Views: 289

Coronavirus (করোনাভাইরাস) স্লাইডার

করোনার মধ্যে চীন ও ভারতে ক্যাট কিউ ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: করোনা মহামারির মধ্যেই চীন ও ভারতে আরেক মারাত্মক ভাইরাস নিয়ে শংকায় আছেন  দু’দেশের বিজ্ঞানীরা। নতুন এই ভাইরাসের নাম CQV বা ক্যাট কিউ ভাইরাস। খবর দ্য হিন্দুস্তান টাইমসের।

আর্থ্রোপোডা পর্বের সন্ধিপদ বিশিষ্ট প্রাণী (যেমন- মশা) থেকে এই ভাইরাস ছড়ায়। এই ভাইরাসে আক্রান্ত হবার লক্ষণগুলো হলো- জ্বর, মেনেঞ্জাইটিস ও শিশুদের এনসেফেলাইটিস। জানা গেছে, ইতোমধ্যেই চীন ও ভিয়েতনামে কিউলেক্স মশা ও শুকরের মাধ্যমেই CQV ভাইরাস মানবদেহে সংক্রমিত হয়ে ভয়াবহ আকার ধারণ করেছে।

এদিকে ভারতে ওই প্রজাতির কিউলেক্স মশার উপস্থিতি দেখে আগাম সতর্কতা জারি করেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। পুনের এই প্রতিষ্ঠান ভারতজুড়ে করা সমীক্ষায় ৮৮৩টি মানব শরীর থেকে সংগৃহীত সিরাম নমুনার মধ্যে দুটিতে CQV ভাইরাসের অ্যান্টিবডি খুঁজে পেয়েছে। এর থেকে বোঝা গিয়েছে, ওই দুই ব্যক্তি কোনও সময়ে এই ভাইরাস দ্বারা সংক্রমিত হয়েছিলেন। তবে ওই দুটি বাদে অন্য কোনও নমুনা বিশ্লেষণ করে মানব বা পশুর শরীরে এই ভাইরাস পাওয়া যায়নি।


২০১৪ ও ২০১৭ সালে কর্নাটক থেকে সংগ্রহ করা ওই দুই নমুনায় CQV ভাইরাসের অ্যান্টিবডির উপস্থিতি পাওয়া গিয়েছে। তবে এই বিষয়ে নিশ্চিত হতে গেলে আরও বেশ কিছু পরিমাণে মানুষ ও শুয়োরের সিরাম নমুনা পরীক্ষা করা দরকার বলে মনে করছেন আইসিএমআর-এর বিজ্ঞানীরা। সম্প্রতি এই গবেষণাপত্রটি ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চ-এ (আইজেএমআর) প্রকাশিত হয়েছে।

গবেষণায় দেখা গিয়েছে, ভারতীয় মশা প্রজাতি এই ভাইরাসের দ্বারা সংক্রমিত হতে পারে। পাখির শরীরেও তার উপস্থিতি থাকতে পারে বলে মনে করা হচ্ছে। তবে এই বিষয়ে নিশ্চিত হতে গেলে আরও পরীক্ষা করা প্রয়োজন বলে মনে করছেন বিজ্ঞানীরা।

অন্যদিকে, চীনে পালিত শুকরের রক্তে CQV ভাইরাসের উপস্থিতি প্রায়ই দেখা গিয়েছে বলে তারা জানিয়েছেন। এর থেকে প্রমাণিত যে, এই ভাইরাস স্থানীয় এলাকার মধ্যেই জীবন অতিবাহিত করে থাকে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

হাজী সেলিমের ছেলে ইরফানকে এক বছরের কারাদণ্ড

rony

কাল দেশে ফিরছেন রাষ্ট্রপতি

mdhmajor

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় করোনায় সুস্থ ৪২, আক্রান্ত ৩৭

azad

মালয়েশিয়ায় জরুরি অবস্থা ঘোষণার প্রস্তাবে রাজার না

azad

কমেছে মৃতের সংখ্যা, দেশে একদিনে শনাক্ত ১৪৩৬

rony

১ নভেম্বর থেকে মাধ্যমিকের ৩০ দিনের সিলেবাস শুরু, ৮ নির্দেশনা জারি

azad