Coronavirus (করোনাভাইরাস) জাতীয়

করোনার লক্ষণ নিয়ে ১৪ জেলায় আরো ২১ মৃত্যু


নভেল করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ নিয়ে দেশের ১৪ জেলায় শিশুসহ আরো ২১ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে আইসোলেশনে থাকা রোগীও রয়েছে। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে মরদেহগুলোর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ক্ষেত্রবিশেষে মারা যাওয়া ব্যক্তিদের সংস্পর্শে আসা পরিবারের সদস্যদেরও নমুনা সংগ্রহ করা হয়েছে। সতর্কতার অংশ হিসেবে প্রশাসনের পক্ষ থেকে সংশ্লিষ্ট ব্যক্তিদের বাড়ি ও মহল্লা লকডাউনের পাশাপাশি পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। গতকাল বুধবার নিজস্ব প্রতিবেদক ও স্থানীয় প্রতিনিধিরা জানিয়েছেন বিস্তারিত—

ঢাকা : করোনাভাইরাস সংক্রমণ সন্দেহে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন এক তরুণ (২২) গতকাল মারা গেছেন। আগের দিন বিকেলে তাঁকে হাসপাতালে নিয়ে আসা হয়।

মারা যাওয়া যুবকের বাবা বলেন, ‘পোলাটা প্রস্রাবের রাস্তায় ব্যথার কথা কইল। ব্যথা বাড়তে থাকায় নারায়ণগঞ্জের একটা ক্লিনিকে দেখানোর পর তার কিডনির সমস্যার কথা কইছিল। ঢাকা মেডিক্যালে আনার পর ডাক্তার পরীক্ষা কইরা কইল সব ঠিক আছে। আমার পোলা ভালো আছিল। পরে হাসপাতালের সবাই কইল এখন সময় ভালা না। এই জন্য আইসোলেশনে রাখতাছে। গতকালও (মঙ্গলবার) ভালা আছিল। ওইখানে (আইসোলেশনে) নেওয়ার পর মারা গেল। এখন লাশও দেয় না। কয় পরীক্ষার রিপোর্ট আইলে দিবে।’

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নতুন ভবনের নিচতলার ওয়ার্ড মাস্টার আবুল হোসেন জানান, ওই তরুণের মধ্যে শ্বাসকষ্টসহ করোনাভাইরাস সংক্রমণের উপসর্গ ছিল। নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানো হয়েছে।

শরীয়তপুর : সদর হাসপাতালে আইসোলেশনে থাকা ৩৪ বছরের এক যুবক গতকাল বিকেলে মারা গেছেন। তিনি নড়িয়া উপজেলার ডিঙ্গামানিক ইউনিয়নের কলারগাঁও এলাকার বাসিন্দা। গত মঙ্গলবার সর্দি-কাশি, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে তিনি হাসপাতালে এলে কর্তৃপক্ষ তাঁকে আইসোলেশন ওয়ার্ডে রাখে।

সিভিল সার্জন ডা. এস এম আব্দুল্লাহ আল মুরাদ বলেন, গত মঙ্গলবার দুপুরেই আইইডিসিআরের সঙ্গে যোগাযোগ করে ওই যুবকের নমুনা সংগ্রহ করে জেলা স্বাস্থ্য বিভাগ। গতকাল সকালে পরীক্ষার জন্য নমুনা ঢাকায় পাঠানো হয়।

