Views: 245

আন্তর্জাতিক

কাশ্মীর ইস্যুতে এরদোগানের জ্বালাময়ী ভাষণে ক্ষুব্ধ ভারত


জুমবাংলা ডেস্ক : জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে কাশ্মীর ইস্যুটি তুলে ধরায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের ওপর ক্ষুব্ধ হয়েছে ভারত। তুরস্ককে অন্য দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান জানানো শিখতে বলেছে দেশটি।

মঙ্গলবার (২৩ সেপ্টেম্বর) জাতিসংঘের ৭৫তম অধিবেশনে ভার্চুয়াল মাধ্যমে দেয়া ভাষণে এরদোগান বলেন, কাশ্মীর ইস্যু দক্ষিণ এশিয়ার শান্তির ‘মূল চাবিকাঠি’। এটি এখনো তাৎপর্যপূর্ণ একটি বিষয়। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলুপ্তির পর যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তা এ সঙ্কটকে আরও জটিল করবে। তুরস্ক প্রেসিডেন্টের এমন মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমুর্তি।


টুইটারে দেয়া এক পোস্টে তিরুমূর্তি বলেন, ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর নিয়ে তুরস্কের প্রেসিডেন্টের মন্তব্য আমাদের চোখে পড়েছে। এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ছাড়া আর কিছুই নয়। দিল্লি তা কখনোই বরদাশত করবে না।

তিনি বলেন, তুরস্ককে অন্য দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান জানানো শিখতে হবে। তাদের নীতিতে এর প্রতিফলন থাকা দরকার।

অধিবেশনে এরদোগান আরও বলেন, দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে হলে কাশ্মীর সঙ্কটের সমাধান করতে হবে। এটি এখনও একটি জ্বলন্ত সমস্যা। জাতিসংঘের প্রস্তাব ও কাশ্মীরের মানুষের প্রত্যাশা মেনে এই সঙ্কটের সমাধান করতে বলেন তুরস্কের প্রেসিডেন্ট।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

সৌদি উপকূলে তেলবাহী ট্যাংকারে ভয়াবহ বিস্ফোরণ

Shamim Reza

ট্যাপের পানিতে জ্বলছে আগুন (ভিডিও)

Saiful Islam

রাস্তার নিচে কঙ্কালের সারি!

Saiful Islam

মার্কিন রণতরীকে ধাক্কা মারার হুমকি দিয়ে তাড়ানো হয়েছে, দাবি রাশিয়ার

Mohammad Al Amin

১৪৫ কিলোমিটার বেগে আঘাত হানছে ঘূর্ণিঝড় নিভার

Shamim Reza

ধর্ষকের পুরুষাঙ্গ অকেজো করে দেয়ার সিদ্ধান্ত পাকিস্তান মন্ত্রিসভায়

rony