অর্থনীতি-ব্যবসা জাতীয় বিভাগীয় সংবাদ স্লাইডার

কসবা সীমান্ত দিয়ে চোরাই পথে আসছে ভারতীয় গরু

মোহাম্মদ আরজু, ইউএনবি: আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তের বিভিন্ন এলাকা দিয়ে চোরাই পথে অবাধে আসছে ভারতীয় গরু।

এতে একটি চক্র যেমন হাতিয়ে নিচ্ছে মোটা অংকের অর্থ, তেমনি সরকার হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব। সেই সঙ্গে কাঙ্ক্ষিত মুনাফা থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কায় রয়েছেন দেশীয় খামারিরা।

তবে সংশ্লিষ্টরা জানিয়েছেন, অবৈধভাবে যাতে গরু প্রবেশ করতে না পারে সেজন্য সতর্ক রয়েছে প্রশাসন।

বিভিন্ন সূত্র জানায়, একটি চক্র কৌশলে সীমান্তের কাঁটা তার পেরিয়ে গোরাংগোলা, পুটিয়া, মাদলাসহ বিভিন্ন এলাকা দিয়ে রাতের অন্ধকারে এসব গরু দেশে আনছে। পরে চক্রটি সীমান্ত এলাকার বিভিন্ন গ্রামে গরু রাখে এবং দালালদের মাধ্যমে স্থানীয় নয়নপুর বাজারসহ আশে পাশে সীমান্ত ঘেঁষা বেশ কয়েকটি হাটে পাইকাররা দালালদের কাছ থেকে তা নিয়ে বিক্রি করছেন। এ সকল চোরাই গরুর দাম কম হওয়ায় দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে চোরাই চক্রের সহযোগিতায় ঐসব বাজার থেকে কৌশলে চালান কেটে ট্রাক বোঝাই করে গরু ক্রয় করে নিয়ে যাচ্ছে।


সীমান্ত দিয়ে বৈধ পথে যতগুলো ভারতীয় গরু আসে তার চেয়ে কয়েকগুণ বেশি সীমান্ত কাঁটা তার পেরিয়ে দেশে ঢুকছে। এসব গরু বাজারে উঠিয়ে নামে মাত্র বিক্রির কথা বলে চালানের মাধ্যমে বৈধ করে ব্রাহ্মণবাড়িয়াসহ জেলার পার্শ্ববর্তী বিভিন্ন জেলার বাজারে বিক্রি করা হচ্ছে। এর পেছনে কাজ করছে কয়েকটি চক্র। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশীয় খামারিসহ কৃষকরা।

বেশ কয়েকজন খামারি অভিযোগ করে বলেন, অবৈধভাবে ভারত থেকে আনা গরুর সয়লাবের কারণে দেশীয় খামারিরা লাভতো দুরের কথা পুঁজি হারিয়ে পথে বসবে। তারা অবৈধ পথে গরুর প্রবেশ বন্ধে সরকারের প্রতি দাবি জানান।

নয়নপুর গরুর বাজার পরিচালনা কমিটির সদস্য নুরুন্নবী আজমল ভারতীয় গরু আসার কথা স্বীকার করে বলেন, শুধু এখান দিয়েই নয় দেশের বিভিন্ন স্থান দিয়েই গরু আসছে।

এ বিষয়ে ৬০ বিজিবি’র অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. ইকবাল হোসেইন বলেন, আমরা সর্তক অবস্থায় আছি, গরু যখনই আসছে তখনই ধরছি। যাতে দেশীয় খামারিরা ক্ষতিগ্রস্ত না হয়।

এ বিষয়ে জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খাঁন বলেন, আইন-শৃঙ্খলা সভায় বিজিবি ব্যাটালিয়নের প্রধানদের সীমান্ত দিয়ে যেন অবৈধভাবে গরু আসতে না পারে সে ব্যাপারে বিশেষ সতর্ক থাকতে বলা হয়েছে। সূত্র: ইউএনবি


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

সৌদি থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি

Saiful Islam

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম দোড়াইস্বামী

Saiful Islam

অবস্থান শনাক্ত, যে কোন সময় সাহেদ গ্রেফতার

Shamim Reza

ঈদে বাড়ি ফিরলেই হোম কোয়ারেন্টিন

Saiful Islam

শতাধিক কর্মী চাকুরিচ্যুত করল এবি ব্যাংক

Saiful Islam

১২ বছর জেল খেটে বাসায় ফিরে শিকলে বন্দি বাবা

Shamim Reza