Coronavirus (করোনাভাইরাস) জাতীয়

করোনা মোকাবেলায় স্বাস্থ্য অধিদপ্তরের ফ্রি অনলাইন কোর্স চালু


জুমবাংলা ডেস্ক : সারাবিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বাংলাদেশেও করোনায় আক্রান্ত হয়ে আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে। করোনা যেহেতু সম্পূর্ণ নতুন একটি আপদ, সেজন্য এর চিকিৎসা ও সতর্কতা বিষয়ে বিনামূল্যে অনলাইন কোর্স চালু করেছে।

এটুআই ও আইসিটি ডিভিশনের মুক্তপাঠ ওয়েবসাইটে সেই কোর্স পরিচালিত হচ্ছে।


মুক্তপাঠের ওই কোর্সের পরিচিতিতে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক চিকিৎসকদের জন্য আয়োজিত করোনাভাইরাস (কোভিড-১৯) সম্পর্কিত এই e-learning প্রশিক্ষণে। চীনের উহান শহর থেকে শুরু হয়ে বর্তমানে সারা বিশ্বে বৈশ্বিক মহামারী (Pandemic) হিসেবে ছড়িয়ে পড়া কোভিড-১৯ সম্পর্কে সচেতনতা বার্তা চিকিৎসকদের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে আমরা এই প্রশিক্ষণটি আয়োজন করেছি। আমরা প্রশিক্ষণটি এরুপ ভাবে প্রস্তুত করেছি যেখানে একজন প্রশিক্ষণার্থী তার সুবিধামত সময়ে কম্পিউটার বা মোবাইল দিয়ে ইন্টারনেটে সংযুক্ত হয়ে প্রতিদিন ১-২ ঘন্টা সময় ব্যয় করেই কোর্সটি সম্পন্ন করতে পারবেন।

প্রশিক্ষণটিতে মোট ৭টি মডিউল রয়েছে, এরমধ্যে ৫টি মডিউল ইতোমধ্যে উন্মুক্ত করা হয়েছে। প্রত্যেক মডিউলে এক বা একাধিক অডিও-ভিজুয়াল লেকচার রয়েছে। সেই সাথে প্রত্যেক মডিউলে শেষে আছে একটি করে কুইজ, যেখানে শতকরা ৮০ ভাগের নিচে নম্বর পেলে পরবর্তি মডিউলে যাওয়া ও কোর্সটি সম্পন্ন করার সুযোগ থাকছে। কোর্সটি সফলভাবে সম্পন্ন করলে একটি সার্টিফিকেট পাওয়া যাচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ বিষয়ক হটলাইন সিস্টেমে যেসকল চিকিৎসক সেচ্ছাসেবী হিসেবে চিকিৎসা পরামর্শ ও সেবা দেবেন তাদের জন্য কোর্সটি বাধ্যতামূলক।

অনলাইন কোর্সটির সকল তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (CDC)-যুক্তরাষ্ট্র, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (IEDCR), রোগ নিয়ন্ত্রণ বিভাগ (সিডিসি)-স্বাস্থ্য অধিদপ্তর ও সমন্বিত কন্ট্রোল রুম কোভিড-১৯-স্বাস্থ্য অধিদপ্ততর থেকে প্রাপ্ত ও অনুমোদিত বলে জানানো হয়েছে মুক্তপাঠে ।

কোর্সটির ঠিকানা: http://www.muktopaath.gov.bd/course-details/236 ।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

বিশ্বের গভীরতম স্বর্ণ খনির শতাধিক শ্রমিক করোনায় আক্রান্ত

Saiful Islam

ঢাকায় আরও দুটি করোনা পরীক্ষার ল্যাব চালু

Saiful Islam

করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন ঢাবি অধ্যাপক

Saiful Islam

দেশের ৮০ শতাংশ লোকের করোনা হবে: ড. বিজন

Saiful Islam

করোনাভাইরাস : ‘টেবিল-চেয়ার আর কম্পিউটার ‌আগের মতই আছে, কিছু সরানো হয়নি’

Shamim Reza

স্বাস্থ্যবিধি না মেনে রাজধানীমুখী লঞ্চে উপচে পরা ভিড়

mdhmajor