জাতীয়

করোনা: ‘গুজব’ নিয়ন্ত্রণে সরকারের নজরদারিতে ৩০ টেলিভিশন ও অনলাইন নিউজপোর্টাল

জুমবাংলা ডেস্ক : করোনাভাইরাস নিয়ে দেশের গণমাধ্যমে ‘গুজব’ ছড়ানো হচ্ছে কি না তা নজরদারি করবে সরকার। দেশের ৩০ বেসরকারি টেলিভিশনে নজরদারি চালাতে মন্ত্রণালয়ের ১৫ কর্মকর্তাকে দায়িত্ব দিয়ে এক আদেশ জারি করে তথ্য মন্ত্রণালয়।

প্রতীকী ছবি

এ ছাড়া অনলাইন নিউজপোর্টাল ‘মনিটর’ করছে তথ্য অধিদপ্তর (পিআইডি)। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) মো. মিজান উল আলম এ তথ্য জানান।

বুধবারই তথ্য মন্ত্রণালয় এই আদেশ দেয় যা বৃহস্পতিবার প্রকাশ পায়।

মিজান উল আলম বলেন, করোনাভাইরাস নিয়ে কোনো টিভি চ্যানেলে অপপ্রচার বা গুজব ছড়াচ্ছে কি না, তা মনিটরিং করতে তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে।শুধু টেলিভিশন নয়, অনলাইন নিউজপোর্টালগুলোও এনিয়ে কোনো গুজব ছড়াচ্ছে কি না, তা তথ্য অধিদপ্তর মনিটরিং করছে।

কোনো গণমাধ্যম নভেল করোনাভাইরাস নিয়ে ‘অপপ্রচার বা গুজব’ ছড়ালে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান অতিরিক্ত সচিব মিজান।

তথ্য মন্ত্রণালয়ের টিভি-২ শাখার আদেশে বলা হয়েছে, ২৪ মার্চ কভিড-১৯ সংক্রমণ প্রতিহতকরণ প্রচার-প্রচারণা সংক্রান্ত কমিটির প্রথম সভার সিদ্ধান্তের আলোকে বেসরকারি টিভি চ্যানেলগুলোতে সম্প্রচারিত বিশ্বব্যাপী কভিড-১৯ সংক্রমণ নিয়ে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে কি না, তা মনিটরিং করার জন্য কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে।

কোনো বেসরকারি টিভি চ্যানেল করোনাভাইরাস সম্পর্কে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে বলে চিহ্নিত হলে তা বন্ধ করতে সঙ্গে সঙ্গে মন্ত্রণালয়ের কর্তৃপক্ষকে অবহিত করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বৈশ্বিক মহামারী আকার ধারণা করা কভিড-১৯ রোগে সারাবিশ্বে আক্রান্তের সংখ্যা পাঁচ লাখের কাছাকাছি পৌঁছেছে। এতে মারা গেছেন ২১ হাজারের বেশি মানুষ।

বাংলাদেশে নতুন করে আরও পাঁচজনের মধ্যে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এনিয়ে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ জনে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

কর্মহীন দুই কোটি দিনমজুর

Saiful Islam

আসছে তীব্র তাপপ্রবাহ, কালবৈশাখী-ঘূর্ণিঝড়

Saiful Islam

করোনা মোকাবিলায় সরকার সব দিকে প্রস্তুত: শাজাহান খান

Saiful Islam

গাড়ি দেখলেই এগিয়ে আসছে ক্ষুধার্তরা

Saiful Islam

৯ এপ্রিল পর্যন্ত সীমিত আকারে ব্যাংক খোলা

Saiful Islam

বিএনপির উদ্দেশ্য সাহায্য করা নয়, ভুল খোঁজা : তথ্যমন্ত্রী

Shamim Reza