Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক প্রবাসী খবর

করোনা প্রায় ৭শ’ প্রবাসীর মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক : নভেল করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে পৃথিবীর ২১০টি দেশে। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত (গতকাল সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত) সংক্রমিত হয়েছে ৫১ লাখের বেশি মানুষ। আর আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৩ লাখ ৩০ হাজার ৩২৩ জন। আক্রান্ত ও মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ১৬ লাখ আর মৃতের সংখ্যা প্রায় ৯৫ হাজার। এরপরই সংক্রমণে এগিয়ে রয়েছে রাশিয়া, ব্রাজিলসহ ইউরোপের দেশগুলো। তার মধ্যে স্পেন, ইতালি, ফ্রান্স, যুক্তরাজ্যের অবস্থা ভয়াবহ। জার্মানি, তুরস্ক, বেলজিয়াম, রাশিয়ায় সংক্রমণ বেশি হলেও মৃতের সংখ্যা কিছুটা কম।

এসব দেশে স্থানীয় অধিবাসীদের পাশাপাশি মৃত্যু হচ্ছে প্রবাসী বাংলাদেশিদেরও। পৃথিবীর বিভিন্ন প্রান্তে প্রবাসী বাংলাদেশি এবং বাংলাদেশি বংশোদ্ভূত অনেকের নাম প্রতিনিয়ত যুক্ত হচ্ছে আক্রান্ত ও মৃতের তালিকায়। এরই মধ্যে এই ভাইরাসে অনাকাক্সিক্ষত মৃত্যুবরণ করেছেন ৬৯০ জনের মতো বাংলাদেশি। গতকাল পর্যন্ত সারাবিশ্বে ২৫ হাজারেরও বেশি বাংলাদেশি আক্রান্ত হয়েছেন। বিভিন্ন দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট, বিদেশে বাংলাদেশ দূতাবাস এবং প্রবাসী বাংলাদেশিদের কাছ থেকে খোঁজ নিয়ে জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে বাংলাদেশের নাগরিকদের মৃত্যুর পাশাপাশি আক্রান্তের সংখ্যাও বাড়ছে। বিদেশে বাংলাদেশ দূতাবাস ও প্রবাসী বাংলাদেশিদের কাছ থেকে গতকাল বুধবার পর্যন্ত এ তথ্য পাওয়া গেছে। যা দেশে করোনায় মৃত্যুবরণকারীর সংখ্যার চেয়ে দ্বিগুণের কাছাকাছি।


একক দেশ হিসেবে সব থেকে বেশি বাংলাদেশি আক্রান্ত হয়েছেন সিঙ্গাপুরে। এখানে প্রায় সাড়ে ১৪ হাজারের মতো বাংলাদেশি আক্রান্ত হয়েছেন। তবে দেশটিতে কোন বাংলাদেশি মৃত্যুবরণ করেন নি। প্রবাসী বাংলাদেশিদের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি মার্কিন যুক্তরাষ্ট্রে। এই দেশটিতে গতকাল বিকেল পর্যন্ত ২৬৮জন বাংলাদেশি করোনায় মৃত্যুবরণ করেছেন। এছাড়া আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন কয়েকশত বাংলাদেশি। বিদেশে থাকা বাংলাদেশি নাগরিকদের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশিরাই এখন পর্যন্ত সবচেয়ে বেশি ঝুঁকি এবং ভয়ের মধ্যে রয়েছেন।

যদিও করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর প্রায় সাড়ে ৬লাখ প্রবাসী বাংলাদেশে ফিরে আসেন। কিন্তু এখনো বিপুল সংখ্যক বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করছেন। অন্যান্যদের সাথে সাথে তাই করোনায় আক্রান্ত ও মৃত্যুর এই সারি থেকে বাদ পড়ছেন না প্রবাসী বাংলাদেশিরাও। চিকিৎসক, শিল্পী, শিক্ষার্থী, চাকরিজীবী, গৃহিণীসহ অনেকেই করোনায় আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।
যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি বাংলাদেশি রয়েছেন যুক্তরাজ্যে। এই দেশটি সেখানে প্রবাসীদের মৃত্যুর সংখ্যা সরকারিভাবে প্রকাশ না করলেও স্থানীয় বাংলাদেশি ও গণমাধ্যম কর্মীদের তথ্য অনুযায়ী অন্তত: ২০১ জন বাংলাদেশি মৃত্যুবরণ করেছেন।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সব থেকে বেশি বাংলাদেশি মৃত্যুবরণ করেছেন সউদী আরবে। এই দেশটিতে ১১২ জন বাংলাদেশি করোনাভাইরাসের সংক্রমণে মারা গেছেন। এছাড়াও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সংযুক্ত আরব আমিরাতে ৪৬, কুয়েতে ১৮, কানাডায় ৯ জন, ইতালিতে ৯, স্পেনে ৫, ফ্রান্সে ৫ জন, কাতারে ৬, ওমানে ১, লিবিয়ায় ১, সুইডেনে ৮, গাম্বিয়ায় ১, দক্ষিণ আফ্রিকায় ১, কেনিয়ায় ১ বাংলাদেশির মৃত্যু হয়েছে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা বেড়ে প্রায় ৪ লাখ

azad

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় জেদ্দায় ফের লকডাউন

Sabina Sami

করোনায় মৃত্যুতে বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ যুক্তরাজ্য, ৪০ হাজার ছাড়াল

Sabina Sami

অনলাইনে সম্পন্ন হলো বিশ্ব ভ্যাকসিন সম্মেলন, ৮৮০ কোটি ডলারের প্রতিশ্রুতি

Sabina Sami

বিমান বাহিনীর হেলিকপ্টারে আনা ডা. নাহিদ চিকিৎসা নিচ্ছেন সোহরাওয়ার্দিতে

mdhmajor

করোনা সন্দেহে ভর্তি, রোগীর দেহে মিলল আরেক ভাইরাস

globalgeek