গাজীপুর : কাপাসিয়ায় জ্বর, সর্দি-কাশি ও গলা ব্যথা নিয়ে এক তরুণ চিকিৎসাকর্মীর (২৮) মৃত্যু হয়েছে। উপজেলার টোক ইউনিয়নের উলুসারা গ্রামের বাড়িতে গত মঙ্গলবার রাতে তিনি মারা যান। ডিপ্লোমা-ইন প্যারামেডিক্যাল কোর্স শেষ করে নারায়ণগঞ্জে একটি ক্লিনিকে চাকরি করতেন তিনি। সেখান থেকে ২১ দিন আগে তিনি বাড়ি আসেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুস সালাম সরকার বলেন, করোনা আক্রান্ত সন্দেহে মরদেহের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠিয়েছি। একই সঙ্গে ওই চিকিৎসাকর্মীর সংস্পর্শে থাকা তাঁর মা-বাবা, দুই ভাই এবং এক বোনেরও নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে। ইউএনও মোসা. ইসমত আরা জানান, ওই পরিবারের সবাইকে প্রাথমিকভাবে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। কালিয়াকৈর উপজেলার রশিদপুর এলাকায় মোহাম্মদ আলী নামের ৮০ বছরের এক বৃদ্ধ শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে মারা গেছেন গতকাল। তাঁর বাড়ি চাপাইর ইউনিয়নের রশিদপুর গ্রামে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের সূত্রে জানা যায়, মোহাম্মদ আলী দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। কয়েক দিন ধরে তাঁর শ্বাসকষ্ট দেখা দেয়। ধারণা করা হচ্ছে, করোনার উপসর্গ নিয়ে তিনি কোনো চিকিৎসা গ্রহণ না করে বাড়িতেই ছিলেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রবীর কুমার সরকার জানান, মরদেহ ও ওই বৃদ্ধের পরিবারের সব সদস্যের নমুনা সংগ্রহ করা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর নিশ্চিত হওয়া যাবে মারা যাওয়া ব্যক্তি করোনায় আক্রান্ত ছিলেন কি না। এদিকে টঙ্গীর আউচপাড়া এলাকায় সর্দি, জ্বর, কাশি ও শ্বাসকষ্টে ১৬ বছরের এক কিশোরের মৃত্যু হয়েছে। রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে গতকাল সে মারা যায়। এ ঘটনায় ওই কিশোর করোনায় আক্রান্ত সন্দেহে পুরো বাড়ি লকডাউন করে রেখেছে এলাকাবাসী। এলাকাবাসী সূত্রে জানা যায়, কয়েক সপ্তাহ ধরেই ওই কিশোর সর্দি-কাশি, জ্বর ও গলা ব্যথায় ভুগছিল। গত সোমবার গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল ভোরে তার মৃত্যু হয়।

রংপুর : করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে কাউনিয়া ও মিঠাপুকুরের দুই নারী মারা গেছেন। কাউনিয়া স্বাস্থ্যকেন্দ্রের প্রধান ডা. শামসুজ্জোহা বলেন, পেশায় সুইপার এক নারী কয়েক দিন ধরে জ্বর ও সর্দি-কাশিতে ভুগছিলেন। স্বজনরা গত মঙ্গলবার রাতে তাঁকে হাসপাতালে আনার পর গতকাল তিনি মারা যান। ইউএনও উলফৎ আরা বেগম জানান, ওই নারীর সত্কার কাজে সংশ্লিষ্ট দুজনসহ পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এদিকে মিঠাপুকুরের ভাংনি ইউনিয়নের কামালপুর গ্রামের বাসিন্দা মোর্শেদা বেগম (২৮) জ্বর ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে গত মঙ্গলবার টাঙ্গাইলের একটি হাসপাতালে মারা যান। এরপর নমুনা সংগ্রহের জন্য অ্যাম্বুল্যান্সে করে লাশ রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। নুমনা নেওয়ার পর মরদেহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়।

ব্রাহ্মণবাড়িয়া : গতকাল নবীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ বছর বয়সী এক তরুণ ও বাঞ্ছারামপুর উপজেলার রূপসদী ইউনিয়নের রূপসদী গ্রামের মধ্যপাড়ায় নিজ বাড়িতে ৫৭ বছর বয়সী এক ব্যক্তি মারা যান। নবীনগরে মারা যাওয়া তরুণের বাড়ি কুমিল্লার মুরাদনগরে। করোনাভাইরাস পরীক্ষার জন্য তাঁদের নমুনা সংগ্রহ করা হয়েছে। এদিকে নাসিরনগরে প্রবাসফেরত এক ব্যক্তি গত মঙ্গলবার রাতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। করোনার উপসর্গ নিয়ে তিনি সন্ধ্যায় হাসপাতালে ভর্তি হয়েছিলেন। গত ২০ মার্চ তিনি মালয়েশিয়া থেকে দেশে ফিরে হোম কোয়ারেন্টিন পালন করেন।


বাঘা (রাজশাহী) : আবুল কালাম আজাদ (৬৫) নামে তাবলিগ জামাতের এক মুসল্লি কুষ্টিয়া রাজশাহীর বাঘায় ফেরার পর মারা গেছেন। গতকাল ভোর ৬টায় তাঁর মৃত্যু হলেও করোনা আক্রান্ত সন্দেহে মরদেহের পাশে যায়নি কেউ। তবে মৃতের ছেলে শফিকুল ইসলাম ও সুলতান জানান, তাঁর বাবার মধ্যে করোনার উপসর্গ দেখা যায়নি। জানা যায়, বাঘার উত্তর মিলিকবাঘা গ্রামের বসিন্দা আবুল কালাম আজাদ বেশ কিছুদিন আগে তাবলিগ জামাত দলের সঙ্গে কুষ্টিয়ায় যান। ৫ এপ্রিল তিনি বাড়ি ফিরলেও করোনা সতর্কতার অংশ হিসেবে তাঁকে উত্তর মিল্লিকবাঘা এলাকায় এক মাদরাসায় রাখা হয়। সেখানেই গতকাল তিনি মারা যান।

