Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

করোনা নিয়ে নতুন করে বড় দুঃসংবাদ দিল গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক : গোটা বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এ পর্যন্ত কোটি ছাড়িয়েছে। মৃত্যুও হয়েছে সাড়ে পাঁচ লাখের অধিক মানুষের। প্রতিদিন ক্রমশ আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। এমন পরিস্থিতিতে গবেষকরা বলছেন, গরম বা ঠাণ্ডার সঙ্গে করোনা সংক্রমণের কোনো সংযোগ নেই। না হলে ভারতে এই তীব্র গরমের মধ্যেও সংক্রমণ এমন স্তরে পৌঁছায় কী করে?‌ কিন্তু ভারতের দুই বিশ্ববিদ্যালয়ের গবেষণায় ওঠে এসেছে অন্য রকম তথ্য।


বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় ও সেন্ট্রাল ইউনিভার্সিটি অব রাজস্থানের একটি যৌথ গবেষণায় ওঠে এসেছে, শীতকালে ভারতে এর থেকেও বেশি গতিতে করোনা ছড়িয়ে পড়তে পারে। বায়োকেমিস্ট ডক্টর চণ্ডী মণ্ডল ও ডক্টর মহাবীর সিং পানওয়ার মার্চ থেকে এপ্রিল মাসের গড় তাপমাত্রা ও গড় সংক্রমণের তুলনামূলক বিচার করে এই সিদ্ধান্তে এসেছেন।

তারা দেখেছেন উচ্চতর ভৌগোলিক এলাকায়, যেখানে তাপমাত্রা কম থাকে, সেখানে করোনা সংক্রমণের হার অত্যধিক বেশি। অথচ সমুদ্রপৃষ্ঠ থেকে যে এলাকা অপেক্ষাকৃত কম উঁচু এবং যেখানে তাপমাত্রা বেশি সেখানে সংক্রমণের হার কম।

এছাড়াও তারা বলেছেন, শীতকালে ঠাণ্ডা লেগে গলা বসে যাওয়ার মতো ঘটনা বেশি দেখা যায়, কারণ তখন রোদের তাপ কম থাকে। বাতাসে সূর্যের আলোর একাধিক রশ্মির অভাবে ভাইরাসের বেঁচে থাকার ক্ষমতা বেড়ে যায়। সহজে মানুষ তখন করোনা আক্রান্ত হতে পারেন।

তথ্যসূত্র : নিউজ এইটিন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

ফেসবুক লাইভে তরুণীর আত্মহত্যার চেষ্টা, বাঁচালো পুলিশ

Saiful Islam

লেবাননে ভয়াবহ বিস্ফোরণে নিহত অন্তত ২৭, আহত আড়াই হাজার

Saiful Islam

করোনায় সাবেক এমপি, ডাক্তারসহ ৪ জনের মৃত্যু

Saiful Islam

বাংলাদেশি প্রবাসীদের বিরুদ্ধে কঠোর হচ্ছে সৌদি সরকার

Saiful Islam

অনলাইনে যুদ্ধবিমানের বিজ্ঞাপন!

Saiful Islam

বিশ্বাসঘাতকতার এক বিস্ময়কর কাহিনী

Shamim Reza