Coronavirus (করোনাভাইরাস)

করোনা সংক্রমণের লক্ষণ নিয়ে আরো চারজনের মৃত্যু

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ নিয়ে চার জেলায় আরো চারজনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে বাংলাদেশ নৌবাহিনীর একজন সদস্য ও করোনা আইসোলেশনে থাকা রোগীও রয়েছেন। সংশ্লিষ্টরা করোনাভাইরাসে আক্রান্ত কি না—তা নিশ্চিত হতে মরদেহের নমুনা সংগ্রহ করে ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। কোয়ারেন্টিন ও লকডাউন করা হয়েছে সংশ্লিষ্টদের বাড়ি ও সংস্পর্শে আসা ব্যক্তিদের। স্থানীয় প্রতিনিধিরা গতকাল শুক্রবার এসব খবর জানিয়েছেন।

মেহেরপুর : সদর উপজেলার কোলাগ্রামের বাবুপাড়ায় শ্বশুরবাড়িতে অবস্থানকালীন জ্বর ও সর্দি-কাশিতে আক্রান্ত হয়ে নাজমুস সালেহীন (৩৫) নামের এক ব্যক্তি গত বৃহস্পতিবার রাতে মারা গেছেন। তাঁর বাড়ি চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার ফরিদপুর গ্রামে। বাংলাদেশ নৌবাহিনীর এই সদস্য আট মাস আগে সুদান থেকে মিশন শেষ করে বাড়ি ফেরেন। গতকাল বাদ আসর নিজ গ্রামে তাঁর দাফন সম্পন্ন হয়েছে।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আরএমও তাপস কুমার জানান, গত বুধবার রাতে মেহেরপুর থেকে নৌবাহিনীর এক সদস্য জ্বর ও কাশির উপসর্গ নিয়ে হাসপাতালে এলে তাঁকে ভর্তি না নিয়ে বাড়িতে চিকিৎসা নিতে বলা হয়।

কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. আনোয়ারুল ইসলাম জানান, মৃত ব্যক্তির আলামত সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে। এরপর ময়নাতদন্ত সম্পন্ন করে মরদেহ করোনা সন্দেহে জীবাণুনাশক প্যাকেটজাত করে চুয়াডাঙ্গা সিভিল সার্জনের মাধ্যমে আলমডাঙ্গার নিজ বাড়িতে পাঠানো হয়েছে।

মেহেরপুরের সিভিল সার্জন ডা. নাসির উদ্দীন জানান, স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ওই এলাকা পরিদর্শন করা হয়েছে। তিনি আরো জানান, গাংনী উপজেলার গাড়াডোব গ্রামের একজনের পাঠানো নমুনা করোনা নেগেটিভ ফল এসেছে। এর পরপরই তাঁর গ্রামের বাড়ির লকডাউন প্রত্যাহার করা হয়েছে।

মাগুরা : মহম্মদপুরে ডায়রিয়া, জ্বর, কাশি ও শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে বাকি মিয়া (৪৮) নামের এক কৃষক মারা গেছেন। গত বৃহস্পতিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তির পর করোনা আক্রান্ত সন্দেহে চিকিৎসকরা তাঁকে কভিড-১৯ আইসোলেশন ওয়ার্ডে রাখেন। অবস্থার অবনতি হলে গতকাল সকালে তাঁকে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সকাল ১০টার দিকে তাঁর মৃত্যু হয়।


স্থানীয় প্রশাসন বাকি মিয়ার সংস্পর্শে আসা আত্মীয় ও প্রতিবেশীদের হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শসহ চারটি বাড়ি লকডাউন করেছে। মৃত্যুর কারণ নিশ্চিত হতে মরদেহের নমুনা সংগ্রহ করে খুলনায় পাঠানো হয়েছে।

সিভিল সার্জন ডাক্তার প্রদীপ কুমার সাহা বলেন, ‘বাকি মিয়া আগে থেকেই শ্বাসকষ্টজনিত অসুখে ভুগছিলেন বলে জানা গেছে। তাঁর পরিবারের সদস্যদের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো উপসর্গ পাওয়া যায়নি। তবু তাঁদের সার্বক্ষণিক নজরদারিতে রাখা হচ্ছে।

জেলা প্রশাসক ড. আশরাফুল আলম বলেন, সব ধরনের সতর্কতা মেনে মরদেহ দাফনের ব্যবস্থা নেওয়া হয়েছে। গোটা গ্রাম কঠোর নজরদারিতে রাখা হয়েছে। লকডাউন করা বাড়িগুলোতে খাবার পৌঁছে দেওয়া হচ্ছে।

গৌরনদী (বরিশাল) : বরিশালের গৌরনদী উপজেলায় সর্দি-জ্বর, শ্বাসকষ্ট ও ডায়রিয়ায় হাচান ফকির (৪৫) নামের এক ব্যক্তি গতকাল ভোরে মারা গেছেন। তিনি উত্তর বিল্বগ্রাম গ্রামের মহব্বত আলী ফকিরের ছেলে। এ খবরে স্থানীয় জনমনে করোনা আতঙ্ক দেখা দিয়েছে। তবে তিনি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন কি না—তা নিশ্চিত হতে পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। সংশ্লিষ্ট বাড়িটিও বিশেষ নজরদারিতে রেখেছে প্রশাসন। ইউএনও ইসরাত জাহান বলেন, ওই ব্যক্তি আগে থেকেই অসুস্থ ছিলেন। মৃতের নমুনা সংগ্রহ করা হয়েছে। সংশ্লিষ্ট বাড়িটি বিশেষ নজরদারিতে রাখা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার রাতে মাগুরা গ্রামের গোপাল চন্দ্র (৬০) নামের এক ব্যক্তি জ্বর, সর্দি ও কাশি নিয়ে গৌরনদী স্বাস্থ্যকেন্দ্রে এলে তাঁকে বরিশাল সেবাচিম হাসপাতালে পাঠানো হয়।

সাতক্ষীরা : সদর উপজেলার নারায়ণপুর গ্রামে জ্বর ও শ্বাসকষ্টে মারা যাওয়া কলেজছাত্রের বাড়িসহ পাঁচ বাড়ির ১৮ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। সদরের ইউএনও দেবাশিষ চৌধুরী জানান, বৃহস্পতিবার রাতে মারা যাওয়া হাসান আলীর মরদেহ দাফনে অংশ নেওয়া ব্যক্তি ও পরিবারের সদস্যদের বাড়ি লকডাউন করা হয়েছে। দাফনের আগে মরদেহের নমুনা সংগ্রহ করা হয়েছে।

সিভিল সার্জন ডা. হুসাইন শওকত বলেন, প্রাথমিকভাবে হাসানের শরীরে করোনাভাইরাসের লক্ষণ পাওয়া যায়নি। এর পরও বিষয়টি নিশ্চিত হতে নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

সুস্থ হয়েছেন আরও ৬৪৩ জন করোনা রোগী, মোট ১২,৮০৪

mdhmajor

গত ২৪ ঘন্টায় বাড়িতেই মারা গেছেন ১৩ জন করোনা রোগী

mdhmajor

বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করছে অভিনব এক গাড়ি

Shamim Reza

একদিনে করোনায় মৃত্যুতে ঢাকাকে আবার ছাড়িয়ে গেল চট্টগ্রাম

mdhmajor

অনেকের করোনা হবেই না, কারণ তাদের দেহে বিশেষ টি-সেল আছে

Shamim Reza

গত ২৪ ঘন্টায় করোনায় মারা যাওয়া ৩০ জনের মধ্যে ঢাকার ১১ জন

mdhmajor