Views: 386

Coronavirus (করোনাভাইরাস) অর্থনীতি-ব্যবসা লাইফস্টাইল

করোনায় অর্থনৈতিক ক্ষতিগ্রস্তের তালিকায় শীর্ষ যে ৫ শিল্প

 

জুমবাংলা ডেস্ক : করোনা দীর্ঘসময় ধরে আমাদের গতিময় জীবনকে থামিয়ে রেখেছে। দীর্ঘ কয়েক মাসের মহামারীতে বিশ্বের ব্যবসা প্রতিষ্ঠানসহ অনেক অর্থনৈতিক ক্ষেত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। আসুন জেনে নেই করোনাভাইরাসের কারণে কোন কোন ক্ষেত্রে বেশি প্রভাব পড়েছে-

পর্যটন বা ভ্রমণ: করোনায় সবচেয়ে বেশি প্রভাব পড়েছে পর্যটনে খাতে। এ মহামারীতে এয়ারলাইন্স এবং পর্যটন রিসোর্টগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ ছিল। যার জন্য পর্যটন ব্যবসা আস্তে আস্তে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে ভ্রমণসংশ্লিষ্ট প্রতিষ্ঠানসহ কর্মকর্তা-কর্মচারীরাও অনেক সমস্যার সম্মুখীন হয়েছেন।

ফাস্ট ফুড: করোনা ঠেকাতে লকডাউন করে সব ধরনের ব্যবসা ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। ফলে ফাস্ট ফুড ব্যবসা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। কারণ এ ব্যবসায় প্রতিদিনই আয় হতো। যেখানে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছিল আয়ের মূল উৎস।


স্বাস্থ্যসেবা: করোনায় বিপর্যয়ের মুখে পড়েন স্বাস্থ্যসেবা কর্মীরা। এমনকি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানও ক্ষতিগ্রস্ত হয়। সংক্রমণ প্রতিরোধ সরঞ্জাম সরবরাহের অভাব, নিরাপদ দূরত্ব না মানা, স্বাস্থ্যসেবা কর্মীদের অদক্ষতার কারণে অসংখ্য কর্মী করোনা আক্রান্ত হয়ে পড়েন। ফলে অনেক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বন্ধ করে দিতে হয়েছে।

সংগীত: কনসার্ট বাতিল থেকে শুরু করে অ্যালবাম রিলিজও বাতিল হয়েছে মহামারীতে। যার ফলে সংগীত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো অনেক ক্ষতির সম্মুখীন হয়েছে। বড় বড় শিল্পীরা ভার্চুয়ালি কনসার্ট, লাইভ, ইউটিউবের মাধ্যমে কিছু আয় করলেও বেশিরভাগ শিল্পী সমস্যার সম্মুখীন হয়েছেন।

চলচ্চিত্র: সব ধরনের অভিনেতাকে মহামারী চলাকালীন কাজ না করার নির্দেশ দেওয়া হয়। বন্ধু হয়ে যায় নির্মাণকাজ। অনেক চলচ্চিত্রের নির্মাণ বা প্রকাশ পিছিয়ে যায়। অনেক কাজ বাতিলও করা হয়েছে। সব মিলিয়ে দীর্ঘসময় ধরে লোকাসনের মধ্যে বড় প্রতিষ্ঠান টিকে থাকলেও মাঝারি প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়ে ঝরে পড়ছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

শীতে শরীর ও মন চাঙ্গা করবে যেসব খাবার

Saiful Islam

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় করোনায় সুস্থ ৪২, আক্রান্ত ৩৭

azad

প্রয়োজনীয় ৫টি ভিটামিন ও খনিজ

Mohammad Al Amin

মালয়েশিয়ায় জরুরি অবস্থা ঘোষণার প্রস্তাবে রাজার না

azad

কমেছে মৃতের সংখ্যা, দেশে একদিনে শনাক্ত ১৪৩৬

rony

মোবাইল ব্যাংকিংয়ে নতুন সুবিধা

rony