Views: 197

অর্থনীতি-ব্যবসা কৃষি বিভাগীয় সংবাদ রংপুর

কিশোরগঞ্জে আগাম রোপা আমন ধানের নমুনা ফসল কাটলেন ডিএই মহাপরিচালক


কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধি: কাস্তে হাতে নিয়ে আগাম রোপা আমন ধান নমুনা ফসল কাটলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মহাপরিচালক ড. মোঃ আবদুল মুঈদ।

আজ (৪ অক্টোবর) বিকালে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার পুটিমারী ইউনিয়নের কৃষক দিনোবন্ধু রায়ের ময়না হাইব্রিড জাতের ধান কেটে  আগাম রোপা আমন ধানের নমুনা ফসল কর্তনের শুভ উদ্বোধন করেন।


কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে আগাম আমন ধান কর্তন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (আইসিটি ও পরিকল্পনা উইং) মোহাম্মদ আলী, নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ওবায়দুর রহমান মন্ডল, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান এবং উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তুশার কান্তি রায়।

কৃষক দিনোবন্ধু রায় জানান,  এবার ময়না হাইব্রিড জাতের আগাম রোপা আমন চাষ করে তিনি বাম্পার ফলন পেয়েছেন।

কৃষি বিভাগ সুত্র জানায়, ময়না (হাইব্রিড) জাতটি আগাম। কৃষকরা আগাম আলু চাষের জন্য এ জাতটি চাষ করে। এ জাতের রোগ বালাই কম। কীটনাশক ও সার কম প্রয়োগ করলে হয়। আগে দেখা যেত, এই সময়ে উত্তরবঙ্গে কৃষি শ্রমিকরা মাঠে ফসল না থাকায় কাজের অভাবে ঘরে বসে থাকতো। কিন্তু কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উদ্বুদ্ধকরণ করে চাষীদের আগাম জাতের আমন ধানের প্রতি আগ্রহ তৈরি করে। ফলে চাষীদের আগের মতো এ সময়ে কাজের অভাবে ঘরে বসে থাকতে হয় না।

এ বছর উপজেলায় আমন ধান রোপন করা হয়েছে ১৪ হাজার ৮৭৫ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৪ হাজার মেট্রেক টন ধান।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

যুবক-যুবতীরা সন্ধ্যার পর বের হতে পারবে না

rony

লালমনিরহাটের কালীগঞ্জে বাসের ধাক্কায় মা-ছেলের প্রাণহানি

azad

হেফাজতের সহকারী মহাসচিব মুফতি রহিম উল্লাহ কাসেমী আর নেই

rony

কালীগঞ্জে হেলথ এসিস্ট্যান্টর কর্ম বিরতিতে ব্যাহত হচ্ছে টিকাদান কর্মসূচি

rskaligonjnews

হাসপাতালে স্বজনকে দেখতে গিয়ে সড়কে একসাথে প্রাণ গেল মা-ছেলের

rony

নিখোঁজের ২ বছর পর ফেসবুক পোস্টে পরিবারকে ফিরে পেল মেয়েটি

Shamim Reza