Views: 127

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

করোনা আক্রান্ত বিশ্বের যেসব রাজনীতিবিদ

আন্তর্জাতিক ডেস্ক : চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে সারা বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বিভিন্ন দেশের রাজনীতিবিদ ও তাদের পরিবারের সদস্যরাও। সম্প্রতি অনেকেই করিয়েছেন এই ভাইরাসের পরীক্ষা। এতে কারও কারও শরীরে পাওয়া গেছে প্রাণঘাতী এই ভাইরাসটির সংক্রমণ।

করোনাভাইরাসে সংক্রমিত ও সংক্রণের আশঙ্কায় থাকা বিশ্ব নেতাদের একটি তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএন।

যুক্তরাষ্ট্র : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনাভাইরাসের পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে। কিছুদিন আগে মার-এ-লাগো তে ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো এবং তার প্রেস সচিব ফ্যাবিও ওয়াজনগার্টেনের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। বৈঠক শেষে তারা একসঙ্গে রাতের খাবারও খেয়েছিলেন। এই ঘটনার চার দিন পর প্রেস সচিব ফ্যাবিও ওয়াজনগার্টেনের করোনা সংক্রমণের খবর নিশ্চিত হওয়ায় ট্রাম্পের এই পরীক্ষা করানো হয়। মিয়ামির মেয়র ফ্রান্সিস সুয়ারেজ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে আসার পরে ৯ জন আইনপ্রণেতা কোয়ারেনটাইনে আছেন।

কানাডা : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাকে পরিবার থেকে বিচ্ছিন্ন রাখা হয়েছে। এছাড়াও কোয়ারেনটাইনে থেকে ট্রুডো দায়িত্ব পালন করছেন।

ইরান : ইরান সরকারের আট শতাংশ সদস্য প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। ২৯০ জন পার্লামেন্ট সদস্যের মধ্যে ২৩ জনের শরীরে পাওয়া গেছে এই ভাইরাস। মারা গেছেন দুই পার্লামেন্ট সদস্য। আক্রান্ত হয়েছেন বেশ কয়েজন ভাইস-প্রেসিডেন্টও।

ফ্রান্স : ফ্রান্সে সংসদ সদস্য, পার্লামেন্টের এক কর্মকর্তা, সংস্কৃতিমন্ত্রী এবং প্রতিবেশ প্রতিমন্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

স্পেন : স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের স্ত্রী বেগোয়া গোমেজ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে গতকাল শনিবার দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে। তারা দুজনেই সুস্থ আছেন এবং প্রতিরোধমূলক ব্যবস্থা অনুসরণ করছেন।

ব্রাজিল :
যুক্তরাষ্ট্র সফরে আসা ব্রাজিলের একটি প্রতিনিধি দলের তিন সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। ওয়াশিংটনে ব্রাজিলের শার্জ দ্য অ্যাফেয়ার্স, একজন সিনেটর ও প্রেসিডেন্টের প্রেস সচিব ফ্যাবিও ওয়াজনগার্টেন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

যুক্তরাজ্য : ব্রিটেনের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভাইরাসটিতে আক্রান্ত। কয়েক দিন আগেই প্রধানমন্ত্রী বরিস জনসন তার সঙ্গে বৈঠক করেছেন। তবে নিজের মধ্যে কোনো লক্ষণ নেই বলে এখনই পরীক্ষা-নিরীক্ষা করবেন না বলে জানিয়ে দিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়া : দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এর এক সপ্তাহেরও আগে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার, হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প ও হোয়াইট হাউসের কয়েকজন কর্মকর্তার সঙ্গে তার বৈঠক হয়।

Share:



আরও পড়ুন

ঘূর্ণিঝড় তাউতের তাণ্ডবে ৬ জনের মৃত্যু

Shamim Reza

ভ্যারিয়েন্ট চিহ্নিতে ভারত ফেরতদের পরীক্ষা করা হবে

Shamim Reza

জীবিত রোগীর ডেথ সার্টিফিকেট ইস্যু করে ডোম ডাকল কোভিড হাসপাতাল!

Shamim Reza

আগুন নিয়ে না খেলতে নেতানিয়াহুকে হামাস প্রধানের হুমকি

Shamim Reza

নেপালের শ্মশানে দায়িত্বরতদের আতঙ্ক

Shamim Reza

‘করোনাভাইরাসও প্রাণী, ওদেরও বাঁচার অধিকার আছে’ (ভিডিও)

Shamim Reza