Views: 129

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

করোনায় প্রাণ গেল ইরানের শীর্ষ ধর্মীয় নেতার

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের শীর্ষ ধর্মীয় পরিষদ দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতাকে নির্বাচন করে ও নিয়োগ দেয়। দেশটির সেই ধর্মীয় পরিষদের এক প্রবীণ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। করোনায় এ নিয়ে দেশটিতে বিশিষ্ট ১২ রাজনীতিবিদের মৃত্যু হলো।

ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ইরনার এক প্রতিবেদনে বলা হয়, ওই সদস্যের নাম আয়াতুল্লাহ হাশেম বাথায়ী গোলপায়েগানি। তার বয়স হয়েছিল ৭৮ বছর। মৃত্যুর দুইদিন আগে তিনি হাসপাতালে ভর্তি হন।

ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ‘ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি’র (ইরনা) জানায়, দুইদিন আগে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন আয়াতুল্লাহ হাশেম বাথায়ী। তবে তার শেষ রক্ষা হয়নি। শ্বাসযন্ত্র বন্ধ হওয়ায় সোমবার মৃত্যু হয় তার।

এএফপি জানিয়েছে, আয়াতুল্লাহ হাশেম ছিলেন তেহরানের ৮৮ সদস্যবিশিষ্ট বিশেষজ্ঞ পরিষদের একজন প্রতিনিধি।

করোনারা ছোবলে বিধ্বস্ত ইরানের সংসদ। আয়াতুল্লাহ হাশেম ছাড়াও আরও অন্তত ১৩ জন নেতা করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন। দেশটির পার্লামেন্টের ৮ শতাংশ আইনপ্রণেতা করোনায় আক্রান্ত। আয়াতুল্লাহ হাশেমের আগে করোনা প্রাণ কেড়ে নিয়েছে ইরানের প্রখ্যাত অর্থনীতিবিদ এবং রাজনৈতিক কর্মীদের।

দেশটির আধা সরকারি সংবাদ সংস্থা ইসনা জানিয়েছে, ফারিবোরজ রইস নামের ৭১ বছর বয়সী নামকরা ইরানি অর্থনীতিবিদ করোনায় আক্রান্ত হয়ে ছয় দিন ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন। তার অবস্থাও আশঙ্কাজনক।

করোনাভাইরাসের প্রাদুভার্ব দমন করতে ইরানে ব্যাপক সহায়তা চালিয়ে যাচ্ছে চীন। শনিবার দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এ কথা বলেন।

তিনি বলেন, ইরানে মহামারী প্রতিরোধে চীন একটি ব্যাচ (চালান) সরবরাহ করেছে। পাশাপাশি দেশটিতে স্বেচ্ছাসেবী স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি দল পাঠানো হয়েছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক এ খবর জানায়।

চীনা প্রেসিডেন্ট বলেন, ইরানের প্রতি আত্মবিশ্বাস রয়েছে, অবশ্যই তারা ভাইরাসের বিরুদ্ধে জয়ী হবে। তিনি আরও যোগ করেন, মহামারী দমনে ইরানকে যে কোনো সাহায্য সহাযোগিতা করতে তার দেশ প্রস্তুত রয়েছে।

এদিকে করোনা মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৫ বিলিয়ন ডলার জরুরি তহবিল চেয়েছে ইরান।

Share:



আরও পড়ুন

নেতানিয়াহুকে আবারও ফোন করে সমর্থন, হামলা উস্কে দিলেন বাইডেন

mdhmajor

চট্টগ্রামে করোনায় আরও ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৫

mdhmajor

আগুন নিয়ে খেলবেন না: নেতানিয়াহুকে হুশিয়ার করলেন হামাসপ্রধান

mdhmajor

নিউইয়র্কসহ উত্তর আমেরিকা জুড়ে ফিলিস্তিনিদের বিক্ষোভ

mdhmajor

গাজায় ইসরাইলি হামলায় জাতিসংঘ প্রধান উদ্বিগ্ন

mdhmajor

পুলিশ কর্মকর্তার বাড়ি থেকে পুঁতে রাখা ১০ লাশ উদ্ধার

mdhmajor