কমলগঞ্জ (মৌলভীবাজার) : করোনাভাইরাস সংক্রমণের উপসর্গ নিয়ে কমলগঞ্জের কালেঙ্গায় গতকাল ১৩ মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। খবর পেয়ে মেডিক্যাল টিম শিশুটির মরদেহের নমুনা সংগ্রহ করেছ। উপজেলা প্রশাসন পরিবারটিকে হোম কোয়ারেন্টিনে থাকতে বলেছে। স্থানীয় ইউপি সদস্য মুজিবুর রহমান জানান, কালেঙ্গা গ্রামের লিটন মিয়ার শিশুসন্তান কয়েক দিন ধরেই জ্বর ও শ্বাসকষ্টে আক্রান্ত ছিল। হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর সুস্থ হলে শিশুটিকে বাড়িতে নিয়ে আসা হয়। এরপর গতকাল সকালে সে মারা যায়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুল আলম ভূইয়া বলেন, নমুনা পরীক্ষার জন্য সিলেটে পাঠানো হয়েছে।

নীলফামারী : ডোমারের দক্ষিণ কেতকীবাড়ী গ্রামে আলিয়ার রহমান (৬৪) নামের এক ব্যক্তি করোনা সংক্রমণের লক্ষণ নিয়ে মারা গেছেন। স্থানীয়রা জানায়, তিনি দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন। গত মঙ্গলবার রাতে তাঁর জ্বর ও পাতলা পায়খানা শুরু হয়। রাতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তিনি মারা যান। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ ইব্রাহিম বলেন, প্রাথমিকভাবে তাঁর মধ্যে করোনার লক্ষণ পাওয়া যায়নি। তার পরও নমুনা সংগ্রহ করা হয়েছে।

কুমিল্লা : করোনার লক্ষণ নিয়ে মুরাদনগরে রায়হান সরকার রাফি (২০) নামের একজনের মৃত্যু হয়েছে। উপজেলার আকুবপুর ইউনিয়নের বলীঘর গ্রামের ওই যুবক গতকাল নবীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মারা যান। তিনি এ বছর এইচএসসি পরীক্ষার্থী ছিলেন। হাসপাতাল সূত্রে জানা যায়, জ্বর, কাশি ও শ্বাসকষ্ট এবং পায়ের সমস্যা নিয়ে গতকাল তিনি স্বাস্থ্য কমপ্লেক্সে যান। কিন্তু ভর্তি হওয়ার আগেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে ডাক্তার দ্রুত তাঁকে ঢাকায় পাঠানোর পরামর্শ দেন। কিন্তু ঢাকায় রওনা হওয়ার আগেই তাঁর মৃত্যু হয়। বাঙ্গরা বাজার থানার ওসি কামরুজ্জামান তালুকদার বলেন, করোনার উপসর্গ নিয়ে মৃত্যুর খবর পেয়ে ওই কলেজছাত্রের বাড়িসহ আশপাশের কয়েকটি বাড়ি লকডাউন করা হয়েছে। নবীনগর স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক মোশরাত ফারখান্দা জেবিন বলেন, ওই কলেজছাত্রের মাঝে করোনাভাইরাসে উপসর্গ ছিল। তাই নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে। পৃথক ঘটনায় করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে নাঙ্গলকোটে গতকাল ভোরে হাজেরা বেগম (২৮) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি জ্বর, ডায়রিয়া ও গলা ব্যথায় ভুগছিলেন। করোনা উপসর্গ নিয়ে এক দিনের ব্যবধানে এখানে দুজনের মৃত্যু হলো। জানা যায়, নাঙ্গলকোট পৌরসভার বাতুপাড়া (কাঁঠালিয়াপাড়া) সিরাজ মিয়ার মেয়ে হাজেরা স্বামীর বাড়িতে জ্বর, ডায়রিয়া ও গলা ব্যথায় আক্রান্ত হলে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। অবস্থার অবনতি হলে তাঁকে মঙ্গলবার রাতে বাবার বাড়িতে আনা হয়। এখানে চিকিৎসা শুরুর আগেই গতকাল ভোরে তিনি মারা যান। এরপর নমুনা সংগ্রহ ছাড়াই তড়িঘড়ি স্বামীর বাড়িতে নিয়ে তাঁর লাশ দাফন করা হয়। পৌর মেয়র আবদুল মালেক করোনার লক্ষণ নিয়ে হাজেরার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। এর আগে উপজেলার দোলখাড় ইউনিয়নে একই ধরনের উপসর্গ নিয়ে গত মঙ্গলবার মোশাররফ হোসেন (৪০) নামে একজনের মৃত্যু হয়। পরে মরদেহের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়।

