Views: 316

আন্তর্জাতিক

কারাগারে নাভালনিকে জোরপূর্বক খাওয়ানোর হুমকি

আন্তর্জাতিক ডেস্ক : ক্রেমলিন সমালোচক অ্যালেস্কি নাভালনির চিকিৎসা সুবিধা বাতিল করেছে কারা কর্তৃপক্ষ। নাভালনির টুইটার অ্যাকাউন্ট থেকে এই তথ্য জানানো হয়েছে। পুতিন সমালোচক রাশিয়ান এই নেতা কারাগারে যাবার পর তার টুইটার অ্যাকাউন্টটি সহযোগীরা ব্যবহার করছে।

গত বছর সাইবেরিয়া থেকে মস্কোয় ফেরার পথে নাভালনিকে সোভিয়েত আমলের নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে হত্যার চেষ্টা করা হয়। বিষপ্রয়োগে অসুস্থ নাভালনি কোমায় চলে গিয়েছিলেন। পরে জার্মানিতে দীর্ঘদিনের চিকিৎসায় তিনি সুস্থ হয়ে উঠেন।

জার্মানি থেকে গত ১৭ জানুয়ারি মস্কো ফেরার পর বিমানবন্দরেই আটক হন নাভালনি। পরে সাজা স্থগিতের শর্ত লঙ্ঘনের জন্য মস্কোর একটি আদালত তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয়। বর্তমানে তিনি কারাগারে আছেন।

তুরস্ক ভিত্তিক গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের খবরে বলা হয়েছে, নাভানলি কারাগারে অনশন শুরু করেছেন। এ কারণে তার ৮ কেজি ওজন হ্রাস পেয়েছে।

খবরে বলা হয়েছে, কারাকর্মীরা নাভালনিকে জোরপূর্বক খাওয়ানোর হুমকি দিয়েছেন। মস্কোর বাইরে ওই কারাগারে নেওয়ার পর রাশিয়ার দুনীতি বিরোধী এই নেতার মোট ১৫ কেজি ওজন হ্রাস পেয়েছে বলে তার রাজনৈতিক সহকর্মীরা জানিয়েছেন ।

৪৪ বছর বয়সী অ্যালেক্সি নাভালনি গত মাসের শেষ সময় থেকে কারাগারে অনশন শুরু করেছেন। তার পিঠ এবং পায়ে প্রচণ্ড ব্যথা হওয়া সত্ত্বেও কারাকর্তৃপক্ষ তার যথাযথ চিকিৎসা সেবা দিচ্ছে না অভিযোগ করে তিনি অনশন শুরু করেন। যদিও কারাকর্তৃপক্ষ দাবি করছে, তারা নাভালনিকে যথযথ চিকিৎসা দেয়ার প্রস্তাব দিয়েছেন কিন্তু তিনি চিকিৎসা নিতে রাজী হননি।

Share:



আরও পড়ুন

গাজায় ইসরাইলি বিমান হামলায় নিহত ৪২

azad

আমাকেও গ্রেফতার করুন, আইন শিখিয়ে লাভ নেই: মমতা

rony

মমতার হেভিওয়েট নেতাদের গ্রেফতার করলো সিবিআই

rony

ভারতে একলাফে অনেকটা কমল আক্রান্তের সংখ্যা, মৃত ৪১০৬

mdhmajor

এরদোগান-রুহানি ফোনালাপ, যা নিয়ে কথা হলো

azad

‘কী করব আমি, আমার বয়স মাত্র ১০ বছর’ (ভিডিও)

rony