তুত হবে।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জার্মানি, চীনসহ একাধিক দেশে করোনাভাইরাসের প্রতিষেধক ও ওষুধের সন্ধানে গবেষণা চলছে। বিশ্বে এমন গবেষণার সংখ্যা ১২৫টিরও বেশি। দরিদ্র, উন্নয়নশীল কিংবা ছোট দেশগুলোর চিন্তা, ভ্যাকসিন আবিষ্কারের পর তা হাতে পেতে এসব দেশ পেশীর জোর দেখানো শুরু করবে।

এ পর্যন্ত ৬০ লাখেরও বেশি সংক্রমিত মানুষের ৩ লাখ ৭১ হাজার মারা গেছেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

আল্লাহর রহমতে আমি ভালো আছি: মাশরাফী

mdhmajor

করোনা : জাপানে মৃত্যুর হার খুবই কম- রহস্যটা কী?

Sabina Sami

আগেই কি করোনায় আক্রান্ত হয়েছেন? যেসব লক্ষণে বুঝবেন

globalgeek

করোনায় মধ্যপ্রাচ্যের ছয় দেশে মারা গেছেন ৭৫৩ বাংলাদেশি

Sabina Sami

ভোর রাতে আবারো কেঁপে উঠল লাদাখ

globalgeek

আবারও হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধের ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

Sabina Sami