Views: 20

জাতীয়

করোনা মোকাবিলায় চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

জুমবাংলা ডেস্ক : যুক্তরাষ্ট্র সরকার আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির মাধ্যমে করোনার বিস্তার রোধে জরুরি চিকিৎসা সরঞ্জামের সাম্প্রতিকতম সরবরাহটি বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করেছে।

সোমবার (৭ জুন) ঢাকার মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর. মিলার, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আমেরিকা) তৌফিক ইসলাম শাতিল, অর্থ মন্ত্রণালয়ের যুগ্মসচিব-ইআরডি কবির আহমেদ, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের (এনসিডিসি) লাইন ডিরেক্টর ডা. মোহাম্মদ রোবেদ আমিন, স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার উপ-পরিচালক ডা. জাহিদুল ইসলাম এবং ঢাকার সিভিল সার্জন ডা. মইনুল আহসান উপস্থিত ছিলেন।

জরুরি চিকিৎসা সরঞ্জামের মধ্যে স্বাস্থ্য সেবাদানকারী পেশাজীবীসহ অন্য সম্মুখসারির কর্মীদের জন্য অত্যাবশ্যকীয় ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জামসহ রোগীর শরীরের অক্সিজেন মাত্রা নিরূপণ করার যন্ত্র অক্সিমিটার রয়েছে। এ যন্ত্র ব্যবহার করে করোনা আক্রান্ত রোগীদের শরীরের অক্সিজেনের মাত্রা সহজেই নিরূপণ করা যাবে, ফলে তাদের দ্রুত উপযুক্ত স্বাস্থ্যসেবা ও চিকিৎসা দেওয়া সম্ভব হবে। এছাড়াও যুক্তরাষ্ট্রে তৈরি সর্বাধুনিক ১০০টি ভেন্টিলেটর এবং বাংলাদেশ যাতে নিজেরাই ভেন্টিলেটর উৎপাদন করতে পারে সেজন্য গ্যাস অ্যানালাইজার দিয়েছে।

রাষ্ট্রদূত মিলার বলেন, বিগত ৫০ বছর ধরে যুক্তরাষ্ট্র বাংলাদেশের মানুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে। বর্তমান সঙ্কট শেষ না হওয়া পর্যন্ত আমরা বাংলাদেশের সঙ্গে থেকে এই মহামারি মোকাবিলায় লড়াই চালিয়ে যাবো।

যুক্তরাষ্ট্রের দেওয়া এই সহায়তাগুলো বাংলাদেশের স্বাস্থ্যখাতে যুক্তরাষ্ট্র সরকারের গত ২০ বছরের বেশি সময় ধরে দেওয়া এক বিলিয়ন ডলারের বেশি। স্বাস্থ্য সহায়তার সঙ্গে যুক্ত হলো এবং এর মাধ্যমে বাংলাদেশের জনগণের জন্য মানসম্মত, জীবনরক্ষাকারী স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে যুক্তরাষ্ট্রের দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতির বিষয়টি পুনর্ব্যক্ত হলো।

আরও পড়ুন

পরকীয়াকাণ্ডে প্রকাশ্যে গুলি করে হত্যা, ৩ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর

rony

সাভারে জোড়া খুনের রহস্য উদঘাটন; পারিবারিক বিরোধের জেরে হত্যা

Shamim Reza

পরীমণিকাণ্ডে সেই নাসিরকে খুঁজছে পুলিশ

Shamim Reza

ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলায় অব্যাহতি পেলেন নুর

rony

দেশের কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

azad

৩ জনকে গুলি করে হত্যা: এএসআই সৌমেনের দ্বিতীয় বিয়ে নিয়ে যা বললেন প্রথম স্ত্রী

rony