পঞ্চগড় : দেবীগঞ্জে জ্বর ও শ্বাসকষ্টে এক কিশোরীর মৃত্যু হয়েছে গত মঙ্গলবার। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাসিনুর রহমান জানান, মরদেহের নমুনা সংগ্রহ করা হয়েছে। এ ছাড়া টাঙ্গাইল থেকে আসা ওই এলাকার এক ব্যক্তিকে আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে। তারও নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রংপুরে পাঠানো হবে। জানা যায়, ওই কিশোরীর বাড়ি উপজেলার টেপ্রিগঞ্জ ইউনিয়নের রামগঞ্জ বিলাসী এলাকায়। সে তার নানার বাড়িতে থাকত। গত সোমবার তার নানা টাঙ্গাইল থেকে বাড়ি ফেরেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। পরিবারের অন্যদের বাড়িতে থাকতে পরামর্শ দেওয়া হয়েছে।

সুনামগঞ্জ : জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে দোয়ারাবাজার উপজেলার বখতারপুর গ্রামে গত মঙ্গলবার রাতে এক তরুণের (২২) মৃত্যু হয়েছে। তিনি নরসিংদীতে একটি ইটভাটার শ্রমিক ছিলেন।

ইউএনও সুনিয়া সুলতানা গতকাল জানান, জেলা প্রশাসকের নির্দেশে বক্তারপুর গ্রামসহ দোয়ারাবাজারের দুটি বাড়িকে লকডাউন করা হয়েছে। মরদেহের নমুনা সংগ্রহ করা হচ্ছে।

কিশোরগঞ্জ : করিমগঞ্জে শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে বিপুল মিয়া (২৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে উপজেলার বৈরাটিয়াপাড়া গ্রামের বাড়িতে মারা যান তিনি। তিনি ওই গ্রামের মৃত শওকত আলীর ছেলে। সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান জানান, ওই যুবক জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মারা গেছেন। মরদেহের নমুনা সংগ্রহ করা হয়েছে।

আগৈলঝাড়া (বরিশাল) : উপজেলার পূর্ব বাগধা গ্রামে জ্বর, গলা ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে গতকাল একজনের মৃত্যু হয়েছে। স্থানীয় একাধিক সূত্র ও বাগধা ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবুল ভাট্টি জানান, গোল্ডেন লাইন পরিবহনের সুপারভাইজার আলী আকবর (৩৮) গত মঙ্গলবার ঢাকা থেকে জ্বর, কাশি ও সর্দি নিয়ে বাড়িতে আসেন। গতকাল বাড়িতেই তিনি মারা যান। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন বলেন, মরদেহের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হবে।

কক্সবাজার : রামু উপজেলার চাকমারকুল ইউনিয়নের তেচ্ছিপুল সিকদারপাড়া গ্রামে রোখসানা আকতার (৪৫) নামে এক নারী গতকাল নিজ বাড়িতে মারা গেছেন। তিনি সর্দি-কাশি ও জ্বরে ভুগছিলেন। রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণয় কুমার চাকমা খবর পেয়ে স্বাস্থ্যকর্মীদের নিয়ে গিয়ে ওই নারীর মরদেহের নমুনা সংগ্রহ করে করোনাভাইরাস পরীক্ষার জন্য পাঠিয়েছেন।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনা উপসর্গ নিয়ে ২৪ ঘণ্টা ব্যবধানে মারা যান স্বামী-স্ত্রী

globalgeek

যশোরে করোনা আক্রান্ত ডা. নাহিদকে বিমান বাহিনীর হেলিকপ্টারে আনা হল ঢাকায়

Shamim Reza

বিমানে ওঠার আগে করোনা নেগেটিভ, অবতরণের পরই করোনা আক্রান্ত

Shamim Reza

ভারতের মাফিয়া দাউদ ইব্রাহিম করোনা পজেটিভ, আক্রান্ত স্ত্রী মেহজবিনও

Sabina Sami

হাসপাতালে কোটি টাকা দিতে চেয়েও চিকিৎসা পেলেন না, অবশেষে মৃত্যু

Shamim Reza

৮৬ দিন পর প্রথম নিউ ইয়র্কে করোনায় ২৪ ঘণ্টায় কেউ মারা যায়নি

Sabina Sami