Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

করোনা পরীক্ষায় ইরাকের ‘ওয়ান্ডার ড্রাগ’, পরীক্ষামূলক ট্রায়ালে উঠে এল বিস্ময়কর তথ্য

আন্তর্জাতিক ডেস্ক : যখন মহামারী করোনা ভাইরাসে স্তব্ধ পৃথিবী। ঠিক এই সময়েই ভয়ানক এই যুদ্ধে নতুন পথ দেখাতে পারে ইরাক। ইরাকের ইউনিভার্সিটি অব বাগদাদের ট্রায়ালে মিলেছে চাঞ্চল্যকর তথ্য। প্রফেসর ফইক গরিয়ালের পরীক্ষামূলক ট্রায়ালের ফল নজরকাড়া।

১০০ জনের উপর এই পরীক্ষামূলক ট্রায়ালে দুটি ভাগে ভাগ করা হয়েছিল রোগীদের। এর মধ্যে এক পক্ষকে হাইড্রক্সিক্লোরকুইন ও অ্যাজিথ্রোমাইসিনের সঙ্গে অল্প পরিমাণে আইভারমেক্টিন দেওয়া হয়েছিল আর অন্য পক্ষকে শুধু হাইড্রক্সিক্লোরকুইন ও অ্যাজিথ্রোমাইসিন।


এই পরীক্ষায় দেখা গিয়েছে যাঁদের আইভারমেক্টিন দেওয়া হয়েছিল তাঁরা সকলেই সুস্থ হয়ে উঠেছেন। একজনেরও মৃত্যু হয়নি। কিন্তু অন্য পক্ষে মৃত্যু হয়েছে ২জনের। প্রফেসর গরিয়াল ও তাঁর দল যা লক্ষ্য করেছেন তা হলো আইভারমেক্টিন প্রয়োগের ফলে তাড়াতাড়ি সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন রোগীরা। সুস্থ হয়ে ওঠার হার বেশি। তাঁর এই গবেষণার কথা প্রকাশ পেলেও তা এখনও ” পির রিভিউড” নয়।

প্রফেসর গরিয়াল জানিয়েছেন এ বিষয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছতে হলে আরও বড় করে ট্রায়াল করতে হবে। তবে আইভারমেক্টিন করোনা প্রতিরোধে একটি অন্যতম অস্ত্র হয়ে উঠতে পারে সে বিষয়ে আশাবাদী তাঁর দল।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

করোনার ‘প্রকৃত তথ্য’ প্রকাশ করায় ইরানে পত্রিকা বন্ধ

Saiful Islam

করোনা আক্রান্ত হয়ে ভেন্টিলেটর সাপোর্টে প্রণব মুখার্জি

Saiful Islam

যুক্তরাষ্ট্রে বিস্ফোরণে উড়ে গেল বাড়ি

Shamim Reza

ফোন চার্জে দিয়ে ঘুম, বিস্ফোরণে দুই যমজ সন্তানসহ মায়ের মৃত্যু

Shamim Reza

পদত্যাগ করছে লেবানন সরকার

Shamim Reza

সূর্যের রং লাল হবার কারণ

Shamim Reza