Views: 206

লাইফস্টাইল

কিসমিস না আঙ্গুর, স্বাস্থ্যের জন্য বেশি উপকারী কোনটি?


লাইফস্টাইল ডেস্ক : আঙ্গুর আর কিসমিস একই। কাঁচা অবস্থাতে আঙ্গুর আর শুকনো হলে হয় কিসমিস। আঙ্গুর এবং কিসমিসের মধ্যে একমাত্র উল্লেখযোগ্য পার্থক্য হল এর ভিতরে থাকা জলের পরিমাণ। তারপরও কি এই দুটো খাওয়ার মধ্যে কোনো পার্থক্য হতে পারে? শুকিয়ে গেলে আঙ্গুরে রঙ আরও গাঢ় হয়। কাঁচা আঙ্গুর ৮০.৫৪ শতাংশ পানি থাকে, আর কিসমিসে ১৫.৪৩ শতাংশ পানি থাকে। আঙ্গুরকে শুকিয়ে কিসমিস বানানোর সময় প্রক্রিয়াতে এদিক-সেদিক হয়ে যায় দুটোর পুষ্টিগুণে। এ জন্য কারও ক্ষেত্রে আঙ্গুর ভালো আবার কারও ক্ষেত্রে কিসমিস।

মিষ্টিত্ব

আঙ্গুর শুকিয়ে কিসমিস তৈরি করা হলে শর্করা ঘন হয়ে যায়। তাই ডায়াবেটিস আক্রান্ত রোগীদের কিসমিস খাওয়া ক্ষতিকর। তবে আঙ্গুরে তাদের সমস্যা তুলনামূলক কম। তাই ডায়াবেটিস থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে আঙ্গুর খাওয়া উচিত।

অ্যান্টিঅক্সিডেন্ট

শরীর সুস্থ রাখার জন্য শরীর থেকে দূষিত পদার্থ বের করতে অ্যান্টিঅক্সিডেন্ট খুবই প্রয়োজনীয়। আঙ্গুরের থেকে কিসমিস বেশি শুকনো হওয়ায় এতে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণের ঘনত্ব প্রায় ৩ গুণ বেশি হয়ে থাকে। তাই কিসমিস অনেক এগিয়ে এক্ষেত্রে।

ক্যালোরি

চিনির মতোই কিসমিস ক্যালোরির ক্ষেত্রে আঙ্গুরের থেকে অনেকে এগিয়ে। কিসমিসের ভেতরের শাসগুলো বেশি ঘন হওয়ায় এতে ক্যালোরির পরিমাণ বেড়ে যায় বলে মত বিশেষজ্ঞদের।

ওজন নিয়ন্ত্রণ

শরীরে বেড়ে যাওয়া অনাকাঙ্ক্ষিত ওজনকে নিয়ন্ত্রণে রাখতে কিসমিসের বিকল্প কিছু হতে পারে না। এটা ঠিক যে কিসমিসে ক্যালোরির মাত্রা তুলনামূলক বেশি। তারপরও আঙ্গুরের থেকে কিসমিস শরীরের মেদ ঝরাতে কার্যকরী ভূমিকা পালন করে। প্রতিটি মানুষের শরীরের গঠনপ্রণালী পৃথক পৃথক। সেদিক থেকে আপনার জন্য কোন উপাদানটি স্বাস্থ্যকর এবং ভালো তা বুঝে নিতে হবে। আপনি যদি অ্যান্টিঅক্সিডেন্টকে গুরুত্ব দেন তাহলে কিসমিস খেতে হবে। আবার যদি চিনির মাত্রা বৃদ্ধি পাওয়া নিয়ে চিন্তা থাকে তাহলে কিসমিস ছেড়ে আঙ্গুরেই ভরসা রাখুন। তারপরও আপনার মনে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে ঠিক করবেন যে, আপনার কোনটি খাওয়া উচিত হবে। সূত্র: ফিটডে ও হেলথলাইন


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

তীব্র গরমে ত্বক ঠাণ্ডা রাখবে তরমুজের প্যাক

Mohammad Al Amin

এই রমজানে ইফতারে রাখুন কাঁচা আমের শরবত

Mohammad Al Amin

রমজানে ক্লান্তিভাব দূর করার কিছু উপায়

Mohammad Al Amin

রাতে ঘুমের সমস্যা দূর করতে তালিকায় রাখুন এই খাবারগুলো

Mohammad Al Amin

এই রমজানে গরমে শরীর ঠান্ডা রাখবে যেসব খাবার

rony

বিয়ের পর অন্য সম্পর্কে জড়িয়ে সঙ্গীর সঙ্গে সবচেয়ে বেশি প্রতারণা হয় যে দেশে

rony