Coronavirus (করোনাভাইরাস) Research & Innovation পজিটিভ বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি

করোনা ভাইরাস: বাংলাদেশেই যুগান্তকারী প্রযুক্তি উদ্ভাবন

এবার বাংলাদেশেই উদ্ভাবিত হলো যুগান্তকারী কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে করোনা ভাইরাস কোভিড-১৯ সনাক্তকরণ পদ্ধতি। এই পদ্ধতি উদ্ভাবন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগ এবং কার্ডিওকেয়ার জেনারেল ও স্পেশালাইজড হাসপাতালের একদল গবেষক।

তাঁরা হলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অ্যালাইড হেলথ সায়েন্স অনুষদের সহযোগী ডিন অধ্যাপক ডা. আবু নাসের জাফর উল্লাহ, পাবলিক হেলথ বিভাগের প্রধান ড. এবিএম আলাউদ্দিন চৌধুরী, মো. লিয়াকত আলী, মো. হাবিবুর রহমান, মো. নাসের ও মো. মেহেদী হাসান।

গবেষকরা জানান, ফুসফুসের বিভিন্ন জটিল রোগ নির্ণয়ে রেডিওলোজি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কোভিড-১৯ নির্ণয়েও রেডিওলোজি তথা ‘চেস্ট রোডিওলোজি’ মডেল এবং কৃত্রিম বৃদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করা সম্ভব।

গবেষকরা আরও জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এমন একটি সফটওয়্যার তৈরি করেছেন যে সফটওয়্যারটি রোগীর বুকের এক্সরে এবং ফুসফুসের সিটি স্ক্যানের ছবি বিশ্লেষণের মাধ্যমে ‘কোভিড-১৯’ সনাক্ত করতে সাহায্য করবে।

গবেষণায় জানা যায়, এই সফটওয়্যারের মাধ্যমে ৯৬ ভাগ সঠিকভাবে ‘কোভিড-১৯’ রোগ নির্ণয় করা যাবে। গবেষকরা সফটওয়্যার তৈরির পাশাপাশি একটি ওয়েবসাইটও নির্মাণ করছেন। যথাযথ কর্তপক্ষের অনুমোদন সাপক্ষেে এই ওয়েবসাইটে রোগীর এক্সরে ছবি আপলোড করার মাধ্যমে কোভিড-১৯ সহ যেকোন ফুসফুসজনিত রোগ সনাক্ত করা সম্ভব হবে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

ইতালিতে ২৪ ঘণ্টায় রেকর্ড ৮১২ জনের মৃত্যু

Saiful Islam

করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ‘কাইশ্যা’

globalgeek

বিশ্বের প্রথম করোনা রোগীর পরিচয় ফাঁস

Shamim Reza

নিউইয়র্কে করোনায় বাংলাদেশি সাংবাদিক স্বপনের মৃত্যু

mdhmajor

জ্বর নিয়ে বাড়িতে স্বামী, ঘরে ঢুকতে দিলেন না স্ত্রী

Shamim Reza

করোনাভাইরাস এবং শারীরিক সম্পর্ক: আপনার যা যা জানা প্রয়োজন

mdhmajor