Views: 206

Coronavirus (করোনাভাইরাস) ইসলাম ধর্ম

করোনার মতো মহামারী থেকে বাঁচতে মহানবীর (স.) গাইডলাইন

যে কোনো ধরনের ম’হামারী থেকে বাঁচতে মুহম্মদ (স.) তার উম্মতকে বেশ কিছু দিকনির্দেশনা দিয়েছেন। আর সেই নির্দেশনাগুলো মেনে চলার জন্য মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছেন জনপ্রিয় ইসলামি বক্তা মিজানুর রহমান আজহারী।

মঙ্গলবার নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে লাইভে এসে তিনি এ আহ্বান জানান। আজহারী বলেন, করোনা থেকে বাঁচতে আল্লাহর রাসুলের বিখ্যাত গাইডলাইন হলো- কোনো এলাকার লোজন যদি মহামারীতে আ’ক্রা’ন্ত হয়, আল্লাহর রাসুল সেখানে যেতে নিষে’ধ করেছেন। আবার যারা আ’ক্রা’ন্ত তাদের সেখান থেকে বের হতে নি’ষেধ করেছেন।

তিনি বলেন, সহিহ মুসলিমের বর্ণনায় আল্লাহর রাসুল বলেছেন, ‘সেখান থেকে তোমরা ভ’য়ে পালিয়ে যেও না। যে এলাকা মহামারী আ’ক্র’মণ করেছে, সে এলাকায় তোমরা প্রবেশ করো না’।

আজহারী বলেন, করোনা মহামারী আকার ধারণ করার পর বিশ্বব্যাপী আল্লাহর রাসুলের এই গাইডলাইন ফলো করতে দেখছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টগুলোতে বলা হয়েছে, কেউ যেন আক্রান্ত এলাকা বা দেশগুলোতে প্রবেশ না করে। এবং সব সরকারই এই নিয়মের মধ্যে চলে এসেছে।

তিনি আরও বলেন, তারা শহরগুলো লকডাউন করেছে। আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করেছে। এবং আ’ক্রা’ন্ত এলাকায় কোনো টুরিস্ট বা ব্যবসায়ীর প্রবেশ বন্ধে সব ধরনের ভিসা বাতিল করেছে। সেখানে প্রবেশ ও বের হওয়া নি’ষেধ করা হয়েছে। যেটাকে আমরা কোয়ারেন্টিইন বলছি। যেখানে ১৪ দিন থাকতে বলা হচ্ছে।’

‘তাই আল্লাহর রাসুলের পক্ষ থেকে এটি হলো টাইমলেস গাইডলাইন যে, আক্রান্ত এলাকায় প্রবেশও করা যাবে না, বের হওয়াও যাবে না।’
আজহারী বলেন, করোনারোধে এই যে পদ্ধতি বিশ্ব অনুসরণ করছে এটি আল্লাহর রাসুল দেড় হাজার বছর আগে আল্লাহর রাসুল শিখিয়ে দিয়ে গেছেন।

‘কাজেই আক্রান্ত এলাকায় আমরা যেন কখনও না যাই এবং যারা আ’ক্রা’ন্ত হয়েছেন তারা বের হয়ে যারা সুস্থ আছেন তাদের সঙ্গে না মেশে।’
করোনা প্রতিরোধে সরকার ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা যে পরামর্শ দিচ্ছেন সেগুলো মেনে চলার আহ্বান জানান জনপ্রিয় এই বক্তা।

Share:



আরও পড়ুন

প্রতিদিন গোমূত্র পান করি, আমার করোনা হবে না: বিজেপির এমপি

mdhmajor

সরকারের সঠিক পদক্ষেপে করোনায় দেশ এখনও নিরাপদ রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

mdhmajor

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে করোনা নিয়ন্ত্রণ পদক্ষেপ সমাপ্ত

azad

চলমান লকডাউনের ব্যাপারে ৭ দিন পর সিদ্ধান্ত

rony

ঈদের পর টানা দ্বিতীয় দিনের মতো করোনায় মৃত্যু বেড়েছে, আক্রান্তও দ্বিগুণ

rony

২৫ মে থেকে চীনের টিকার প্রথম ডোজ শুরু

rony