আন্তর্জাতিক

করোনা ভাইরাসের উৎস দুই প্রজাতির সাপ

আন্তর্জাতিক ডেস্ক : চীনের দুই প্রজাতির সাপ থেকেই করোনা ভাইরাস দেশব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হয়েছে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিবেদন অনুযায়ী, চীনে রহস্যজনকভাবে করোনা ছড়িয়ে পড়ার মূল উৎসই হচ্ছে বিষধর চীনা ক্রেইট এবং কোবরা সাপ। করোনাভাইরাস বাতাসে মিসে প্রাথমিকভাবে স্তন্যপায়ী প্রাণী এবং পাখির শ্বাসযন্ত্রে সংক্রামণ করে। এর ফলে প্রাথমিকভাবে জ্বর, সর্দি, শ্বাসকষ্ট উপসর্গ হিসেবে দেখা দেয়।

চীনে করোনা ভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কায় নববর্ষ উদযাপন বাতিল করেছে দেশটির সরকার। চীনের উহানের পর হুয়াংগ্যাংয়ে সতর্কতা জারি করেছে চীনা কর্তৃপক্ষ। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের উদ্ধৃতি দিয়ে এ খবর নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্স।

এর আগে ২০১৯ সালে চীনের হুয়ান শহরে প্রথম করোনা ভাইরাসের উৎপত্তি হয়। যা খুবই দ্রুত ছড়িয়ে পড়ে। এ শহর থেকে ভ্রমণ করা যাত্রীদের থেকে অন্যদের মাঝেও ভাইরাসটি ছড়িয়ে যায়। চীন, যুক্তরাষ্ট্রসহ বেশকিছু দেশে করোনা ছড়ায়।

সূত্র: ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP




জুমবাংলানিউজ/এসআই


আপনি আরও যা পড়তে পারেন


rocket